সাপে কামড়ালে পাঁচটি পদক্ষেপ কখনওই করা উচিত নয়

snake-bite.jpg

কক্সবাংলা ডটকম(২ জুলাই) :: সাপে কামড়ালে অধিকাংশ মানুষেরই যে ভয় পেয়ে মৃত্যু হয়, এই তথ্য হয়তো অনেকেরই জানা। কিন্তু সাপের কামড়ালে ভয় না পাওয়াটা যেমন জরুরি, তেমনই সাপের কামড়ানোর পরে সঠিক পদক্ষেপগুলি নেওয়া অত্যন্ত জরুরি। প্রচলিত কিছু ধারণা, কুসংস্কারের বশে অনেকেই সাপের কামড়ে আক্রান্তের উপরে এমন কিছু টোটকা প্রয়োগ করেন, যাতে হিতে বিপরীত হয়।

একটি হিন্দি দৈনিকের প্রতিবেদন অনুযায়ী, সাপে কামড়ালে নিম্নলিখিত পাঁচটি পদক্ষেপ কখনওই করা উচিত নয়।

জেনে নিন সেই পদক্ষেপগুলি কী কী—

• যেখানে সাপে কামড়েছে, তার আশেপাশে কখনওই চিড়ে বা কেটে দেবেন না। এমন করলে উল্টে রক্তে দ্বিগুণ গতিতে সাপের বিষ ছড়িয়ে পড়ে। যার প্রভাব পড়ে মস্তিষ্কেও। এর ফলে মৃত্যু পর্যন্ত হতে পারে।

• যাঁকে সাপে কামড়েছে, তাঁকে কখনওই কাত করে শোয়াবেন না। সব সময়ে সোজা করে শোওয়ান। ঠিক যেভাবে স্ট্রেচারের উপরে শোওয়ানো হয়।

• সাপ যে জায়গায় কামড়েছে, তার আশেপাশে বা উপরে কোনও কাপড় বাঁধবেন না। এর ফলে রক্তচাপ বেড়ে গিয়ে ধমনী এবং শিরা ক্ষতিগ্রস্ত হতে পারে।

• সাপে কামড়ানোর পরে কখনওই কোনও ব্যথা কমানোর ওষুধ আক্রান্তকে খাওয়াবেন না। এর ফলে আক্রান্তের শরীরের প্রকৃত অবস্থা বোঝা কঠিন হবে। আক্রান্তের যন্ত্রণা বেড়েও যেতে পারে।

• শরীরের যে অংশে সাপ কামড়েছে, সেই জায়গাটি বেশি নড়াচড়া করাবেন না। আক্রান্তকেও হাঁটাচলা করতে দেবেন না। এর ফলে মাংসপেশিতে টান পড়ে বিষ দ্রুত শরীরে ছড়িয়ে পড়তে পারে।

কোনওরকম টোটকা বা কুসংস্কার নয়। সাপে কামড়ালে আক্রান্তকে দ্রুত হাসপাতালে নিয়ে যান। চিকিৎসকরা কিন্তু বলছেন, সাপে কামড়ানোর পরে ভয় পেয়ে এবং টোটকা প্রয়োগ করে সময় নষ্ট করতে গিয়েই মৃত্যুর সম্ভাবনা বেড়ে যায়।

কিংগ জর্জ মেডিক্যাল ইউনিভার্সিটির টক্সিকোলজি বিভাগের এক সহকারী অধ্যাপককে উদ্ধৃত করে ওই প্রতিবেদনে বলা হয়েছে, যে কোনও বিষধর সাপই মানুষকে কামড়ানোর সময় খুব অল্প পরিমাণে বিষ ছাড়ে। ফলে, সাপে কামড়ালে কখনওই ভয় পাওয়া উচিত নয়।

Share this post

PinIt
scroll to top