মঙ্গলবার ৯ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ | ২৫শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম

মঙ্গলবার ৯ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ

শিরোনাম

বাংলাদেশেও করোনাভাইরাসের হানা : বিশ্বব্যাপী মৃতের সংখ্যা বেড়ে ৩ হাজার ৮২৮

সোমবার, ০৯ মার্চ ২০২০
83 ভিউ
বাংলাদেশেও করোনাভাইরাসের হানা : বিশ্বব্যাপী মৃতের সংখ্যা বেড়ে ৩ হাজার ৮২৮

কক্সবাংলা ডটকম(৮ মার্চ) :: বাংলাদেশে করোনাভাইরাসে আক্রান্ত তিনজন রোগী শনাক্ত হয়েছে। আক্রান্তদের মধ্যে একজন নারী ও দুজন পুরুষ। এদের মধ্যে দুজন ইতালি ফেরত। এদের বয়স ২০ থেকে ৩৫ বছরের মধ্যে। এ তিনজন ছাড়াও আরও দুজনকে করোনা আক্রান্ত সন্দেহে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। এছাড়া করোনাভাইরাসে (কভিড-১৯) আক্রান্ত কিনা জানতে ইতালি ফেরত দুইজনকে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। স্বাস্থ্য অধিদপ্তরের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের আইইডিসিআর পরিচালক অধ্যাপক ডা. মীরজাদি সেব্রিনা ফ্লোরা এ তথ্য জানান। তিনি জানান, আক্রান্ত রোগীদের হাসপাতালে রেখে লক্ষণ-উপসর্গ ভিত্তিক চিকিৎসা প্রদান করা হচ্ছে। তারা বর্তমানে ভালো আছেন। এ মুহূর্তেই আতঙ্কিত হওয়ার কোনো কারণ নেই। রাস্তাঘাটে চলাফেরায় সাবধানতা অবলম্বনের পরামর্শ দেন তিনি।

তবে সারাদেশে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পরিস্থিতি তৈরি হয়নি বলে উল্লেখ করলেও ভাইরাস শনাক্ত হওয়ার পর এর ছাপ পড়েছে দেশের ক্রীড়াঙ্গনেও। এই ভাইরাস যাতে ছড়িয়ে না পড়ে এ জন্য বাংলাদেশ-জিম্বাবুয়ে প্রথম টি-টোয়েন্টি ম্যাচের টিকিট বিক্রি বন্ধ ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। আজ সোমবার সকাল থেকেই টিকিট বিক্রি বন্ধ রেখেছে ক্রিকেট বোর্ড।বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী বলেন, ‌‘জনসমাগম বেশি হয় এমন জায়গা থেকে করোনাভাইরাস ছড়ানোর সম্ভাবনা বেশি। আর সে জন্য সচেতনতার কথা চিন্তা করে আমরা টিকিট বিক্রি কমিয়ে দিয়েছি যাতে প্রচুর জনসমাগম না হয়। এখন আর টিকিট দেওয়া হচ্ছে না। এতে দর্শকরা কিছুটা হতাশ হলেও বৃহৎ স্বার্থে ঝুঁকি নেওয়া হয়নি। যারা মাঠে আসতে পারছেন না তাদের টিভিতে খেলা উপভোগ করার অনুরোধ করছি।’

এদিকে বিশ্বজুড়ে প্রাণঘাতী নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে বাংলাদেশসহ ১৪ দেশের নাগরিকদের কাতারে প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে দেশটির সরকার।সোমবার থেকেই এ সিদ্ধান্ত কার্যকর হবে বলে রোববার এক ঘোষণায় জানিয়েছে কাতার সরকার। বাংলাদেশ ছাড়া অন্য দেশগুলো হলো- চীন, মিসর, ভারত, ইরান, ইরাক, লেবানন, নেপাল, পাকিস্তান, ফিলিপাইন, দক্ষিণ কোরিয়া, শ্রীলংকা, সিরিয়া ও থাইল্যান্ড।

