চ্যাম্পিয়নস লিগে রিয়াল মাদ্রিদ ও ম্যানচেস্টার সিটির জয়

rn26.jpg

কক্সবাংলা ডটকম(২৬ সেপ্টেম্বর) :: চ্যাম্পিয়নস লিগে হেরে শুরু করলেও রিয়াল মাদ্রিদের বিপক্ষে ফেভারিট হয়েই মাঠে নেমেছিল বরুশিয়া ডর্টমুন্ড। কারণ অতীত পরিসংখ্যান ছিল তাদের পক্ষে। রিয়ালের কাছে এতদিন যে সিগনাল ইডুনা পার্ক ‘অজেয় দুর্গ’।’

তবে মঙ্গলবার সব হিসাব গেল পাল্টে। ক্রিস্তিয়ানো রোনালদোর জোড়া গোলে ডর্টমুন্ডের মাঠে এতদিনের অধরা জয় ধরা দিলো দুইবারের টানা চ্যাম্পিয়নদের হাতে। ৩-১ গোলে প্রতিযোগিতায় শতভাগ জয়ের রেকর্ড ধরে রেখেছে রিয়াল।

দুই জয়ে ‘এইচ’ গ্রুপের শীর্ষ আসনটি নিজেদের দখলে রেখেছে রিয়াল। তাদের সমান ৬ পয়েন্ট টটেনহ্যাম হটস্পারের। এদিন হ্যারি কেনের হ্যাটট্রিকে অ্যাপোয়েল নিকোশিয়া ৩-০ গোলে হেরেছে স্পারদের কাছে।

ডর্টমুন্ডের মাঠে রিয়ালের প্রথম জয়ের স্বাদ পাওয়ার ইঙ্গিত মিলেছিল শুরু থেকে। প্রথমেই কয়েকবার জার্মানদের রক্ষণভাগ চিড়ে লক্ষ্যে হানা দিয়েছিল স্প্যানিশ ক্লাব। ১১ মিনিটে দানি কারভাহালের নিচু শট সহজে ঠেকিয়ে দেন গোলরক্ষক বুর্কি। পরের মিনিটে পিসজেক বাধা না দিলে রোনালদোর কাউন্টার অ্যাটাক থেকে গোলমুখ খুলেই ফেলতেন গ্যারেথ বেল। অবশ্য ওয়েলস তারকাই ১৯ মিনিটে এগিয়ে দেন রিয়ালকে। কারভাহালের ক্রস থেকে দুর্দান্ত ভলিতে ১-০ করেন বেল।

বিরতিতে যাওয়ার কয়েক মিনিট আগে রোনালদোর শট লক্ষ্য খুঁজে না পেলে ব্যবধান দ্বিগুণ হয়নি। অধিনায়ক সের্হিয়ো রামোসের হেডও চলে যায় গোলপোস্টের পাশ দিয়ে। বিরতির আগে তাই দুইদলের পার্থক্য গড়ে দিয়েছিল শুধু বেলের গোল।

তবে ক্লাবে নিজের ৪০০তম ম্যাচে গোলের জন্য মরিয়া হয়ে ছিলেন রোনালদো। উয়েফায় ১৫০তম ক্লাব ম্যাচে সেই লক্ষ্য পূরণ করেন তিনি ৫০ মিনিটে। বল নিয়ে বাঁপ্রান্ত দিয়ে ঢুকে সক্রেতিসকে ফাঁকি দিয়ে ডিবক্সের মাঝামাঝি জায়গায় পাস দেন বেল। সেই বল পেয়ে তোলজানকে পরাস্ত করেন রোনালদো এবং শেষ বাধা বুর্কিকে কোনও সুযোগ না দিয়ে ২-০ করেন তিনি। পিয়েরে এমেরিক অবেমেয়াং ডর্টমুন্ডের আশা জাগাতে ৫৫ মিনিটে গোল করেছিলেন। কিন্তু ৭৯ মিনিটে লুকা মোডরিচের সঙ্গে কাউন্টার অ্যাটাকে রোনালদো তার দ্বিতীয় গোল করে সব অস্বস্তি দূর করেন। হ্যাটট্রিক শিরোপার মিশনে টানা দুই জয়ে গ্রুপে নিজেদের অবস্থান শক্ত করলো রিয়াল।

ডি ব্রুইনের গোলে দ্বিতীয়ার্ধে ঘুরে দাঁড়ায় ম্যানসিটিএদিকে ‘এফ’ গ্রুপে টানা দুটি ম্যাচ জিতেছে ম্যানচেস্টার সিটি। সের্হিয়ো আগুয়েরোর পেনাল্টি থেকে গোলবঞ্চিত হওয়ার রাতে শাখতার দোনেৎস্ককে তারা হারিয়েছে ২-০ গোলে। ৪৮ মিনিটে কেভিন ডি ব্রুইনের গোলে এগিয়ে যায় পেপ গার্দিওলার শিষ্যরা। রহিম স্টারলিং ৯০ মিনিটে গোল করে সিটিজেনদের জয় নিশ্চিত করেন। ৬ পয়েন্ট নিয়ে শাখতারের উপরে আছে ইংলিশ ক্লাবটি। গ্রুপের অন্য ম্যাচে ফেনুর্দের বিপক্ষে ৩-১ গোলে চ্যাম্পিয়নস লিগে প্রথম জয়ের দেখা পেয়েছে নাপোলি। ৩ পয়েন্ট নিয়ে গ্রুপের দুই ও তিন নম্বরে শাখতার ও নাপোলি।

লিভারপুল টানা দ্বিতীয় ড্র করেছে স্পার্তাক মস্কোর সঙ্গে। ১-১ গোলের ড্রয়ে ২ পয়েন্ট নিয়ে ‘ই’ গ্রুপের দুই নম্বরে নেমে গেছে ইংলিশ ক্লাবটি। আর মারিবোরকে ৩-০ গোলে হারিয়ে ৪ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষ দল সেভিয়া।

লিপজিগকে হারিয়ে ৬ পয়েন্ট নিয়ে ‘জি’ গ্রুপের এক নম্বর দল বেসিকতাস। মঙ্গলবার তারা জিতেছে ২-০ গোলে। পোর্তো ৩-০ গোলে জয় পেয়েছে মোনাকোর মাঠে। ৩ পয়েন্ট নিয়ে দুই নম্বরে তারা।

Share this post

PinIt
scroll to top
error: কপি করা নিষেধ !!
bahis siteleri