বুধবার ২৭শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

শিরোনাম

বুধবার ২৭শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

অনলাইনে ই-পাসপোর্ট করার নিয়ম

মঙ্গলবার, ২১ ডিসেম্বর ২০২১
786 ভিউ
অনলাইনে ই-পাসপোর্ট করার নিয়ম

কক্সবাংলা ডটকম :: পাসপোর্ট করা নিয়ে অনেককেই ভোগান্তিতে পড়তে হয়। এ নিয়ে অনেকেই কী করবেন, তা নিয়ে দ্বিধায় ভোগেন। আবার এর নানা ধাপে দালালের খপ্পরে পড়ার ঝুঁকি রয়েছে। তবে ২০২০ সালে ইলেকট্রনিক পাসপোর্ট বা ই-পাসপোর্ট চালুর পর পরিস্থিতি অনেকটাই বদলেছে। ই-পাসপোর্ট করতে কখনোই কোনো দালালের শরণাপন্ন হওয়ার প্রয়োজন নেই। কারণ, এই ডিজিটাল পদ্ধতিতে দালালের কিছুই করার নেই। তাই নিজের ও পরিবারের ই-পাসপোর্ট নিজেই করতে পারবেন।

মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) থেকে ই-পাসপোর্ট করা, আর নতুনভাবে ই-পাসপোর্ট করার নিয়ম একই। এমআরপি পাসপোর্ট থাকলে শুধু এর ডেটাগুলো সঠিকভাবে নতুন আবেদনে উল্লেখ করতে হয়। একটা বিষয় মাথায় রাখবেন, ই-পাসপোর্ট করতে যে ডকুমেন্টগুলো লাগে, তা অবশ্যই আবেদনের আগেই সংগ্রহে রাখুন, যেন কোনো অবস্থাতেই আপনার আবেদন পূরণ করতে ঝামেলায় পড়তে না হয়।

কী কী ডকুমেন্ট লাগবে

  • বয়স ১৮ বছরের নিচে হলে জন্মনিবন্ধন লাগবে। এ ক্ষেত্রে বাবা-মায়ের এনআইডির কপি লাগবে।
  • বয়স যদি ১৮-২০ বছরের মধ্যে হয়, তাহলে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) অথবা ১৭ ডিজিটের ভেরিফায়েড জন্মনিবন্ধন লাগবে। আর ২০ বছরের বেশি হলে অবশ্যই এনআইডি লাগবে। তবে বিদেশে বাংলাদেশ মিশন থেকে আবেদনের ক্ষেত্রে অনলাইন জন্মনিবন্ধন সনদ গ্রহণযোগ্য হবে।
  • দত্তক বা অভিভাবকত্ব গ্রহণের ক্ষেত্রে পাসপোর্টের আবেদনের সঙ্গে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগ থেকে জারি করা আদেশ দাখিল করতে হবে।
  • পুরোনো পাসপোর্ট থাকলে তার যে পাতায় ডেটা রয়েছে, সেই পাতার ফটোকপি দিতে হবে।
  • প্রযোজ্য ক্ষেত্রে বিয়ের সনদ এবং বিবাহবিচ্ছেদের ক্ষেত্রে তালাকনামা দাখিল করতে হবে।
  • অতি জরুরি পাসপোর্টের আবেদনের ক্ষেত্রে (নতুন ইস্যু) নিজ উদ্যোগে পুলিশ ক্লিয়ারেন্স সনদ সংগ্রহ করে অবশ্যই আবেদনের সঙ্গে দাখিল করতে হবে।
  • প্রযোজ্য ক্ষেত্রে টেকনিক্যাল সনদ, সরকারি আদেশ বা অনাপত্তিপত্র দাখিল করতে হবে।
  • পাসপোর্ট রি-ইস্যুর ক্ষেত্রে মূল পাসপোর্ট প্রদর্শন করতে হবে।
  • হারানো পাসপোর্টের ক্ষেত্রে মূল জিডির কপি দাখিল করতে হবে।
  • ছয় বছর পর্যন্ত বাচ্চাদের ক্ষেত্রে গ্রে (ধূসর) ব্যাকগ্রাউন্ডের ওপর পাসপোর্ট সাইজের ২ কপি ছবি।
  • ১৫ বছরের নিচের বাচ্চাদের জন্য তাদের বাবা-মায়ের পাসপোর্ট সাইজের ছবি।
  • আপনার বাসার বিদ্যুৎ বিলের ফটোকপি।

