শুক্রবার ৯ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২৪শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম

শুক্রবার ৯ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

শিরোনাম

শেয়ারবাজারে বড় পতনের নেপথ্যে

সোমবার, ১৭ অক্টোবর ২০২২
11 ভিউ
শেয়ারবাজারে বড় পতনের নেপথ্যে

কক্সবাংলা ডটকম(১৭ অক্টোবর) :: পুঁজিবাজারে সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূচকের বড় দরপতনে লেনদেন শেষ হয়েছে। এদিন শেষ দুই ঘণ্টায় শেয়ার বিক্রির চাপে ডিএসই’র মূল্য সূচক কমেছে ৬৫ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক কমেছে ১৮৮.৭১ পয়েন্ট। সূচকের পাশাপাশি কমেছে লেনদেন ও অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম। আগের দিনের বেলায় শেয়ার বিক্রির চাপে সূচকের পিছুটান আভাস দিয়েছিলো আজ সূচকের পতন হতে পারে। সে আভাস সত্যিও হল।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, সূচকের এমন বড় পতনের পেছনে তিন কারণ রয়েছে। কারণগুলোর মধ্যে প্রথমত, বিএসইসির হঠকারি সিদ্ধান্তে পুঁজিবাজারে নেতিবাচক প্রভাব পড়ছে। মুলত চেক দিয়ে এখন থেকে কোন শেয়ার কেনা যাবে না। তবে চেক নগদায়ন হলে শেয়ার কিনা যাবে। বিএসইসির পুরানো এই সার্কুলারের নতুন করে প্রকাশের কারণে পুঁজিবাজারে হঠাৎ বড় বড় পতন হচ্ছে বলে মনে করছে তারা।

এদিকে গত মঙ্গলবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সকল সদস্যদের কাছে নগদ চেকে শেয়ার লেনদেনের বিষয়ে একটি নির্দেশনা দিয়েছে। তবে সার্কুলারটি নতুন নয় বলে জানিয়েছেন নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটজ অ্যান্ড এক্সচেঞ্জের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। এটি নতুন কোনো সিদ্ধান্ত নয়। আগের সিদ্ধান্তটি বিএসইসি আবার মনে করিয়ে দেওয়ার জন্য এই উদ্যোগ নেওয়া হয়েছে।

দ্বিতীয়ত, বিশ্বমন্দা আসছে এমন গুঞ্জন গত কয়েকদিন ধরেই বাজারে ঘুরছে। এর প্রভাব পড়ছে পুঁজিবাজারে। ফলে দরপতন দ্রুত তরান্বিত হয়েছে।

তৃতীয়ত, আইপিডিসি ফাইন্যান্সের শেয়ার কারসাজিতে হিরুদের দেড় কোটি টাকা জরিমানা। এরও প্রভাব পড়েছে পুঁজিবাজারে।

হিরু গং দে হাতে থাকা যে শেয়ারগুলো নিয়ে বাজারে সম্প্রতি আলোচনা হচ্ছে তার প্রত্যেকটি শেয়ার আজকে ক্রেতা শুন্য দেখা যায়। গত এক সপ্তাহ আহে যেখানে বিডিকম-আইপিডিসি বাজারে ব্যাপক প্রভাব ছিল আজ সে শেয়ারগুলো ক্রেতা শুন্যের প্রভাব পড়েছে।

এছাড়া স্বল্প মূলধনি কিছু কোম্পানির শেয়ারদর গত কয়েক মাসে লাফিয়ে বাড়ছিল এমন কোম্পানিগুলো দর হারানোয় সূচকের বড় পতন হয়েছে বলে মনে করছেন বিশ্লেষকরা। পাশাপাশি সূচকের এই পতনে প্রধান ভূমিকায় ছিল তুমুল আলোচিত ওরিয়ন গ্রুপের চার কোম্পানি, যেগুলো গত আগস্ট-সেপ্টেম্বরে সূচক বৃদ্ধিতে ছিল প্রধান ভূমিকায়।

সেই সঙ্গে বড় মূলধনি কোম্পানি বেক্সিমকো লিমিটেডের দরপতনও এতে রেখেছে ভূমিকা। ফলে ডিএসইতে সূচকের পতনের পাশাপাশি কমেছে লেনদেনের পরিমাণ।

একই বিষয়ে ডিএসইর সাবেক পরিচালক মিনহাজ মান্নান ইমন বলেন, এমনই পুঁজিবাজারের টালমাতাল অবস্থা। তার মধ্যে মুলত চেক দিয়ে এখন থেকে কোন শেয়ার কেনা যাবে না বিএসইসির সিদ্ধান্তে পুঁজিবাজারে নেতিবাচক প্রভাব পড়ছে বলে তিনি মনে করেন।

