বঙ্গোপসাগরের আকাশে উড়ছে ভারত-আমেরিকা যুদ্ধবিমান

malabar1.jpg

কক্সবাংলা ডটকম(১৭ জুলাই) :: একসঙ্গে বঙ্গোপসাগরের উপর দিয়ে উড়ছে ভারত এবং আমেরিকার যুদ্ধবিমান। এদের সঙ্গে দোসর রয়েছে জাপান। চিনকে চাপে রাখতে এভাবেই ত্রিদেশীয় মহড়ায় নামল ভারত-আমেরিকা এবং জাপানের সেনাবাহিনী।

এই মহড়ায় তিন দেশের ১৬টি যুদ্ধ জাহাজ, দু’টি ডুবোজাহাজ এবং ৯৫টিরও বেশি বিমান অংশ নিয়েছে। ভারতের MiG 29K, মার্কিন নৌবাহিনীর F-18, জাপানের JN Sazanami নজর কেড়েছে পাঁচ দিনের এই মহড়ায়। তিন দেশের নৌবাহিনীর সকল সদস্যই প্রশিক্ষণের জন্য পরস্পরের সহযোগিতা গ্রহণ করেছে।

চিনের সঙ্গে সীমান্ত নিয়ে চলা সমস্যার মাঝেই মালাবার উপকূলে শুরু হয়েছে মহড়া। প্রতি বছরই ভারতের নৌবাহিনী এই মহড়ায় জল এবং স্থল উভয়েরই প্রশিক্ষণ নেয়। ২০১৫ সাল থেকে ভারতীয় নৌবাহিনীর সঙ্গে যোগ দিয়েছে জাপান এবং আমেরিকা। এই পদ্ধতিতেই গত কয়েক বছরে তিন দেশের নাবিকদের মধ্যে বোঝাপড়া আরও ভালো হয়েছে বলে মনে করে ভারত।

ভারত সম্পর্কে চিনের অবস্থান ক্রমশই স্পষ্ট হয়ে উঠছে৷ অন্যদিকে অস্ট্রেলিয়া এবং চিনের মধ্যে সম্পর্কও ক্রমশ গভীর হচ্ছে৷ পাকিস্তানের ঘনিষ্ঠ চিনের বিষয়ে সাবধানী ভারত৷ তাই জুলাইয়ে হতে চলা ভারত মহাসাগরে ভারত-আমেরিকা-জাপানের অন্যতম গুরুত্বপূর্ণ সামরিক ড্রিলে অস্ট্রেলিয়ার প্রস্তাবে সরাসরি আপত্তি জানিয়েছে ভারত৷

সূত্রের খবর, অস্ট্রেলিয়া এই ড্রিলে অংশগ্রহণের বিষয়ে লিখিতভাবে অনুমতি চেয়েছিল৷ কিন্তু ভারত অনুমতি না দিয়ে তা ফিরিয়ে দেয়৷ ভারত মহাসাগরে শ্রীলঙ্কা, পাকিস্তান, বাংলাদেশ উপকূলীয় সীমান্তে চিন তার সাবমেরিন মোতায়েন করেছে, আর এই বিষয়টিই চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে ভারতের কাছে৷

Share this post

PinIt
scroll to top
error: কপি করা নিষেধ !!
bahis siteleri