ই-পাসপোর্টের ভেতরের একটি পাতায় ইলেকট্রনিক চিপ প্রবিষ্ট থাকে, যেখানে থাকে এর বাহক-সম্পর্কিত যাবতীয় তথ্য

ই-পাসপোর্টের ভেতরের একটি পাতায় ইলেকট্রনিক চিপ প্রবিষ্ট থাকে, যেখানে থাকে এর বাহক-সম্পর্কিত যাবতীয় তথ্য। ছবি: পাসপোর্ট ও অভিবাসন দপ্তরের ওয়েবসাইট থেকে

ই-পাসপোর্টের জন্য এসব কাগজের কোনো কিছুই সত্যায়িত করার প্রয়োজন নেই। তবে যেদিন অ্যাপয়েন্টমেন্ট তারিখে আপনারা পাসপোর্ট অফিসে যাবেন, সেদিন এসব কপির মূল সেটটি অবশ্যই সঙ্গে নিতে হবে।

বর্তমানে নিম্নলিখিত পাসপোর্ট অফিসগুলোতে ই-পাসপোর্ট কার্যক্রম চালু আছে: ১। আগারগাঁও ২। যাত্রাবাড়ী ৩। উত্তরা ৪। ঢাকা ক্যান্টনমেন্ট ৫। বাংলাদেশ সচিবালয় ৬। গাজীপুর ৭। মনছুরাবাদ ৮। ময়মনসিংহ ৯। পররাষ্ট্র মন্ত্রণালয় ১০। গাইবান্ধা ১১। গোপালগঞ্জ ১২। মানিকগঞ্জ ১৩। নরসিংদী ১৪। নোয়াখালী ১৫। ফেনী ১৬। চান্দগাঁও ১৭। কুমিল্লা ১৮। মুন্সিগঞ্জ ১৯। সিলেট ২০। মৌলভীবাজার ২১। সুনামগঞ্জ ২২। হবিগঞ্জ ২৩। যশোর ২৪। খুলনা ২৫। কুষ্টিয়া ২৬। ব্রাহ্মণবাড়িয়া ২৭। রাজশাহী ২৮। চাঁপাইনবাবগঞ্জ ২৯। বগুড়া ৩০। রংপুর ৩১। দিনাজপুর ৩২। নওগাঁ ৩৩। জয়পুরহাট ৩৪। বরিশাল ৩৫। পটুয়াখালী ৩৬। পাবনা ৩৭। সিরাজগঞ্জ ৩৮। কিশোরগঞ্জ ৩৯। নাটোর ৪০। মাগুরা ৪১। নড়াইল ৪২। লক্ষ্মীপুর ৪৩। টাঙ্গাইল ৪৪। জামালপুর ৪৫। শেরপুর ৪৬। নেত্রকোনা ৪৭। মাদারীপুর ৪৮। ফরিদপুর ৪৯। রাজবাড়ী ৫০। ঝিনাইদহ ৫১। সাতক্ষীরা ৫২। বাগেরহাট ৫৩। ভোলা ৫৪। বরগুনা ৫৫। চুয়াডাঙ্গা ৫৬। ঝালকাঠি ৫৭। কুড়িগ্রাম ৫৮। লালমনিরহাট ৫৯। মেহেরপুর ৬০। নীলফামারী ৬১। পঞ্চগড় ৬২। পিরোজপুর ৬৩। শরীয়তপুর ৬৪। ঠাকুরগাঁও ৬৫। বান্দরবান ৬৬। চাঁদপুর ৬৭। কক্সবাজার ৬৮। খাগড়াছড়ি ৬৯। নারায়ণগঞ্জ ৭০। রাঙামাটি