চীনের উহান প্রদেশ থেকে ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাস এখন বিশ্বব্যাপী ভীতির কারণ হয়ে দাঁড়িয়েছে। বিশ্বের ১০৫টি দেশে এখন পর্যন্ত ১ লাখ ৯ হাজার ৪৫ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন, এদের মধ্যে গুরুতর অবস্থা ৫ হাজার ৭৪৮ জনের। প্রাণঘাতী কভিড-১৯ এ মারা গেছেন ৩ হাজার ৮২৮ জন। এদিকে করোনায় আক্রান্ত ৬২ হাজার ২৭৬ জন চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন।

শুধুমাত্র চীনের মূল ভূখণ্ডেই করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৮০ হাজার ৭৩৫ এবং মৃত্যু হয়েছে ৩ হাজার ১১৯ জনের। চীনের পর করোনায় আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি দক্ষিণ কোরিয়ায়। দেশটিতে এই ভাইরাসে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৭ হাজার ৩৮২ জন এবং মৃত্যু হয়েছে ৫১ জনের।

ইউরোপের দেশগুলোর মধ্যে সবচেয়ে ঝুঁকিপূর্ণ অবস্থায় আছে ইতালি। চীনের বাইরে সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনাও ঘটেছে এই দেশটিতে। গতকাল রবিবার একদিনেই ১৩৩ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩৬৬ জনে। এদিকে দেশটিতে করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭ হাজার ৩৭৫ জনে। অপরদিকে, মধ্যপ্রচ্যের দেশ ইরানে এখন পর্যন্ত ৬ হাজার ৫৬৬ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে এবং মারা গেছে ১৯৪ জন। ফ্রান্সে ১ হাজার ২০৯ জন আক্রান্ত হয়েছে এবং মারা গেছে ১৯ জন।

প্রমোদতরী ডায়মন্ড প্রিন্সেসের ৬৯৬ যাত্রী এই ভাইরাসে আক্রান্ত হয়েছে এবং মৃত্যু হয়েছে ৮ জনের। জার্মানিতে এই ভাইরাসে ৯০২ জন আক্রান্ত হয়েছে, তবে এখনো কেউ মারা যায়নি। জাপানে আক্রান্ত হয়েছে ৪৮৮ জন এবং মৃত্যু হয়েছে ৬ জনের। এদিকে যুক্তরাষ্ট্রে কভিড-১৯ এর সংক্রমণে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। দেশেটিতে আক্রান্ত ৫৪০, মৃত্যু ২২।

স্পেনে আক্রান্ত ৪৩০ এবং মৃত্যু হয়েছে ৮ জনের, সুইজারল্যান্ডে আক্রান্ত ২৮১ এবং মারা গেছে ২ জন, যুক্তরাজ্যে আক্রান্ত ২৭৩ ও মৃত্যু ৩। ইরাকে আক্রান্ত ৫৪, মৃত্যু ৪। ভারতে ৩৪ জন আক্রান্ত হয়েছে। তবে দেশটিতে এখন পর্যন্ত এই ভাইরাসে আক্রান্ত কোনো রোগীর প্রাণহানি ঘটেনি। দেরিতে হলেও বাংলাদেশে পৌঁছেছে করোনা, এখন পর্যন্ত তিনজন আক্রান্ত হয়েছেন।

