বৃহস্পতিবার ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

শিরোনাম

বৃহস্পতিবার ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

বাংলাদেশে ‘ইসলামী বিপ্লবের’ নীল নকশা : ভোল পাল্টাচ্ছে বিএনপিও

মঙ্গলবার, ৩০ মার্চ ২০২১
370 ভিউ
বাংলাদেশে ‘ইসলামী বিপ্লবের’ নীল নকশা : ভোল পাল্টাচ্ছে বিএনপিও

কক্সবাংলা ডটকম(২৯ মার্চ ) :: হেফাজতের বর্তমান কার্যক্রম পরিচালিত হচ্ছে লন্ডন থেকে।আর ধীরে ধীরে ভোল পাল্টাচ্ছে বিএনপিও।

একাধিক দায়িত্বশীল সূত্র বলছে যে, লন্ডনের যুদ্ধাপরাধীদের সন্তানদের সাথে জুনায়েদ বাবুনগরী এবং মামুনুলের দীর্ঘদিনের সখ্যতা রয়েছে। তারাই এখন হেফাজতের কলকাঠি নাড়ছে। বঙ্গবন্ধুর ভাস্কর্য বিরোধিতা করা এবং ভারতের প্রধানমন্ত্রীর বাংলাদেশ সফরে বিরোধিতা আসলে একটি অজুহাত মাত্র।

এই অজুহাতের আড়ালে আসলে হেফাজত নিজেদের সংগঠিত করতে চাইছে। বাংলাদেশের বর্তমান রাজনৈতিক বাস্তবতায় গণতান্ত্রিক প্রগতিশীল রাজনৈতিক দলগুলোকে ক্ষয়িষ্ণুপ্রায়। মূল রাজনৈতিক দল আওয়ামী লীগ দীর্ঘ এক যুগের বেশি ক্ষমতায়। আওয়ামী লীগের সাংগঠনিক শক্তি অনেক দুর্বল হয়ে গেছে।

বিশেষ করে জেলায় জেলায় অন্তঃকলহ এবং নানা বিরোধ আওয়ামী লীগকে সাংগঠনিকভাবে দুর্বল এবং বিভক্ত করছে। অন্য প্রগতিশীল রাজনৈতিক দলগুলোর মধ্যে রয়েছে বামফ্রন্ট, যার সাংগঠনিক ভিত্তি নেই বললেই চলে। বিএনপি ক্ষয়িষ্ণু এবং একেকবার একেকরকম অবস্থান নিচ্ছে। তাদের একমাত্র লক্ষ্যই যেকোনোভাবে সরকারকে বিপদে ফেলা। সেটি যদি স্বাধীনতাবিরোধী অপশক্তির সাথে হাত মিলিয়ে হয় তাতেও বিএনপির আপত্তি নেই।

ফলে বাংলাদেশে যুদ্ধাপরাধের বিচারের পর যে আকাঙ্ক্ষার জায়গা তৈরি হয়েছিল যে মুক্তবুদ্ধির চর্চা এবং গণতান্ত্রিক প্রগতিশীল রাজনীতি বিকশিত হবে বাস্তবে সেটি হয়নি। বরং খেলাফত আন্দোলন, হেফাজত ইসলাম, ইসলামী শাসনতন্ত্র আন্দোলনের মত কট্টর মৌলবাদী দক্ষিণপন্থী রাজনৈতিক দলগুলো ধীরে ধীরে সংগঠিত হচ্ছে এবং ডালপালা বিস্তৃত করছে।

বাংলাদেশে ‘ইসলামী বিপ্লবের’ নীল নকশা

এক অনুসন্ধানে দেখা গেছে, এই সংগঠনগুলোকে পৃষ্ঠপোষকতা করছে স্বাধীনতাবিরোধীরা জামাত এবং যুদ্ধাপরাধীর সন্তানরা। গোলাম আযম, মতিউর রহমান নিজামী, মীর কাসেম সহ কয়েকজন যুদ্ধাপরাধীর সন্তানরা এখন লন্ডনে এবং মার্কিন যুক্তরাষ্ট্রের বসে বাংলাদেশ বিরোধী নানারকম চক্রান্তে লিপ্ত হয়েছে। হেফাজতের নতুন আমীর জুনায়েদ বাবুনগরীকে করার পিছনে যুদ্ধাপরাধীদের সন্তানদের হাত ছিল বলে জানা যায়।

