শনিবার ৩১শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ | ১৫ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম

শনিবার ৩১শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ

শিরোনাম

হিটলিস্ট ধরে কালো ছায়ার মতো কিলিং মিশনে জঙ্গিরা

সোমবার, ০৫ মার্চ ২০১৮
166 ভিউ
হিটলিস্ট ধরে কালো ছায়ার মতো কিলিং মিশনে জঙ্গিরা

কক্সবাংলা ডটকম(৪ মার্চ) :: নিষিদ্ধ ঘোষিত একাধিক জঙ্গি সংগঠন মুক্তমনা লেখক ও ব্লুগারদের তালিকা তৈরি করেছে। হিটলিস্টের তালিকা ধরে তারা টার্গেটকৃতদের হত্যার জন্য ছায়ার মতো অনুসরণ করছে। অনেককে হত্যার হুমকি দিয়ে তারা মৃত্যুপরোয়ানাও জারি করেছে। বিভিন্ন সময়ে আটক জঙ্গিদের জিজ্ঞাসাবাদে এমন তথ্য পেয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। তাদের অনেকের কাছে মিলে হিটলিস্ট।

সরকার আনসারুল্লাহ বাংলা টিম (এবিটি) নিষিদ্ধ করার পর জঙ্গিরা সংগঠনের নাম বদলে গঠন করে আনসার আল ইসলাম। কিলিং মিশনে থাকা এই সংগঠনের অনেকে এখনো সিরিয়া এবং আফগানিস্তানে যুদ্ধে অংশগ্রহণ করছে।

গত শনিবার সন্ধ্যায় সিলেটে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে নিজ ক্যাম্পাসে পুলিশ বেষ্টনীর মাঝেই আক্রান্ত হয়েছেন প্রথিতযশা লেখক ড. মুহম্মদ জাফর ইকবাল। সাম্প্রদায়িকতা ও জঙ্গিবাদের বিরুদ্ধে সোচ্চার জাফর ইকবাল বিভিন্ন সময়ে জঙ্গিদের হুমকি পেয়েছিলেন। প্রায় তিন বছর ধরে তার নিরাপত্তায় রয়েছে পুলিশ। হামলার নেপথ্যে আনসার আল ইসলাম রয়েছে বলে ধারণা করছে পুলিশ।

পুলিশের কাউন্টর টেররিজম এন্ড ট্রান্সন্যাশনাল ইউনিটের (সিটিটিসি) একাধিক কর্মকর্তা জানান, বিভিন্ন সময়ে তাদের হাতে গ্রেপ্তার হওয়া আনসার আল ইসলাম সদস্যদের কাছ থেকে বেশ কিছু নথি জব্দ করা হয়। পাওয়া যায় ল্যাপটপ। যাতে অন্তত ৪০ জন বিশিষ্ট ব্যক্তি, লেখক ও ব্লুগারের নাম পাওয়া গেছে। ওই তালিকায় ড. জাফর ইকবালের নামও ছিল।

সূত্র মতে, ২০১৫ সালের মে মাসে এবিটি নিষিদ্ধ করে সরকার। এরপর থেকে ওই দলটির সদস্যরা আনসার আল ইসলাম নামে তৎপরতা শুরু করে। তারা নিজেদের আল কায়েদা ভারতীয় উপমহাদেশ বলে দাবি করে।

বাংলাদেশে ব্লুগার, লেখক, প্রকাশক এবং সমকামী ও ভিন্ন মতাদর্শের মানুষ টার্গেট করে তারা তার ওপর আক্রমণ পরিচালনা করছে। কলাবাগানে সমকামীদের একটি পত্রিকার সম্পাদক জুলহাজ তনয় হত্যাকাণ্ডে এদের নাম রয়েছে।

