Home কক্সবাজার উখিয়া-টেকনাফের ১২টি অস্থায়ী ক্যাম্পে ৩৬,৩৭৩ রোহিঙ্গা এতিম শিশু সনাক্ত

উখিয়া-টেকনাফের ১২টি অস্থায়ী ক্যাম্পে ৩৬,৩৭৩ রোহিঙ্গা এতিম শিশু সনাক্ত

27
SHARE

মোসলেহ উদ্দিন,উখিয়া(১৩ নভেম্বর) :: উখিয়া-টেকনাফের ১২টি অস্থায়ী ক্যাম্পে ‘রোহিঙ্গা এতিম শিশু সুরক্ষা প্রকল্পে’ জরীপের প্রাথমিক কাজ শেষ করেছে সমাজ সেবা অধিদপ্তর। জরীপে মিয়ানমার সেনাবাহিনী ও রাখাইন উগ্রবাদিদের হাতে নির্যাতনের শিকার হয়ে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের মধ্যে ৩৬৩৭৩জন এতিম শিশু সনাক্ত করা হয়েছে।

২০ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া এ জরীপের প্রাথমিক কাজ ১০ নভেম্বর শেষ হয় বলে জানিয়েছেন উপজেলা সমাজ সেবা কর্মকর্তা ও রোহিঙ্গা এতিম শিশু সুরক্ষা প্রকল্পের পোকাল কর্মকর্তা মোঃ আল আমিন জামিলী।

তিনি বলেন, জরীপ প্রাথমিক কাজ শেষ হলেও রোহিঙ্গা অনুপ্রবেশ অব্যাহত থাকায় জরীপে কাজ পরবর্তীতে চলমান প্রক্রিয়া থাকবে। যার ফলে এতিম শিশুর সংখ্যা আরো বাড়তে পারে। তবে এ পর্যন্ত প্রাথমিক কাজ শেষ হয়েছে বর্তমানে ডাটা এন্ট্রির কাজ চলছে।

তিনি আরো বলেন শূণ্য থেকে ১৮ বছর পর্যন্ত রোহিঙ্গা এতিম শিশুদের তালিকাভূক্ত করা হয়েছে। এতিম শিশু সনাক্তের ক্ষেত্রে কারো মা আছে বাবা নেই আবার কারো বাবা,মা কেউ নেই অথবা মা,বাবা থাকার পরও পরিত্যাক্ত শিশুরাই এতিম বলে গণ্য করা হয়েছে। পরবর্তীতে এসব রোহিঙ্গা এতিম শিশুদের সুরক্ষার মাধ্যমে সেবা যত্ম দেওয়ার পরিকল্পনা রয়েছে সরকারের।

উল্লেখ্য যে, ২৫ আগষ্ট মিয়ানমারে চলমান সহিংসতার পর থেকে এ পর্যন্ত প্রায় সাড়ে ৬লক্ষাধিক রোহিঙ্গা জীবনের ঝুকি নিয়ে বাংলাদেশে পালিয়ে এসে উখিয়া-টেকনাফে আশ্রয় নিয়েছে।

SHARE