অনলাইনে আবেদন করবেন যেভাবে

  • প্রথমেই একটি বৈধ ই-মেইল আইডি থেকে https://www.epassport.gov.bd এই ঠিকানায় গিয়ে নির্দেশনা অনুযায়ী আপনার একটা অ্যাকাউন্ট খুলুন। অ্যাকাউন্ট খুলতে একটা সচল বৈধ মোবাইল নম্বর ব্যবহার করুন, যা সব সময় আপনার কাছে থাকবে। অ্যাকাউন্ট খোলার সময় একটা পাসওয়ার্ড ব্যবহার করতে হবে। পাসওয়ার্ডটি যত্নসহ সংরক্ষণ করুন।
  • আপনার একটা অ্যাকাউন্ট থেকেই নিজের ও পরিবারের সদস্যদের জন্য আবেদন করতে পারবেন।
  • এবার আবেদনগুলো নির্ভয়ে ধীরে ধীরে সময় নিয়ে (প্রয়োজন হলে দু-তিন দিন) পূরণ করুন। এটা পূরণ করতে গিয়ে প্রতিটা ধাপে ‘Save and Continue’ নির্ভয়ে চাপুন, আর পরবর্তী ধাপে এগিয়ে যান। কারণ, এখানে ভুল হলেও আপনি তা শুদ্ধ করার সুযোগ পাবেন। এভাবে একে একে আপনার সব কটি আবেদনপত্র পূরণ করুন। একটা বিষয় খেয়াল রাখবেন, আবেদনপত্র পূরণের শেষ ধাপে ‘Confirm and Submit’ অপশন আসবে। এখানে ক্লিক করার আগে আপনি এতক্ষণ যা পূরণ করেছেন, তা দাঁড়ি, কমাসহ পুঙ্খানুপুঙ্খভাবে চেক করে নিন। প্রয়োজনে এই ড্রাফটের একটা কপি প্রিন্ট করে নিয়ে ভালোভাবে এর তথ্যগুলো যাচাই করে নিন। এই অবস্থায় আপনার কম্পিউটার থেকে বেরিয়ে গেলেও অসুবিধা নেই। আপনার এতক্ষণের কাজের সবকিছুই সেভ হয়ে থাকবে।

সবকিছু ঠিক থাকলে ‘Confirm and Submit’ বাটনে ক্লিক করুন। ব্যস, আপনার আবেদনের কাজ শেষ। এই পর্যায়ে আপনি কবে পাসপোর্ট অফিসে গিয়ে ছবি তুলবেন, আঙুলের ছাপ দেবেন, চোখের আইরিশ দিতে পারবেন, তার অ্যাপয়েন্টমেন্টের শিডিউল চাইবে। তখন সুবিধামতো অ্যাপয়েন্টমেন্ট নিন। আর এই অ্যাপয়েন্টমেন্ট শিটের একটি কপি প্রিন্ট করে নিন। এবার আপনার আবেদনের তিন পাতার মূল কপিটি প্রিন্ট করে রাখুন।

নাম লেখার ব্যাপারে অনেকেই একটা সমস্যায় ভোগেন, যেমন কারও নাম যদি A.Z.M. ZUBAIDUR RAHMAN হয়, তবে তিনি Sur Name এর ক্ষেত্রে লিখবেন RAHMAN আর Given Name-এ লিখবেন AZM ZUBAIDUR। এখানে কোনো ডট বা ফোঁটা ব্যবহার করা যাবে না।

মনে রাখবেন, শিক্ষা সনদে আপনার নাম যেভাবেই লেখা থাকুক, তাতে কিছুই আসে-যায় না। আবেদনে নাম লিখবেন আপনার এনআইডি অনুযায়ী।