এদিকে ঢাকার টিকাটুলি এলাকা থেকে আনসার আল ইসলামের সামরিক শাখার কমান্ডার সাদমান রাহিক ওরফে জাবিরকে গ্রেপ্তার করেছে র‌্যাব-১১। রবিবার ভোরে প্যারামাউন্ট কনকর্ডের একটি ফ্ল্যাট থেকে তাকে গ্রেপ্তার করা হয়। দুপুরে র‌্যাব ১০ দিনের রিমান্ডের আবেদন করে তাকে নারায়ণগঞ্জের সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আহমেদ হুমায়ুনের আদালতে হাজির করে। আদালত জিজ্ঞাসাবাদের জন্য তার সাত দিনের রিমান্ড মঞ্জুর করেন। জাবিরের বিরুদ্ধে নারায়ণগঞ্জের আড়াইহাজার থানায় নাশকতা ও জঙ্গি তৎপরতার অভিযোগে মামলা রয়েছে।

র‌্যাব-১১-এর সিনিয়র সহকারী পরিচালক আলেপ উদ্দিন জানান, সাদমান রাহিক ওরফে জাবির ২০১০ সালে জঙ্গি মতাদর্শে উদ্বুদ্ধ হয়। ২০১৪ সাল থেকে সে জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের সামরিক শাখার মাসুল বা কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করছে। পাশাপাশি বিভিন্ন স্থানে আত্মগোপনে থেকে সদস্য সংগ্রহের কাজও করছিল সে। বর্তমানে তার দুই শিক্ষাগুরু জুন্নুন শিকদার সিরিয়ায় এবং আবু তাহের সুমন আফগানিস্তানে যুদ্ধ করছে। মূলত এই দুজনের কাছ থেকেই সে সামরিক প্রশিক্ষণ নিয়েছিল।

প্রসঙ্গত, জঙ্গিরা টার্গেট করে ২০১৫ সালে ব্লুগার নীলাদ্রি চট্টোপাধ্যায়কে খুন করে। ওই বছরের ৩০ মার্চ রাজধানীর হাতিরঝিলের বেগুনবাড়িতে দিনের বেলায় ব্লুগার ওয়াশিকুর রহমান বাবুকে কুপিয়ে হত্যা করে। হত্যার পর পালানোর সময় একজন হিজরা জিকরুল্লাহ ওরফে জিকির (২০) ও আরিফুর রহমান (১৯) নামে দুজনকে আটক করে।

আটককৃতদের একজন চট্টগ্রাম হাটহাজারী মাদ্রাসার ছাত্র।

অপরজন ঢাকার যাত্রাবাড়ীর একটি মাদ্রাসার ছাত্র। একই বছরের ২৬ ফেব্রুয়ারি অমর একুশে বইমেলা থেকে বাসায় ফেরার পথে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে মুক্তমনা ব্লুগের প্রতিষ্ঠাতা অভিজিৎ রায়কে (৪০) একই কায়দায় কুপিয়ে হত্যা করে। হত্যাকারীদের ছুরিকাঘাতে আহত হন নিহতের স্ত্রী রাফিদা আহমেদ বন্যা (৩০)।

এর আগে ২০১৩ সালের ১৫ ফেব্রুয়ারি গণজাগরণ মঞ্চের ব্লুগার ইঞ্জিনিয়ার আহমেদ রাজীব হায়দার শোভনকে কুপিয়ে ও গলা কেটে রাজধানীর পল্লবীতে নিজ বাসার সামনে হত্যা করা হয়। একই বছরের ৯ এপ্রিল দিনদুপুরে বুয়েটের ছাত্রলীগ নেতা ও যন্ত্রকৌশল বিভাগের তৃতীয় বর্ষের আবাসিক ছাত্র ব্লুগার আরিফ রায়হান দ্বীপকে নিজ কক্ষ থেকে ডেকে নিয়ে কুপিয়ে হত্যা করা হয়। পরবর্তী সময় হত্যাকারী বুয়েট ছাত্র মেজবাহ উদ্দিন গ্রেপ্তার হয়। গ্রেপ্তারের পর মেজবাহ আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেয়।

২০১৪ সালের ৩০ সেপ্টেম্বর সাভারে ভাড়া করা মেসের ভেতর কুপিয়ে ড্যাফোডিল ইউনিভার্সিটির কম্পিউটার ইঞ্জিনিয়ারিং বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র ও ব্লুগার এসএম আশরাফুল আলম সুজন, ১৪ ফেব্রুয়ারি মতিঝিলে অগ্রণী ব্যাংকের কর্মচারী ও ব্লুগার জাফর মুন্সি, ২৮ ফেব্রুয়ারি ব্লুগার মামুন হোসেন, ২ মার্চ সিলেটে ব্লুগার জগৎজ্যোতি তালুকদার ও ৯ ডিসেম্বর বগুড়া জেলা সেক্টর কমান্ডারস ফোরামের যুগ্ম সম্পাদক ব্লুগার জিয়াউদ্দিন জাকারিয়া বাবুকে হত্যা করা হয়।

