ব্রাজিলিয়ান কোতিনহোর সাথে চুক্তির দ্বারপ্রান্তে বার্সেলোনা

cutinho.jpg

কক্সবাংলা ডটকম(১০ আগস্ট) :: লিভারপুল প্লেমেকার ফিলিপ কোতিনহোকে এবারের দলবদলের শুরু থেকেই দলে ভেড়ানোর চেষ্টা চালিয়ে আসছিল বার্সেলোনা। দলের তারকা ব্রাজিলিয়ান নেইমার রেকর্ড চুক্তিতে প্যারিস সেইন্ট-জার্মেইতে চলে যাবার পরে কোতিনহোকে পাবার জন্য বার্সা বেশ জোর প্রচেষ্টা চালাচ্ছে। স্থানীয় গণমাধ্যমের দাবী এ ব্যাপারে কাতালান জায়ান্টরা বেশ খানিকটা এগিয়েও গেছে।

গত সপ্তাহে ২২২ মিলিয়ন ইউরোর বিনিময়ে প্যারিসে গিয়েছেন নেইমার। তার যাবার সাথে সাথেই কোতিনহোর প্রতি মনোযোগী হয়েছে বার্সা। ২৫ বছর বয়সী এই প্লেমেকারকে দলে ভেড়ানো এখন বার্সেলোনার জন্য সময়ের ব্যাপার বলে দাবী জানিয়েছেন স্থানীয় একটি ক্রীড়া পত্রিকা। ইতোমধ্যেই বিষয়টি চূড়ান্ত করতে বার্সা অফিসিয়ালরা ইংল্যান্ডে গিয়েছেন বলেও পত্রিকাটি জানিয়েছে। তাদের দাবী প্রাথমিক চুক্তি বাবদ কোতিনহোকে ৯০ মিলিয়ন ইউরো দেয়া হবে। বোনাসসহ আনুষঙ্গিক সব মিলিয়ে চুক্তির পরিমাণ দাঁড়াবে প্রায় ১২০ মিলিয়ন ইউরো।

বার্সা বিশ্বাস করে ব্রাজিলিয়ান এই খেলোয়াড় শুধুমাত্র লিওনেল মেসি ও লুইস সুয়ারেজের সাথে মিলে আক্রমণভাগে নেইমারের অনুপস্থিতিই পূরণ করবে না, একইসাথে মধ্যমাঠে ৩৩ বছর বয়সী অধিনায়ক আন্দ্রেস ইনিয়েস্তাকেও সহযোগিতা করতে পারবেন। এদিকে গত সপ্তাহে লিভারপুল বস ইয়ুর্গেন ক্লাব বার্সেলোনাকে বলেছিলেন তাদের শক্তি যেন সঞ্চয় করে রাখা হয়, কারণ তিনি কোতিনহোকে ছাড়ছেন না। যদিও সপ্তাহের শেষে ডাবলিনে অ্যাথলেটিক বিলবাওয়ের বিপক্ষে প্রীতি ম্যাচে লিভারপুলের হয়ে খেলেননি কোতিনহো।

এর আগে ২০১২ সালে এস্পানেয়লের হয়ে ছয় মাসের ধারে লা লিগায় খেলেছেন কোতিনহো। ২০১৩ সালের জানুয়ারিতে ৮.৫ মিলিয়ন পাউন্ডে তিনি লিভারপুলে যোগ দিয়েছিলেন। ইংলিশ জায়ান্টদের হয়ে এ পর্যন্ত ১৮২ ম্যাচে করেছেন ৪২ গোল। গত বছর ব্রাজিলের কোচ হিসেবে তিতের নিয়োগের পর থেকে জাতীয় দলেও নিজেকে নিয়মিত করেছেন। ইতোমধ্যেই ২৮টি আন্তর্জাতিক ম্যাচে গোল করেছেন সাতটি।

নেইমার পিএসজিতে যাওয়ায় খুশি রোনালদিনহো

 ‘মনের কথা শোনা উচিত নেইমারের’- দলবদলের বাজারে ব্রাজিলিয়ান তারকাকে নিয়ে যখন গুঞ্জন চলছিল, তখন রোনালদিনহো বলেছিলেন কথাটা। মনের কথাটাই শুনেছেন নেইমার, দলবদলের বিশ্বরেকর্ড গড়ে এই ফরোয়ার্ড বার্সেলোনা ছেড়ে যোগ দিয়েছেন প্যারিস সেন্ত জার্মেইয়ে। তার এই সিদ্ধান্তে ভীষণ খুশি রোনালদিনহো।

দলবদলের বাজারে অনেক গুঞ্জন উড়াউড়ি করছিল তখন। পিএসজিকে ঘিরে অনেক আলোচনা চললেও নেইমার ছিলেন নীরব। ওই সময় রোনালদিনহো জানিয়েছিলেন, ঠাণ্ডা মাথায় সিদ্ধান্ত নেওয়া উচিত ব্রাজিলিয়ান তারকার। যে সিদ্ধান্তে নেইমার সুখী হবেন, সেটা নেওয়াই আহ্বান জানিয়েছিলেন বিশ্বকাপ জয়ী এই তারকা। শেষ পর্যন্ত বার্সেলোনা ছেড়ে ২৫ বছর বয়সী ফরোয়ার্ড পিএসজিতে যোগ দেওয়ার পর নিজের অনুভূতি ভাগাভাগি করেছেন রোনালদিনহো। যে দুই ক্লাব মিলে দলবদলের বিশ্বরেকর্ড গড়ল, সেই বার্সেলোনা ও পিএসজি দুটো দলের জার্সি গায়েই খেলেছেন এই প্লে মেকার। নেইমারের সিদ্ধান্তে তিনি খুশি, ‘আমার কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ ছিল ও যেখানেই থাকুক যেন ভালো অনুভব করে। তার এই সিদ্ধান্তে আমি আনন্দিত।’

২২২ মিলিয়ন ইউরোতে ন্যু ক্যাম্প ছেড়ে নেইমারের প্যারিসে যোগ দেওয়ার বিষয়টি অনেকেই ভালো চোখে দেখছেন না। টাকার জন্য ব্রাজিলিয়ান ফরোয়ার্ড ভুল কোনও সিদ্ধান্ত নিলেন কিনা, সেই আলোচনাও চলছে এখন। যদিও নেইমারের পক্ষেই কথা বললেন ব্যালন ডি’অর জয়ী তারকা, ‘ফুটবল ভালোভাসেন যারা, তাদের সবাইকে আনন্দ দেয় নেইমার। ওর সিদ্ধান্তে আমি খুশি।’

গোল.কম/মার্কা

Share this post

PinIt
scroll to top
error: কপি করা নিষেধ !!
bahis siteleri