কক্সবাজারে জাতিসংঘের আন্ডার সেক্রেটারি মার্ক লুউকুক : রাখাইনে যে সহিংসতা চলেছে তা খুবই ভয়াবহ

un-in-coxsbazar-3-up.jpg

বিশেষ প্রতিবেদক(৩ অক্টোবর) :: কক্সবাজারে জাতিসংঘের আন্ডার সেক্রেটারি ও ইমার্জেন্সি রিলিফ কোঅর্ডিনেটর মার্ক লুউকুক বলেছেন, মিয়ানমারের রাখাইনে যে সহিংসতা চলেছে তা খুবই ভয়াবহ।আর মিয়ানমারে সহিংসতা শুরুর পর গত ২৫ আগস্ট থেকে এ পর্যন্ত বাংলাদেশে পালিয়ে আসা নতুন রোহিঙ্গাদের সংখ্যা ৫ লাখ ছাড়িয়েছে।

মঙ্গলবার বিকালে কক্সবাজারের এক অভিজাত হোটেলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে মার্ক লুউকুক রোহিঙ্গাদের মুখ থেকে শুনা নির্মম ঘটনাগুলো সংবাদকর্মীদের কাছে তুলে ধরেন। এসময় রোহিঙ্গা শিশুদের হাতে আঁকা মিয়ানমারের বর্বরতার চিত্রকর্মও প্রদর্শন করেন তিনি।

সংবাদ সম্মেলনে ইউনিসেফের নির্বাহী পরিচালক এন্থনি লেক মিয়ানমারের বর্বরতায় শিশুদের প্রাণহানি এবং আহত হওয়ার তথ্য উপস্থাপন করে বলেন, শিশুরা কি পরিমাণ ভয়াবহতার শিকার হয়েছে তা ভাষায় প্রকাশ করা যাবে না। বাংলাদেশে অনুপ্রবেশের পরও তারা এখনও এসব শিশু মারাত্মক ব্যাথা ও মানষিক কষ্ট নিয়ে দিন যাপন করছে।

রোহিঙ্গা সংকট নিয়ে জাতিসংঘের প্রতিবেদন তুলে ধরে এই দুই প্রতিনিধি বলেন,নতুন আসা রোহিঙ্গাদের জন্য মাসে গড়ে ১৫ মিলিয়ন করে ত্রাণ দরকার। দেড় লাখ নারী-শিশুর জন্য পুষ্টিকর খাবার দরকার। ৩ লাখ ২০ হাজার রোহিঙ্গার জন্য জরুরি ভিত্তিতে স্যানিটেশন ও বিশুদ্ধ পানির ব্যবস্থা করা দরকার।

জাতিসংঘের এই দুই কর্মকর্তা আরও বলেন, জাতিসংঘ রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠানোর সর্বোচ্চ চেষ্টা চালাবে। তবে যতদিন রোহিঙ্গারা যাচ্ছে না, ততদিন তাদের মৌলিক অধিকার পূরণে বাংলাদেশ সরকারের সঙ্গে জাতিসংঘ এক হয়ে কাজ করবে।

 

Share this post

PinIt
scroll to top
error: কপি করা নিষেধ !!
bahis siteleri