ভারতের নিজস্ব নেভিগেশন সিস্টেম চালুর পথে

navici.png

কক্সবাংলা ডটকম(২৮ মে) :: অন্য দেশের উপর ভরসা করার দিন শেষ! একেবারে দেশীয় প্রযুক্তিতে দেশের মধ্যে যে কোনও জায়গা খুঁজে পেতে আসছে ‘ইন্ডিয়ান রিজিওনাল নেভিগেশন স্যাটেলাইট সিস্টেম’।  এই সিস্টেম চালু হয়ে গেলে আর জিপিএসের উপর ভরসা করে থাকতে হবে না ভারতবাসীকে।  দেশীয় প্রযুক্তিতেই ভারতের মধ্যে যে কোনও জায়গা খুঁজে বের করা সম্ভব।

নয়া এই স্যাটেলাইট সিস্টেমকে নাম দিয়েছেন খোদ প্রধানমন্ত্রী মোদী।  প্রধানমন্ত্রীর দেওয়া নাম অনুসারে, নয়া এই স্যাটেলাইটের নাম NAVIC। আর এই সিস্টেম তৈরি করতে ইসরোর খরচ পড়বে ১৪২০ কোটি টাকা।

সামনের বছরের শুরুতেই বাজারে লঞ্চ করে যাবে এই নেভিগেশন সিস্টেম।  গোটা বিশ্বের হাতে গোনা কয়েকটি দেশই আছে যাদের এহেন সিস্টেম আছে।  আর এবার সেই তালিকায় ঢুকে পড়ল ভারতও।  তবে এখনও এই নেভিগেশন সিস্টেম নিয়ে আরও পরীক্ষানিরীক্ষা চালাচ্ছেন বিজ্ঞানীরা।

আহমেদাবাদের স্পেশ অ্যাপ্লিকেশন সেণ্টারের ডিরেক্টর তপন মিশ্র এক সংবাদমাধ্যমে জানিয়েছেন, সাতটি স্যাটেলাইটের সাহায্যে কাজ করবে NavIC।

আমেরিকার জিপিএম সিস্টেম কাজ করে ২৪টি স্যাটেলাইটের সাহায্যে।  তাই এই সিস্টেমের সাহায্যে গোটা পৃথিবীর যে কোনও প্রান্তকে ট্র্যাক করতে পারে।  কিন্তু ভারতের এই সিস্টেম পরিধিতে অনেক ছোট! তাও সত্যেও এই সিস্টেম ভারতে রীতিমত দায়িত্ব নিয়ে কাজ করবে বলে জানিয়ে দিয়েছেন বিজ্ঞানীরা।  এমনকি, ভারতের যে কোনও ছোট জায়গার সঠিক তথ্য এই সিস্টেম দিতে পারবে বলে দাবি করেছেন এই কাজের সঙ্গে যুক্ত বিজ্ঞানীরা।

একেবারে ভারতের এই নেভিগেশন সিস্টেম যে কোনও স্মার্টফোনে কাজ করবে।  সাধারণ মানুষ তো বটেই, সেনাবাহিনী, প্রশাসনের কাজে আসবে।  গোটা ভারত তো বটেই, ভারত মহাসাগর ও তার আশেপাশের জায়গাগুলিও ধরা পড়বে নয়া এই সিস্টেমে।  এমনকি, পূর্ব চিনের কিছুটা অংশও ভারতের নেভিগেশন স্যাটেলাইটে চলে আসবে বলে জানানো হয়েছে।

Share this post

PinIt
scroll to top
error: কপি করা নিষেধ !!
bahis siteleri