এবার নির্দিষ্ট ব্যাংকে আপনার পাসপোর্টের ফি জমা দিন। মনে রাখবেন, আপনার আবেদনে যেভাবে নাম লিখেছেন, ব্যাংকের জমার স্লিপেও নাম হুবহু একই যেন হয়। ব্যাংকে টাকা জমা দেওয়ার পর ব্যাংক আপনাকে একটা স্লিপ দেবে, যেখানে একটা রেফারেন্স নম্বর থাকবে। এই রেফারেন্স নম্বর আপনার মূল আবেদনের তৃতীয় পাতায় নির্ধারিত জায়গায় নির্ভুলভাবে লিখুন। একই পাতার নিচে আপনি স্বাক্ষর ও তারিখ দিন।

এবার পর্যায়ক্রমে ওপর থেকে নিচের দিকে ব্যাংক জমার স্লিপ, অ্যাপয়েন্টমেন্ট লেটার, মূল আবেদনপত্র, নিজের এনআইডির কপি, পুরোনো পাসপোর্টের ফটোকপি (যদি থাকে), (প্রযোজ্য ক্ষেত্রে) স্বামী বা স্ত্রীর এনআইডি কপি, কাবিননামার ফটোকপি একসঙ্গে করে একটি সেট বানিয়ে পিনআপ করে সংরক্ষণ করুন, আর নিশ্চিন্তে অ্যাপয়েন্টমেন্ট দিনের জন্য অপেক্ষা করুন।

দ্বিতীয় ধাপ: আগে থেকে নির্ধারণ করা তারিখে পাসপোর্ট অফিসে দেখা করবেন প্রিন্ট করা পত্রগুলো ও ব্যাংকে টাকা জমা দেওয়ার রসিদ নিয়ে। পরে বিভিন্নভাবে আবেদনপত্রগুলো ও জাতীয় পরিচয়পত্র চেক করে পত্রগুলোর ওপর সিল দিয়ে একটি কক্ষে যেতে বলা হবে। সেখানে যাওয়ার পর ছবি তোলা হবে, হাতের আঙুলের ছাপ ও চোখের আইরিশ নেওয়া হবে। পরে পাসপোর্ট ডেলিভারির একটি স্লিপ দেওয়া হবে। এরপর বাড়িতে পুলিশ ভেরিফিকেশন হবে।

ব্যাংক ফি
ই-পাসপোর্টের নির্ধারিত ফি যেকোনো সরকারি-বেসরকারি ব্যাংকের চালানের মাধ্যমে পরিশোধ করা যাবে।

ফির হার
পাসপোর্টের পাতার সংখ্যা বিবেচনায় ফির রকমফের আছে—

৪৮ পাতা ৫ বছর মেয়াদ
১৫-২১ কার্যদিবসের মধ্যে সাধারণ ডেলিভারিতে ফি ৪ হাজার ২৫ টাকা।
৭-১০ কার্যদিবসের মধ্যে জরুরি ডেলিভারিতে ফি ৬ হাজার ৩২৫ টাকা।
২ কার্যদিবসের মধ্যে অতি জরুরি ডেলিভারিতে ফি ৮ হাজার ৬২৫ টাকা।

৪৮ পাতা ১০ বছর মেয়াদ
১৫-২১ কার্যদিবসের মধ্যে সাধারণ ডেলিভারিতে ফি ৫ হাজার ৭৫০ টাকা।
৭-১০ কার্যদিবসের মধ্যে জরুরি ডেলিভারিতে ফি ৮ হাজার ৫০ টাকা।
২ কার্যদিবসের মধ্যে অতি জরুরি ডেলিভারিতে ফি ১০ হাজার ৩৫০ টাকা।

