মহাশূন্যে নিজের মল মূত্রই প্রধান খাদ্য হতে চলছে মহাকাশচারীদের

space-man-mars.jpg

কক্সবাংলা ডটকম(২৪ আগষ্ট) :: সারা বিশ্বের বিভিন্ন জায়গার মানুষের খাদ্যাভাসের বৈচিত্র্য বিভিন্ন রকম। কিন্তু কখনও ভেবেছেন পৃথিবীর অভিকর্ষ কাটিয়ে মহাশূন্যের অধিবাসীরা কি খায়। মহাশূন্যের অধিবাসী বলতে মহাকাশচারীদের কথাই বলা হচ্ছে। তাঁদের খাদ্য তালিকা কথা জানলে নিশ্চিত আঁতকে উঠবেন আপনি।

 মহাকাশে মহাকাশচারীদের খাবারের জন্য এবার বিশেষ উদ্যোগ নিচ্ছে নাসা। নিজেদের মল মূত্রই এখন থেকে প্রধান খাদ্য হতে চলেছে মহাকাশচারীদের। আর এর জন্য সম্প্রতি কয়েকজন বিজ্ঞানীকে এই ভাবনা বাস্তবায়নের জন্য দায়িত্বও দিয়ে ফেলেছে নাসা।

ওয়াশিংটন পোস্টে প্রকাশিত খবর অনুযায়ী, এই দায়িত্ববান বিজ্ঞানীদের গবেষণার মূল বিষয় হল, মহাকাশযাত্রী ও আর্ন্তজাতিক মহাকাশকেন্দ্রের বাসিন্দাদের জন্য পুষ্টিকর খাবার তৈরি করা। যার মূল কাঁচামাল হল, মহাকাশের অধিবাসী বিজ্ঞানীদের মল-মূত্র। শুধু পুষ্টিকর খাবারই নয়, শূন্যে ব্যবহারের জন্য প্লাস্টিকও তৈরি করা হবে মহাকাশচারীদের মল থেকেই।

জানা যাচ্ছে, মহাকাশচারীদের জন্য তৈরি এই খাবার নাকি বেশ পুষ্টিকর, স্বাস্থ্যকরও বটে। এই প্রকল্পের প্রধান হলেন মার্ক ব্লেনার। তিনি ও তাঁর সহযোগীরা ইতিমধ্যেই মহাকাশচারীদের মূত্র থেকে তৈরি করে ফেলেছেন সুস্বাদু পানীয় জল।

নাসার দাবি, এহেন উদ্যোগের ফলে এখন থেকে মহাকাশবাসীদের খাদ্য ও পানীয়ের জন্য আর ভরসা করে থাকতে হবে না পৃথিবীর উপর। নিজের খাদ্যসংস্থান নিজেই করে নিতে পারবেন তাঁরা। ফলস্বরুপ আরও দীর্ঘদিন পৃথিবীর মায়া কাটিয়ে মহাশূন্যে বিরাজমান হতে পারবেন মহাকাশচারীরা।

Share this post

PinIt
scroll to top
error: কপি করা নিষেধ !!
bahis siteleri