চকরিয়ায় বই উৎসব

Chakaria-Picture-Zafar-01-01-2018.jpg

এম.জিয়াবুল হক,চকরিয়া(১ জানুয়ারি) :: ইংরেজি নববর্ষের প্রথম দিনে চকরিয়া উপজেলার বিভিন্ন মাধ্যমিক ও প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থীদের নতুন বই বিতরণ করা হয়েছে। এ উপলক্ষ্যে বই উৎসব আয়োজন করে বিভিন্ন বিদ্যালয়। বই উৎসব ঘিরে কচিকাঁচা শিক্ষার্থীদের পদচারনায় মুখরিত হয়ে উঠে বিদ্যালয়ের আঙ্গিনা।

এদিন সকালে উপজেলার খুটাখালী উচ্চ বিদ্যালয়ে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বই উৎসব আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেছেন চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ জাফর আলম।

এরপর দুপুরে তিনি চকরিয়া কোরক বিদ্যাপীঠের বই উৎসব, খুটাখালী আর্দশ শিক্ষা নিকেতন, পালাকাটা উচ্চ বিদ্যালয়, চকরিয়া কেন্দ্রীয় উচ্চ বিদ্যালয়, কাহারিয়াঘোনা, চকরিয়া মুক্তিযোদ্ধা আনোয়ার হোসেন বাঙ্গালি স্কুল এন্ড কলেজ, সাহারবিল বিএসস উচ্চ বিদ্যলয় ও মধ্য চকরিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বই উৎসবে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেন।

বই উৎসবের শুরুতে খুটাখালীতে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামীলীগের ধর্ম বিষয়ক সম্পাদক ডা.মীর আহমদ হেলালী, ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি অধ্যাপক শফিকুর রহমান, সহ-সভাপতি বাহাদুর হক, সাধারণ সম্পাদক বেলাল আজাদসহ শিক্ষক, শিক্ষার্থীবৃন্দ।

চকরিয়া কোরক বিদ্যাপীঠের প্রধান শিক্ষক মো.নুরুল আখের এর সভাপতিত্বে বই উৎসবে উপস্থিত ছিলেন পরিচালনা কমিটির সদস্য মকছুদুল হক ছুট্ট, মকছুদুল হক মধু কাউন্সিলর, শওকত হোসেন, শফিকুল কাদের, সাইফুল কাদের সোহেল, শিক্ষক নুরউন নবী, মহিলা অভিভাবক সদস্য ইছমত আরা, সকল শিক্ষক, অভিভাবক ও শিক্ষার্থীবৃন্দ। অপরদিকে সাহারবিল বিএসএস উচ্চ বিদ্যালয়ের বই উৎসবে সভাপতিত্ব করেন বিদ্যালয়ের সভাপতি ও ইউপি চেয়ারম্যান মহসিন বাবুল। উপস্থিত ছিলেন বিদ্যালয় কমিটির সকল সদস্য, শিক্ষক, অভিভাবক ও শিক্ষার্থী, চকরিয়া কেন্দ্রীয় উচ্চ বিদ্যালয়ে সভাপতিত্ব করেন সভাপতি মাস্টার আলহাজ সিরাজ উদ্দিন আহমদ, কমিটির সদস্য উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক জামাল উদ্দিন জয়নাল। উপস্থিত ছিলেন প্রধান শিক্ষক মোহামুদুল হক সহ সকল শিক্ষক, পরিচালনা কমিটির সকল সদস্য, শিক্ষার্থী ও অভিভাবক মহল।
দিনব্যাপী বই উৎসবের অনুষ্ঠানে প্রধান অতিথি চকরিয়া উপজেলা চেয়ারম্যান আলহাজ জাফর আলম বলেছেন, জননেত্রী শেখ হাসিনার সফল নেতৃত্বে বর্তমান সরকার শিক্ষার গুনগত মান উন্নয়নের মাধ্যমে বাংলাদেশকে এগিয়ে নিতে কাজ করছেন। সরকার প্রধান ঘোষনা করেছেন, শিক্ষার মাধ্যমে জাতিকে নিরক্ষতার অভিশাপ মুক্ত করবেন। সেই লক্ষ্যেই সরকার কাজ করছেন। তিনি বলেন, আওয়ামীলীগ সরকারের আমলে দেশের প্রতিটি জনপদে শিক্ষার অভাবনীয় সাফল্য অর্জন হয়েছে। বর্তমানে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে অবকাঠামোগত উন্নয়ন হয়েছে। শিক্ষার্থীদের মাঝে বিদ্যালয়মুখী করতে সরকার উপবৃত্তি, মিড ডে মিল, শিক্ষা উপকরণ বিতরণসহ নানা কর্মসুচি বাস্তবায়ন করছে। লাখ লাখ শিক্ষকের চাকুরী জাতীয় করণ করেছে। অনুমোদিন বিহীন শিক্ষা প্রতিষ্ঠান গুলোকে পাঠদান অনুমোদন দিয়েছে।
তিনি বলেন, জননেত্রী শেখ হাসিনা দেশের সার্বিক উন্নয়নের পাশপাশি শিক্ষাখাতকে বেশি গুরুত্ব দিচ্ছেন। কারন শিক্ষার মাধ্যমে জাতিকে তিনি সুনাগরিক হিসেবে তৈরী করতে বদ্ধপরিকর। সরকারের সফল উদ্যোগের মধ্যে একটি বড় অর্জন তা হচ্ছে বছরের প্রথমদিন লাখ লাখ শিক্ষার্থীর হাতে একযুগে বই তুলে দেয়া। অতীতে অন্য কোন সরকার বাংলাদেশে এই অর্জন দেখাতে পারেনি। কিন্তু জাতির পিতার সুযোগ্য কন্যা সেটি করে দেখিয়েছে।
উপজেলা চেয়ারম্যান বলেন, আওয়ামীলীগ সরকারের এসব অর্জন ও চলমান উন্নয়নের ধারা অব্যাহত রাখতে আগামী একাদশ নির্বাচনে এই সরকারকে আবারও জয়ী করতে হবে। জননেত্রী শেখ হাসিনাকে আবারও বাংলাদেশের প্রধানমন্ত্রী পদে বসাতে হবে। এই জন্য সকলকে যার যার অবস্থান থেকে কাজ করতে হবে।