বিভিন্ন সূত্রে প্রাপ্ত তথ্য মতে, আটককৃত জঙ্গিদের কাছে ব্লুগ দূরের পাখি, বৃত্তবন্দি, সবাক, রাস্তার ছেলে, শয়তান, নাস্তিকের ধর্মকতা, অন্যকেউ, ঘনাদা, দস্যু বনহুর, কখগ, পাপী০০৭, হোরাস, প্রশ্নোত্তর, ভালোমানুষ, ভুপীর, বৈকুণ্ঠ, সত্যান্বেষী, পড়ুয়া, হাল্ক (সানাউল), বিপ্লব ০০৭, ঘাতক, বিশাল বিডি, সাহোশি ৬, লাইটহাউজ, মেঘদূত, স্বপ্নকথক, প্রায়পাস, লুকার, নুহান, সোজাকথা, ট্রানজিস্টার, দিওয়ান, রিসাত, আমি এবং আধার, অরণ্যদেব, কেল্টুদা, আমি রোধের ছেলে, আল্লামা শয়তান (বিপ্লব), দাঁড়িপাল্লা ধমাধম (নিতাই ভট্টাচার্য), ভিন্ন চিন্তা, আউট সাইডার, ব্লুগার আরিফুর রহমান, মনির হাসান, মনজুরুল হক, রাসেল, আরিফুল হক তুহিন, তিতি আনা, আহমেদ মোস্তফা কামাল, নাজিম উদ্দিন, আলমগীর কুমকুম, ফরহাদ উদ্দিন স্বপন, ফারহানা আহমেদ, রাহান, মমতা জাহান, রাতমজুর, কৌশিক, প্রণব আচার্য্য, আসিফ মহিউদ্দিন, আবুল কাশেম, আলমগীর হোসেন, আশীষ চ্যাটার্জি, বিপ্লব কান্তি দে, ইব্রাহীম খলিল সবাগ (সুমন সওদাগর), কৌশিক আহমেদ, নুরনবী দুলাল, পারভেজ আলম, রতন (সন্ন্যাসী), সৈকত চৌধুরী, শর্মী আমিন, সৌমিত্র মজুমদার (সৌম্য), শুভজিৎ ভৌমিক, সুমিত চৌধুরী, সৈকত বড়ুয়া, সুব্রত শুভ, সুশান্ত দাসগুপ্ত, সৈয়দ কামরান মির্জা, তাহসিন, তন্ময়, তালুকদার ও জোবায়ের সন্ধির নাম পাওয়া গেছে।

এ ছাড়া বেশ কয়েকজন বিশিষ্ট ব্যক্তির নাম রয়েছে জঙ্গিদের হিটলিস্টে। আইনশৃঙ্খলা বাহিনী তাদের নিরাপত্তার ব্যাপারে চোখ রাখছে বলে জানা গেছে।

166 ভিউ

Posted ১২:৪৩ পূর্বাহ্ণ | সোমবার, ০৫ মার্চ ২০১৮

coxbangla.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

Archive Calendar

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

Editor & Publisher

Chanchal Dash Gupta

Member : coxsbazar press club & coxsbazar journalist union (cbuj)
cell: 01558-310550 or 01736-202922
mail: chanchalcox@gmail.com
Office : coxsbazar press club building(1st floor),shaheed sharanee road,cox’sbazar municipalty
coxsbazar-4700
Bangladesh
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

ABOUT US :

coxbangla.com is a dedicated 24x7 news website which is published 2010 in coxbazar city. coxbangla is the news plus right and true information. Be informed be truthful are the only right way. Because you have the right. So coxbangla always offiers the latest news coxbazar, national and international news on current offers, politics, economic, entertainment, sports, health, science, defence & technology, space, history, lifestyle, tourism, food etc in Bengali.

design and development by : webnewsdesign.com