তারা জুনায়েদ বাবুনগরীকে অর্থ সহায়তা সহ নানারকম সহায়তা দিয়েছে যেন হেফাজতের নিয়ন্ত্রণ নিতে পারে। এখন হেফাজতকে দিয়ে সরকারকে চাপে ফেলার জন্য বিপুল পরিমাণে অর্থ ঢালা হচ্ছে। তবে মূল পরিকল্পনা হলো বাংলাদেশে একটি তথাকথিত ইসলামী বিপ্লব ঘটানো। আফগানিস্তান কিংবা ইরানের মত পরিস্থিতি বাংলাদেশের তৈরি করে যেন হেফাজত বা ইসলামী শাসন কায়েম করা যায়, সেই লক্ষ্যেই কাজ করছে সংগঠনটি।

তবে কবে নাগাদ বা কীভাবে এটি করবে তা এখন পর্যন্ত স্পষ্ট নয়। তবে ২০১৩ সালের ৫ মে যখন হেফাজত ঢাকায় তাণ্ডব চালিয়েছিল তখন জুনায়েদ বাবুনগরী বাংলাদেশকে একটি ইসলামিক রাষ্ট্র হিসেবে ঘোষণা করেন এবং নিজেকে বাংলাদেশের প্রধানমন্ত্রী ঘোষণা করেন। এই ব্যাপারে তার বিরুদ্ধে রাষ্ট্রদোহিতার মামলাও হয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত এই মামলা হিমাগারে রাখা হয়েছে।

রাজনৈতিক মহল মনে করছে যে, ধর্মান্ধ রাজনৈতিক শক্তি নানাকারণে আশ্রয়-প্রশ্রয় পাচ্ছে এবং বিকশিত হচ্ছে। বিশেষ করে সরকার বিএনপি এবং জামায়াত কেন্দ্রিক বিরোধিতা করছে এবং সমস্ত রাজনৈতিক আক্রমণগুলো বিএনপি এবং জামায়াতকে কেন্দ্র করে পরিচালিত হচ্ছে। ফলে এই সমস্ত ধর্মান্ধ মৌলবাদী শক্তিগুলো ডালপালা মেলার সুযোগ পাচ্ছে। আর এই সুযোগ যদি অবিলম্বে বন্ধ করা না হয় তাহলে ২৬ এবং ২৭ মার্চ বাংলাদেশের যা ঘটেছে তার চেয়েও ভয়ংকর পরিস্থিতি অপেক্ষা করছে বলে বিশ্লেষকরা মনে করছেন।

ধীরে ধীরে ভোল পাল্টাচ্ছে বিএনপি

ধীরে ধীরে ভোল পাল্টাচ্ছে বিএনপি

দেশের বিভিন্ন স্থানে হেফাজতে ইসলামের নেতাকর্মীদের সঙ্গে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের সংঘর্ষে হতাহত হওয়ার ঘটনার প্রতিবাদে আজ ঢাকায় বিক্ষোভ করছে বিএনপি। আর এ থেকেই সামনে আসছে হেফাজতে ইসলামের সঙ্গে বিএনপির সম্পর্কের বিষয়টি। আসলে হেফাজতে ইসলামের আন্দোলনের পেছনে যে বিএনপি-জামায়াতের হাত রয়েছে সেটা স্পষ্টভাবেই প্রমাণিত হচ্ছে এখন।  ধীরে ধীরে তাদের ভোল পাল্টাচ্ছে বিএনপি।

আল্লামা আহমেদ শফীর মৃত্যুর পর হেফাজতে ইসলামের দায়িত্ব গ্রহণ করে জুনায়েদ বাবুনগরী। বাবুনগরী এবং মামুনুলের রাজনৈতিক উচ্চ অভিলাষের কারণে তারা কওমি মাদ্রাসার স্বীকৃতি সহ কওমি মাদ্রাসার উন্নয়নের জন্য বর্তমান সরকার যে কাজগুলো করেছে বিশেষ করে প্রধানমন্ত্রী যে উদারতা দেখিয়েছেন তা ভুলতে শুরু করে। তারা ধীরে ধীরে সরকারের প্রতিদ্বন্দ্বী হয়ে উঠতে শুরু করে।

