শিশুর শরীর-মস্তিষ্ক গঠনে সহায়ক ডিম

eggs.jpg

কক্সবাংলা ডটকম(২৩ ডিসেম্বর) :: শিশুর শরীর গঠনে ডিম যে অত্যন্ত সহায়ক ভূমিকা রাখে, তা প্রমাণিত। বিশেষজ্ঞরা সম্প্রতি জানিয়েছেন, শুধু শরীর গঠন নয়; প্রয়োজনীয় পুষ্টি উপাদান সরবরাহের মাধ্যমে শিশুর মস্তিষ্ক গঠনেও সহায়ক ভূমিকা রাখে ডিম।

যুক্তরাষ্ট্রের সেইন্ট লুইয়ে অবস্থিত ওয়াশিংটন ইউনিভার্সিটির ব্রাউন স্কুল পরিচালিত এক গবেষণায় এ তথ্য উঠে আসে। খবর সায়েন্স ডেইলি।

ব্রাউন স্কুলের পাবলিক হেলথ বিভাগের সহযোগী ডিন ও অ্যাসোসিয়েট প্রফেসর এবং গবেষকদের অন্যতম লোরা ইয়ানোত্তি বলেন, ‘মানব ইতিহাসের পুরোটা সময় ধরেই খাদ্যে ডিম ব্যবহারের অসংখ্য নিদর্শন রয়েছে। বিশ্বের দরিদ্র অংশগুলোয় পুষ্টিগতভাবে সম্পূর্ণ এ খাদ্যের সম্ভাবনা খুঁজে বের করা নিয়ে এখনো অনেক কাজ বাকি।’

গবেষণায় দেখা গেছে, ছয় মাস বয়স থেকে যেসব শিশুকে নিয়মিত ডিম খাওয়ানো হয়, তাদের রক্তে কোলিন (পানিতে দ্রবণীয় ভিটামিনজাতীয় এক ধরনের গুরুত্বপূর্ণ পুষ্টি উপাদান), সংশ্লিষ্ট অন্যান্য পুষ্টি উপাদান ও ডোকোসাহেক্সানোয়িক অ্যাসিডের (ডিএইচএ; এক ধরনের ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড) মাত্রা তুলনামূলক বেশি থাকে।

গবেষণায় উঠে আসা ফল চলতি মাসেই নিবন্ধ আকারে আমেরিকান জার্নাল অব ক্লিনিক্যাল নিউট্রিশনে প্রকাশিত হয়েছে। নিবন্ধের প্রধান লেখক লোরা ইয়ানোত্তি আরো বলেন, ‘একুয়েডরে দৈব নির্বাচনভিত্তিক এক পরীক্ষণ চালিয়ে আমরা দেখতে পেয়েছি, শৈশবে অন্যান্য খাদ্যের সঙ্গে ডিম খাওয়ানো হলে রক্তে কোলিন, কোলিনের প্রবাহসংশ্লিষ্ট পুষ্টি উপাদান ও ডিএইচএর মাত্রা বেড়ে যায়।’

প্রসঙ্গত, কার্যকারিতার দিক থেকে ভিটামিন বি-এর অনেকটা সমজাতীয় পুষ্টি উপাদান কোলিন ও ডিএইচএ শিশুর মস্তিষ্ক গঠন এবং এর সক্ষমতা বৃদ্ধিতে সহায়ক ও কার্যকর ভূমিকা রাখে। এর মধ্যে ডিএইচএ শিশুর মস্তিষ্ক গঠনের ক্ষেত্রে কাঠামোগত উপাদান হিসেবে অত্যন্ত কার্যকর বলে প্রমাণিত।

Share this post

PinIt
scroll to top