তিনি আরো বলেন, আমাদের বিনিয়োগকারীরা কবে কি পরিমাণ লেনদেন করবে, তা আগে থেকেই নির্ধারন করে না। তারা যখন বিনিয়োগ প্রয়োজন মনে করে, তখনই কিনে। ফলে আগে থেকেই ব্রোকারেজ হাউজে টাকা ফেলে রাখে না। তারা সাধারনত লেনদেনের দিন শেষে নিট টাকার চেক জমা দেয়। এখন এই সুযোগটা যদি বন্ধ করে দেওয়া হয়, তাহলে এর নেতিবাচক প্রভাব পড়াটা স্বাভাবিক।

অনেকটা এই সিদ্ধান্তের মাধ্যমে বিনিয়োগকারীদেরকে তাড়ানোর ব্যবস্থা করা হয়েছে। যাতে করে চেকে লেনদেন করার সুযোগ বন্ধ করার সিদ্ধান্তটা সুদূরপ্রসারি বাজার বান্ধব হয়েছে, সেটা বলা যাচ্ছে না।

নাম প্রকাশে অনিচ্ছুক এক ব্রোকারেজ হাউজের ব্যবস্থাপনা পরিচালক বলেন, আগে কোন বিনিয়োগকারেীরা চেক দিলে, সেই চেকের বিপরীতে শেয়ার কেনা যেত। এতে করে বাজারে লেনদেনের পরিমাণ বাড়তো। পাশাপাশি শেয়ারের ডিমান এবং সাপ্লাই বাড়তো। কিন্তু বিএসইসির বর্তমান নিয়মের কারণে বাজারে লেনদেনের পাশাপাশি ডিমান্ড এবং সাপ্লাই কমেছে। যার প্রভাব পুঁজিবাজারে বড় দরপতন হয়েছে।

তিনি আরো বলেন, যদিও বিএসইসি এই নির্দেশনার পরপরই বাজার সশ্লিষ্টরা বিষয়টি নিয়ে পূনরায় চিন্তা করার জন্য লিখিতভাবে আবেদন করেছে। বাজার সংশ্লিষ্টদের আবেদনের প্রেক্ষিতে এখনও বিএসইসি থেকে কোন পদক্ষেপ গ্রহণ করা হয়নি।

দর পতনের শীর্ষ ১০ শেয়ার

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) শেয়ার দর পতনের শীর্ষে উঠে এসেছে এপেক্স ফুডস লিমিটেড।

জানা গেছে, কোম্পানির শেয়ার দর আগের দিনের চেয়ে ১৩ দশমিক ৬৮ শতাংশ কমেছে। কোম্পানিটি ৩ হাজার ৯১৩ বারে ৬ লাখ ৪৬ হাজার ৫৬ টি শেয়ার লেনদেন করে। যার বাজার মূল্য ১৮ কোটি ৬৩ লাখ টাকা।

তালিকায় দ্বিতীয় স্থানে ফার ইস্ট নিটিংয়ের শেয়ার দর আগের দিনের চেয়ে ১৩ দশমিক ০৪ শতাংশ কমেছে। কোম্পানিটি ৩ হাজার ২৭৪ বারে ৮৪ লাখ ১৭ হাজার ৮৭৪ টি শেয়ার লেনদেন করে। যার বাজার মূল্য ১৭ কোটি ৬১ লাখ টাকা।

তালিকায় তৃতীয় স্থানে থাকা বিডিকমের শেয়ার দর আগের দিনের চেয়ে ৯ দশমিক ৯৩ শতাংশ কমেছে। কোম্পানিটি ৩ হাজার ৭৩ বারে ২৫ লাখ ২৪ হাজার ৩১০ টি শেয়ার লেনদেন করে। যার বাজার মূল্য ১৫ কোটি ৫১ লাখ টাকা।

তালিকায় থাকা অন্যান্য কোম্পানির মধ্যে রয়েছে- নাভানা সিএনজির ৯.৫৫ শতাংশ, এপেক্স স্পিনিংয়ের ৯.১৯ শতাংশ, আজিজ পাইপসের ৯.০৪ শতাংশ, ফার ক্যামিকেলের ৮.৯৫ শতাংশ, পেনিনসুলারের ৮.৮৬ শতাংশ, আফতাব অটোর ৮.৮৪ শতাংশ এবং ইনডেক্স এগ্রোর শেয়ার দর ৮.৩২ শতাংশ কমেছে।

11 ভিউ

Posted ৬:৪৮ অপরাহ্ণ | সোমবার, ১৭ অক্টোবর ২০২২

coxbangla.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

Editor & Publisher

Chanchal Dash Gupta

Member : coxsbazar press club & coxsbazar journalist union (cbuj)
cell: 01558-310550 or 01736-202922
mail: chanchalcox@gmail.com
Office : coxsbazar press club building(1st floor),shaheed sharanee road,cox’sbazar municipalty
coxsbazar-4700
Bangladesh
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

ABOUT US :

coxbangla.com is a dedicated 24x7 news website which is published 2010 in coxbazar city. coxbangla is the news plus right and true information. Be informed be truthful are the only right way. Because you have the right. So coxbangla always offiers the latest news coxbazar, national and international news on current offers, politics, economic, entertainment, sports, health, science, defence & technology, space, history, lifestyle, tourism, food etc in Bengali.

design and development by : webnewsdesign.com