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, বিভিন্ন বিষয়ে সরকারের বিপক্ষে তাদের অবস্থান এবং তাদের বিরোধীতার ফলে আগে থেকেই বোঝা যাচ্ছিলো যে হেফাজতে ইসলামের ওপর অন্য কোনো কিছু ভড় করেছে। এর ফলে তারা সরকারের বিরোধীতায় মশগুল। কিন্তু ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফরকে কেন্দ্র করে তারা যে ধরনের সহিংস বিক্ষোভ শুরু করে তা থেকে স্পষ্ট হতে শুরু করেছে যে তাদের ওপরে বিএনপি-জামায়াতের ভূত ভড় করেছে। আর এ জন্যই এরকম সহিংসতা করে জুনায়েদ বাবুনগরী এবং মামুনুলরা রাজনীতির পাদপ্রদীপে আসতে চাচ্ছেন। আর এ বিষয়ে হেফাজতেকে সামনে রেখে রাজনৈতিক ফায়দা লুটতে চাইছে বিএনপি।

রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন, বিএনপি হেফাজতের সঙ্গে গোপনে একটি জোট গঠন করেছে। সেখানে পৃষ্ঠপোষকতা করছে বিএনপি-জামায়াত আর লোক দিয়ে সহায়তা করছে হেফাজতের মতো সংগঠনগুলো। এতদিন লন্ডনে পলাতক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারপার্সন তারেক জিয়ার নেতৃত্বে আড়ালে থেকে বিএনপি হেফাজতকে সমর্থন দিয়ে গেলেও এখন আস্তে আস্তে প্রকাশ্যে আসতে শুরু করেছে তারা। বিএনপি হেফাজতের আন্দোলনের মাধ্যমে ঘোলা পানিতে মাছ শিকারের পায়তারায় নেমেছে।

বিএনপি হেফাজতের আন্দোলনে প্রথমে সামনে থেকে সমর্থন না দিলেও পেছনে থেকে ঠিকই পৃষ্ঠপোষকতা করে যাচ্ছিলো। বিএনপির নির্বাহী কমিটির সদস্য অ্যাডভোকেট নিপুণ রায় চৌধুরীর ফাঁস হাওয়া অডিও থেকেই সেটি স্পষ্টতই প্রমাণিত। আর এখন প্রকাশ্যেই হেফাজতে সমর্থনের মাধ্যমে তাদের অবস্থান সম্পর্কে জানান দিচ্ছে। তারা যে সব সময় মৌলবাদী গোষ্ঠিকে সমর্থন দিয়ে গেছে এবং বর্তমানেও দিচ্ছে সেটি তাদের এই বিক্ষোভ থেকে স্পষ্ট হয়।

হেফাজতকে এখনই কঠোরভাবে দমন করতে হবে: ১৪ দল

হেফাজতকে এখনই কঠোরভাবে দমন করতে হবে: ১৪ দল

মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনকে হেফাজতে ইসলামী চ্যালেঞ্জ করেছে এবং এই আন্দোলন গণতন্ত্রের জন্য অশনিসংকেত বলে অভিযোগ করেছেন ১৪ দলের নেতারা। তাদের বিষয়ে যতই কৌশল অবলম্বন করা হোক, সনদ দেওয়া হোক আর যেভাবেই খুশি করার চেষ্টা করা হোক তারা তাদের রাজনৈতিক দর্শন থেকে সরে আসবে না। দমন করতে না পারলে ভয়াবহ পরিস্থিতির সৃষ্টি হবে। তাদের বিরুদ্ধে আমাদের সর্ব শক্তি নিয়ে নামতে হবে। আইনি ব্যবস্থা নিয়ে এদের আইনের আওতায় আনতে হবে।

সোমবার (২৯ মার্চ) স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে কেন্দ্রীয় ১৪ দলের ভার্চ্যুয়াল আলোচনা সভায় নেতারা একথা বলেন। ১৪ দলের সমন্বয়ক ও আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য আমির হোসেন আমু আলোচনা সভায় সভাপতিত্ব করেন।