৬৪ পাতা ৫ বছর মেয়াদ
১৫-২১ কার্যদিবসের মধ্যে সাধারণ ডেলিভারিতে ফি ৬ হাজার ৩২৫ টাকা।
৭-১০ কার্যদিবসের মধ্যে জরুরি ডেলিভারিতে ফি ৮ হাজার ৬২৫ টাকা।
২ কার্যদিবসের মধ্যে অতি জরুরি ডেলিভারিতে ফি ১২ হাজার ৭৫ টাকা।

৬৪ পাতা ১০ বছর মেয়াদ
১৫-২১ কার্যদিবসের মধ্যে সাধারণ ডেলিভারিতে ফি ৮ হাজার ৫০ টাকা।
৭-১০ কার্যদিবসের মধ্যে জরুরি ডেলিভারিতে ফি ১০ হাজার ৩৫০ টাকা।
২ কার্যদিবসের মধ্যে অতি জরুরি ডেলিভারিতে ফি ১৩ হাজার ৮০০ টাকা।

বিদেশে বাংলাদেশ মিশনে আবেদন ফি
আবার বিদেশে বাংলাদেশ মিশন থেকে পাসপোর্ট করতে ভিন্ন হারে ফি দিতে হয়—

৪৮ পাতা ৫ বছর মেয়াদ
সাধারণ ডেলিভারি ফি ১০০ ডলার
জরুরি ডেলিভারি ফি ১৫০ ডলার

৪৮ পাতা ১০ বছর মেয়াদ
সাধারণ ডেলিভারি ফি ১২৫ ডলার
জরুরি ডেলিভারি ফি ১৭৫ ডলার

৬৪ পাতা ৫ বছর মেয়াদ
সাধারণ ডেলিভারি ফি ১৫০ ডলার
জরুরি ডেলিভারি ফি ২০০ ডলার

৬৪ পাতা ১০ বছর মেয়াদ
সাধারণ ডেলিভারি ফি ১৭৫ ডলার
জরুরি ডেলিভারি ফি ২২৫ ডলার

 তৃতীয় ধাপ: পাসপোর্ট সংগ্রহ
পাসপোর্ট ডেলিভারি স্লিপের তারিখ অনুযায়ী আবার পাসপোর্ট অফিসে দেখা করবেন। ফিঙ্গারপ্রিন্ট চেক করে ই-পাসপোর্ট বুঝিয়ে দেওয়া হবে।

লক্ষণীয়
১) কোনো ভুল ও মিথ্যা তথ্য দেবেন না।
২) ভুল বা মিথ্যা ঠিকানা ব্যবহার করবেন না।
৩) পাসপোর্ট-সংক্রান্ত কোনো সমস্যা হলে দ্রুত পাসপোর্ট অফিসে যোগাযোগ করবেন।
৪) পুলিশ ভেরিফিকেশনে ঘুষ চাইলে পাসপোর্ট তদন্ত কর্মকর্তাকে তাৎক্ষণিকভাবে অবহিত করুন।
৫) পাসপোর্ট অফিসে কোনো সমস্যা হলে সেখানে দায়িত্বরত পুলিশ, আনসার, সেনাবাহিনী বা অন্য কর্মকর্তাদের জিজ্ঞাসা করুন। তাঁরাই বলে দেবেন, আপনাকে কী করতে হবে, কোন কক্ষে যেতে হবে। সুতরাং কারও সঙ্গে অভদ্র আচরণ করবেন না।

পুলিশ ভেরিফিকেশনে যা দেখতে চাইতে পারে
১) আপনার ও আপনার বাবা-মায়ের জাতীয় পরিচয়পত্র।
২) পাসপোর্ট আবেদনে যে পেশা দিয়েছেন তাঁর প্রমাণ। যেমন স্টুডেন্ট দিলে স্টুডেন্ট আইডি কার্ড।
৩) বিদ্যুৎ বিলের ফটোকপি বা বিদ্যুৎ বিল কার্ডে রিচার্জ করলে কার্ডের ফটোকপি।