সুইডেন আক্রান্ত ২০৩, সিঙ্গাপুরে ১৫০, নেদারল্যান্ডসে আক্রান্ত ২৬৫ এবং মৃত্যু ৩, নরওয়েতে আক্রান্ত ১৭৬, বেলজিয়ামে ২০০, হংকংয়ে আক্রান্ত ১১৫ এবং মৃত্যু ৩, মালয়েশিয়ায় ৯৯, অস্ট্রিয়ায় ১০৪, অস্ট্রেলিয়ায় আক্রান্ত ৮০, মৃত্যু ৩, বাহরাইনে ৮৫, কুয়েতে ৬১, কানাডায় ৬৪, থাইল্যান্ডে ৫০ এবং মৃত্যু ১, তাইওয়ানে আক্রান্ত ৪৫ এবং মৃত্যু ১, গ্রিসে ৭৩, আমিরাতে ৪৫, আইসল্যান্ডে ৫৮, সান মারিনোতে ৩৬ জন আক্রান্ত এবং মৃত্যু ১, ডেনমার্কে আক্রান্ত ৩৫, লেবাননে ৩২, ইসরাইলে ২৫, চেক রিপাবলিকে ৩২, আয়ারল্যান্ডে ২১, আলজেরিয়াতে ২০ এবং ভিয়েতনামে ৩০ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে। ওমানে ১৬, ফিলিস্তিনে ১৯, মিসরে ১৫, ফিনল্যান্ডে ২৫, ব্রাজিলে ২৫, ইকুয়েডরে ১৪, পর্তুগালে ৩০, রাশিয়াতে ১৭, ক্রোয়েশিয়ায় ১২, কাতারে ১৫, ম্যাকাউতে ১০, এস্তোনিয়ায় ১০, জর্জিয়ায় ১৩, রোমানিয়ায় ১৫, আর্জেন্টিনায় ১২, স্লোভেনিয়ায় ১৬, আজারবাইজানে ৯, বেলারুশে ৬, মেক্সিকোতে ৭, পাকিস্তানে ৭, ফিলিপাইনে আক্রান্ত ১০ এবং মৃত্যু ১, সৌদি আরবে ১৫, চিলিতে ১০, পোল্যান্ডে ১১, স্লোভাকিয়ায় ৫, পেরু ৭, ইন্দোনেশিয়ায় ৬, নিউজিল্যান্ডে ৫ ও হাঙ্গেরিতে ৭ জন আক্রান্ত হয়েছেন।

এছাড়া লুক্সেমবার্গে ও ডোমিনিক প্রজাতন্ত্রে ৫ জন করে , আফগানিস্তান, বুলগেরিয়া, সেনেগালে ও মালদ্বীপ ৪ জন করে, উত্তর মেসিডোনিয়ায় , বসনিয়ায় , দক্ষিণ আফ্রিকা ও লাটভিয়ায় ৩ জন করে এবং মরক্কোতে, ক্যামেরুন ও কম্বোডিয়া ২ জন করে এই ভাইরাসে আক্রান্ত হয়েছে। অপরদিকে, আন্দোরা, আর্মেনিয়া, জর্ডান, লিথুনিয়া, মোনাকো, নেপাল, নাইজেরিয়া, শ্রীলঙ্কা, তিউনিসিয়া, ইউক্রেন, ভুটান, কোস্টারিকা, ভ্যাটিকান সিটি, গিব্রালটার, সার্বিয়া, দক্ষিণ আফ্রিকা এবং টোগোতে একজন করে এই ভাইরাসে আক্রান্ত হয়েছে।

সূত্র: সাউথ চায়না মর্নিং পোস্ট

 

83 ভিউ

Posted ১১:৫৪ পূর্বাহ্ণ | সোমবার, ০৯ মার্চ ২০২০

coxbangla.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

Archive Calendar

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  

Editor & Publisher

Chanchal Dash Gupta

Member : coxsbazar press club & coxsbazar journalist union (cbuj)
cell: 01558-310550 or 01736-202922
mail: chanchalcox@gmail.com
Office : coxsbazar press club building(1st floor),shaheed sharanee road,cox’sbazar municipalty
coxsbazar-4700
Bangladesh
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

ABOUT US :

coxbangla.com is a dedicated 24x7 news website which is published 2010 in coxbazar city. coxbangla is the news plus right and true information. Be informed be truthful are the only right way. Because you have the right. So coxbangla always offiers the latest news coxbazar, national and international news on current offers, politics, economic, entertainment, sports, health, science, defence & technology, space, history, lifestyle, tourism, food etc in Bengali.

design and development by : webnewsdesign.com