মানসিক স্বাস্থ্যের উন্নতি ঘটায় নিয়মিত দৌড়

run.jpg

কক্সবাংলা ডটকম( নভেম্বর) :: মানসিক স্বাস্থ্যের উন্নতি ঘটায় নিয়মিত দৌড়। এ বক্তব্য এসেছে খোদ দৌড়বিদদের মুখ থেকেই। যুক্তরাজ্যে সম্প্রতি ১৩ হাজারেরও বেশি দৌড়বিদের ওপর একটি জরিপ চালানো হয়। মানসিক স্বাস্থ্যে দৌড়ের প্রভাব নিরূপণে এক বছরেরও বেশি সময় ধরে এ জরিপ চালানো হয়।

এতে দেখা গেছে, ৭৪ শতাংশেরও বেশি দৌড়বিদ মনে করেন, তাদের মানসিক স্বাস্থ্যের উন্নতি ঘটিয়েছে নিয়মিত দৌড়। এর মধ্যে ৯০ শতাংশই মনে করছেন, মানসিক স্বাস্থ্যের উন্নতি ঘটানোর ক্ষেত্রে দলবদ্ধ দৌড়েরই সুফল মেলে সবচেয়ে বেশি। খবর মেট্রো ইউকে।

বর্তমান বিশ্বে অবসাদ, বিষণ্নতা বা উদ্বেগের মতো মানসিক সমস্যাগুলোর প্রকোপ বাড়ছে। বিশেষ করে নগরজীবনে এসব সমস্যার প্রাদুর্ভাব অত্যন্ত বেশি। জরিপে উঠে আসা তথ্যগুলো সবার মানসিক সুস্বাস্থ্য বজায় রাখার ক্ষেত্রে সহায়ক ভূমিকা রাখবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

নারী স্বাস্থ্যবিষয়ক পুস্তক ‘সর্টেড: অ্যাক্টিভ উইমেনস গাইড টু হেলথের’ রচয়িতা জুলিয়েট মরগানের ভাষ্য অনুযায়ী, বিষণ্নতার সময়গুলোয় প্রয়োজনীয় শক্তি ও উদ্দীপনার ব্যাপক ঘাটতি তৈরি হয়। দৌড় বা ব্যায়ামের সময় দলবদ্ধতা এক ধরনের এগিয়ে যাওয়ার মানসিকতা তৈরি করে।

অনেকটা এ কারণেই হয়তো ইংল্যান্ড অ্যাথলেটিকসের ‘রান টুগেদার’ কার্যক্রম এতটা সাফল্য পেয়েছে বলে মনে করা হচ্ছে। চলতি বছরের জানুয়ারিতে এ কার্যক্রম শুরুর পর থেকে এখন পর্যন্ত ৪০ হাজারেরও বেশি মানুষ এতে অংশগ্রহণের জন্য নিবন্ধন করেছে।

ইংল্যান্ড অ্যাথলেটিকসের হেড অব পার্টিসিপেশন ম্যাট বারকেট বলেন, ‘যখন সামাজিক উদ্বেগের কারণ হয়ে দাঁড়ায় মানসিক স্বাস্থ্য, তখন অন্যদের সঙ্গে দৌড়ানোর ফলে যে আনন্দ ও আবেগজনিত ফল পাওয়া যায়; সেটিকে স্বীকার করে নেয়াই উত্তম।’

শুধু দৌড়বিদ নয়, চিকিত্সকরাও এখন মানসিক স্বাস্থ্যে দৌড়ের সুফল সম্পর্কে কথা বলতে শুরু করেছেন। যুক্তরাজ্যের সারেভিত্তিক প্রায়োরি হসপিটালের কনসালট্যান্ট ডা. লরেন্স চার্চের মতে, বিষণ্নতায় আক্রান্ত রোগীদের সারিয়ে তুলতে দৌড় একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হতে পারে। তিনি বলেন, ‘আমার কাছে মানসিক চাপ, বিষণ্নতা ও উদ্বেগের চিকিত্সা নিতে আসা রোগীর সংখ্যা দিন দিন বাড়ছে।

আমি দেখেছি ব্যায়াম, বিশেষত দৌড় মানসিক সমস্যা থেকে পরিত্রাণের একটি গুরুত্বপূর্ণ অনুষঙ্গ হতে পারে। এমনকি মানসিক কল্যাণের ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে এটি।’

 

Share this post

PinIt
scroll to top
bahis siteleri