মালয়েশিয়া ইমিগ্রেশন অফিসে অবৈধ শ্রমিকদের উপচে পড়া ভিড়

maloysia-imigresen.jpg

কক্সবাংলা ডটকম(৩০ জুন) :: একে তো ঈদের ছুটি শেষে অফিসের প্রথম দিন, অন্যদিকে শুক্রবার ছিল মালয়েশিয়া সরকারের অবৈধ অভিবাসীদের জন্য ঘোষণাকৃত ই-কার্ড কর্মসূচির শেষ দিন। আর এজন্য পুত্রজায়া ইমিগ্রেশেনে শেষ সময়ে অবৈধ অভিবাসীদের উপচে পড়া ভীড় দেখা গেছে।

অবৈধ শ্রমিকদের বৈধভাবে কাজ করতে ইতিপূর্বে ই-কার্ড প্রোগ্রামের জন্য সময় বেধে দেয় হয়। কিন্তু অনেকে সময়মত ই-কার্ড প্রোগ্রামে নিবন্ধন করেনি। এতে শেষ সময়ে প্রত্যেকটি প্রদেশের ইমিগ্রেশন অফিসের সামনে অবৈধ অভিবাসীদের চাপ বেড়েছে।

ইমিগ্রেশন সূত্রে জানা গেছে, দেশটিতে অবস্থানরত ৫ থেকে ৬ লাখ অবৈধ শ্রমিকের মধ্যে এ পর্যন্ত ১৪ হাজার ৫৪১জন নিয়োগকারীর মাধ্যমে ২ লাখ ৪০ হাজার ৮৯১জন নিবন্ধন করেছে। নিবন্ধিত শ্রমিকদের মধ্যে বেশির ভাগই কনস্ট্রাকশন এবং সার্ভিস সেক্টরে কাজ করে।

ইমিগ্রেশন মহাপরিচালক দাতুক সেরি মুস্তাফার আলী বলেন, চলতি বছরের ১৫ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া এই ই-কার্ড নিবন্ধন শেষ হচ্ছে শুক্রবার। ১ জুলাইয়ের পর কোনো কোম্পানিতে অবৈধ শ্রমিক ধরা পড়লে জন প্রতি ১০ হাজার রিংগিত জরিমানা করা হবে। আর কোনো অনিয়ম পাওয়া গেলে তাদের আদালতে উঠানো হবে। অবৈধ শ্রমিকদের নিজ দেশে ফেরত পাঠানো হবে।

তিনি আরো বলেন, শেষ মুহূর্তে অবৈধ শ্রমিকদের সুবিধার্থে সারাদেশে ইমিগ্রেশন বিভাগ  ২৮ জুন  থেকে ৩০ জুন রাত ১২টা পর্যন্ত ই-কার্ড নিবন্ধনের কাজ করবে।

Share this post

PinIt
scroll to top