ফরম পূরণের সময় প্রতিটি ধাপ বেশ সতর্কতার সঙ্গে পূরণ করতে হবে

ফরম পূরণের সময় প্রতিটি ধাপ বেশ সতর্কতার সঙ্গে পূরণ করতে হবে। 

সতর্কতা
ই-পাসপোর্ট করার ব্যাপারে এই প্রকল্পের পরিচালক মো. সাইদুর রহমান বলেন, ‘যেকোনো ব্যক্তি তাঁর জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) মাধ্যমে ই-পাসপোর্ট করতে পারবেন। তবে ই-পাসপোর্টের আবেদনের ক্ষেত্রে একটু সতর্কতা অবলম্বন করা উচিত। কারণ, এ ক্ষেত্রে যেকোনো তথ্য ভুল হলে আবেদন সম্পূর্ণ হবে না। এর জন্য কোনো দালালের শরণাপন্ন হওয়ার প্রয়োজন নেই।’

সাইদুর রহমান বলেন, ‘সাধারণ মানুষকে যেন দালালের শরণাপন্ন না হতে হয়, সে জন্য আমরা আবেদনের ফরমটি সত্যায়িত করার কোনো বিধান রাখিনি। কারণ, সত্যায়নের জন্য আগে মানুষ দালালদের দ্বারস্থ হতো। এ জন্য আমরা এই বিধান বাদ দিয়েছি। অনলাইনে আবেদন করলে এখন কোনো ধরনের সত্যায়নের প্রয়োজন নেই।’

ই-পাসপোর্ট প্রকল্পের এই পরিচালক বলেন, ‘আমাদের সিস্টেমে জাতীয় পরিচয়পত্র এবং জন্মনিবন্ধনের সব নম্বর রয়েছে। কেউ তাঁর জন্মনিবন্ধন এবং এনআইডি নম্বর সাবমিট করার সঙ্গে সঙ্গে আমাদের সিস্টেম থেকে ওই ব্যক্তির যাবতীয় তথ্য দেখা যায়। এ জন্য এনআইডি এবং জন্মনিবন্ধনের তথ্য আর পাসপোর্টের তথ্য আলাদা হওয়ার সুযোগ নেই। তবে কেউ যদি তাঁর পাসপোর্ট এবং এনআইডি ও জন্মনিবন্ধনের তথ্যে গরমিল করে, সে ক্ষেত্রে বিপত্তি বাধে। এ জন্য অনেকের পাসপোর্ট আটকে যায়। কারণ, আমাদের আবার ওই ব্যক্তির যাবতীয় তথ্য ম্যানুয়ালি পরীক্ষা-নিরীক্ষা করে দেখতে হয়। এতে গ্রাহক ও আমাদের—উভয়কেই জটিলতায় পড়তে হয়। তাই তথ্য দেওয়ার ক্ষেত্রে অবশ্যই সতর্কতা অবলম্বন করা উচিত।’

786 ভিউ

Posted ১২:২৫ অপরাহ্ণ | মঙ্গলবার, ২১ ডিসেম্বর ২০২১

coxbangla.com |

এ বিভাগের আরও খবর

Editor & Publisher

Chanchal Dash Gupta

Member : coxsbazar press club & coxsbazar journalist union (cbuj)
cell: 01558-310550 or 01736-202922
mail: chanchalcox@gmail.com
Office : coxsbazar press club building(1st floor),shaheed sharanee road,cox’sbazar municipalty
coxsbazar-4700
Bangladesh
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
বাংলাদেশের সকল পত্রিকা সাইট
Bangla Newspaper

ABOUT US :

coxbangla.com is a dedicated 24x7 news website which is published 2010 in coxbazar city. coxbangla is the news plus right and true information. Be informed be truthful are the only right way. Because you have the right. So coxbangla always offiers the latest news coxbazar, national and international news on current offers, politics, economic, entertainment, sports, health, science, defence & technology, space, history, lifestyle, tourism, food etc in Bengali.

design and development by : webnewsdesign.com