বাইশারীতে ধৈয়ার বাপের পাড়া বৌদ্ধ বিহারে মহামুনি স্বর্ণ মন্দির ও বুদ্ধ মূর্তির ভিত্তি প্রস্তর স্থাপন

oMn.jpg

আব্দুল হামিদ,বাইশারী(৩ ডিসেম্বর) :: বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার বাইশারী ইউনিয়নের ৮নং ওয়ার্ড ধৈয়ার বাপের পাড়া বৌদ্ধ বিহারে মহামুনি স্বর্ণ মন্দির, তোরণ ও বড় বুদ্ধ মূর্তির আনুষ্ঠানিক ভিত্তি প্রস্তার উদ্বোধন করা হয়েছে।

রবিবার ৩ ডিসেম্বর সকাল ৯টার সময় বিহার প্রাঙ্গনে এই উপলক্ষে এক সংক্ষিপ্ত ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সহকারি শিক্ষক মংহ্লাগ্য মার্মার পরিচালনায় ধৈয়ার বাপের পাড়া বিহার অধ্যক্ষ চন্দ্রবংশ মহাথের এর সভাপতিত্বে অনুষ্ঠিত ধর্মীয় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন নাইক্ষ্যংছড়ি ধুংরী হেডম্যান পাড়া বৌদ্ধ বিহারের অধ্যক্ষ সংঘরাজ উঃ আছাব্বা মহাথের। ঐ সময় অতিথি হিসেবে বিভিন্ন বৌদ্ধ বিহারের ধর্মীয় নেতারাও উপস্থিত ছিলেন।

এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মংছাহ্লা চাক হেডম্যান, অংক্য কারবারী, প্রধান দায়ক উথোয়াইচিং মার্মা, থোয়াইহ্লাপ্রু মার্মা প্রমুখ।

সভাপতির বক্তব্যে ধৈয়ার বাপের পাড়া বৌদ্ধ বিহারের অধ্যক্ষ চন্দ্রবংশ মহাথের বলেন, স্বর্ণ মন্দিরটি নির্মাণে ১৩ লাখ টাকা, বড় বুদ্ধ মূর্তি নির্মাণে ১ লাখ, তোরণ নির্মাণে আড়াই লাখ টাকা ব্যয় হবে। এসব অর্থ ধৈয়ার বাপের পাড়া বৌদ্ধ বিহার পরিচালনা কমিটি ও এলাকার বৌদ্ধ সম্প্রদায়ের লোকজন যোগান দিবে। পাশাপাশি সরকার এবং দেশের বৌদ্ধ ধর্মীয় লোকজনকেও তিনি সহযোগিতার আহ্বান জানান।

সংক্ষিপ্ত অনুষ্ঠানে বৌদ্ধ ধর্মীয় রীতি অনুযায়ী পাড়ার সকল লোকজন অনুষ্ঠানে উপস্থিত থেকে ধর্মীয় নেতাদের মাধ্যমে বুদ্ধের বাণী শ্রবণ শেষে বিশেষ প্রার্থনা করা হয়।

এর পরপরই প্রধান অতিথি ধুংরী হেডম্যান পাড়া বিহার অধ্যক্ষ সংঘরাজ উঃ আছাব্বা মহাথের সহ অন্যান্য বিহারের ধর্মীয় নেতাদের নিয়ে স্বর্ণ মন্দিরের আনুষ্ঠানিক ভিত্তি প্রস্তর উদ্বোধন করা হয়।

উল্লেখ্য, তোরণটি নির্মাণে উথোয়াইচিং মার্মা ও তার পরিবারের লোকজন ব্যয়ভার বহন করবে বলে অনুষ্ঠানে ঘোষনা দেন।

Share this post

PinIt
scroll to top
bahis siteleri