আমির হোসেন আমু বলেন, বঙ্গবন্ধু সাড়ে তিন বছরের মধ্যে পুনর্গঠন ও পুনঃর্নিমাণ করতে সক্ষম হয়েছিলেন। আগামী দিনে দেশ কীভাবে চলবে সেই নির্দেশনাও তিনি দিয়েছিলেন।

ভারতের প্রধানমন্ত্রী মোদীর সফর নিয়ে আন্দোলন প্রসঙ্গে আমু বলেন, মোদীর বিষয়টি তারা অস্ত্র হিসেবে ব্যবহারের চেষ্টা করেছে। এর আড়ালে তারা অপ্রকাশ্যে দিবসগুলো প্রশ্নবিদ্ধ করার চেষ্টা করেছে। দেশের উন্নয়নের সামনে বিকল্প কিছু না পেয়ে তারা ধর্মান্ধ স্লোগান দিচ্ছে। তবে এটা বিচ্ছিন্ন কোনো ঘটনা মনে করি না। তারা সুযোগ পেলেই সাম্প্রদায়িকতার আশ্রয় নেয়। এই সাম্প্রদায়িকতার স্লোগান পাকিস্তান থেকেই চলে আসছে।

‘বারবার সাম্প্রদায়িকতার আশ্রয় নিয়ে দেশের ওপর আঘাত করতে চায়। হেফাজতই হোক বা তাদের আড়ালে জামায়াত-শিবির পাকিস্তানি শক্তি হোক। বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙার পরও আইনি ব্যবস্থা নেওয়ার প্রশ্ন এখানে এসেছে। এগুলোর বিষয় কর্ণপাত করতে সরকারকে অনুরোধ করছি। এদের ছাড় দেওয়ার প্রশ্ন আসে না। ’

আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য তোফায়েল আহমেদ বলেন, হেফাজতের মধ্যে অধিকাংশই জামায়াতের লোক। মামুনুল হকের বাবা কে ছিলেন? তাদের অন্যরা কারা? আপস করে কখনো লক্ষ্যে পৌঁছানো যায় না। রাজনীতিতে আজ যেটা শুরু হয়েছে তা অশনিসংকেত। আমাদের সমস্ত শক্তি নিয়ে নামতে হবে। যতই খুশি করার চেষ্টা করি তারা কিন্তু তাদের রাজনৈতিক দর্শন থেকে সরবে না।

আরো বক্তব্য রাখেন কমিউনিস্ট কেন্দ্রের আহ্বায়ক ডা. ওয়াজেদুল ইসলাম খান, ন্যাপের সাধারণ সম্পাদক ইসমাইল হোসেন, তরিকত ফেডারেশনের চেয়ারম্যান নজিবুল বশর মাইজভাণ্ডারী, জাতীয় পার্টি-জেপি মহাসচিব শেখ শহীদুল ইসলাম, গণআযাদী লীগের সভাপতি অ্যাডভোকেট এসকে সিদকার, গণতন্ত্রী পার্টির সভাপতি ডা. শাহাদাত হোসেন সহ আরো অনেকেই।

370 ভিউ

Posted ১২:২২ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ৩০ মার্চ ২০২১

coxbangla.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

Editor & Publisher

Chanchal Dash Gupta

Member : coxsbazar press club & coxsbazar journalist union (cbuj)
cell: 01558-310550 or 01736-202922
mail: chanchalcox@gmail.com
Office : coxsbazar press club building(1st floor),shaheed sharanee road,cox’sbazar municipalty
coxsbazar-4700
Bangladesh
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
বাংলাদেশের সকল পত্রিকা সাইট
Bangla Newspaper

ABOUT US :

coxbangla.com is a dedicated 24x7 news website which is published 2010 in coxbazar city. coxbangla is the news plus right and true information. Be informed be truthful are the only right way. Because you have the right. So coxbangla always offiers the latest news coxbazar, national and international news on current offers, politics, economic, entertainment, sports, health, science, defence & technology, space, history, lifestyle, tourism, food etc in Bengali.

design and development by : webnewsdesign.com