পহঁরচাদা উচ্চ বিদ্যালয়ে শিক্ষার্থীদের বই উৎসব

চকরিয়া উপজেলার বরইতলী ইউনিয়নের অন্যতম সফল শিক্ষা প্রতিষ্ঠান ‘ পহঁরচাদা উচ্চ বিদ্যালয়’ এর উদ্যোগে শিক্ষার্থীদের মাঝে গতকাল পহেলা জানুয়ারী বই উৎসব অনুষ্ঠিত হয়েছে। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বই উৎসবের উদ্বোধন করেন বিদ্যালয় কমিটির সভাপতি ও কক্সবাজার জেলা পরিষদের সদস্য লায়ন আলহাজ কমরউদ্দিন আহমদ।
বিদ্যালয়ের প্রধান শিক্ষক মনির আহমদের সভাপতিত্বে বই উৎসব অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নবনির্বাচিত অভিভাবক সদস্য প্রতিনিধি মোসলেম উদ্দিন, নজরুল ইসলাম, নুরুল আবছার, আজিজুর রহমান, সাবেক সদস্য হাজি সেলিম, নাছির উদ্দিন, সমাজ সেবক সরওয়ার কাদের, সহকারি প্রধান শিক্ষক মিজানুর রহমান, নবনির্বাচিত শিক্ষক প্রতিনিধি সদস্য মৌলভী মাহামুদুল হক আনসারী, এখতেয়ারুল ইসলাম, জয়নব বেগম, শিক্ষক ইউনিয়ন যুবলীগের সভাপতি আইযুব খান মিন্টু, শিক্ষক রাশেদ উদ্দিন, মোহাম্মদ জাবের, আহমদ হোসেন, মিটুন কান্তি দাশ ও ছাত্রলীগের সভাপতি তৌকির। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন শিক্ষক নজরুল ইসলাম। অনুষ্ঠানে বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্য, সকল শিক্ষকমন্ডলী, অভিভাবক, শিক্ষার্থী ও এলাকার সুধীজন উপস্থিত ছিলেন।
বই উৎসব অনুষ্ঠানে প্রধান অতিথি বিদ্যালয়ের সভাপতি কক্সবাজার জেলা আওয়ামীলীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক এবং জেলা পরিষদের সদস্য লায়ন আলহাজ কমরউদ্দিন আহমদ বলেছেন, জননেত্রী শেখ হাসিনা সরকার উন্নয়নে যেমন সফল, তেমনি দেশের শিক্ষা ব্যবস্থার আমুল পরির্বতনের মাধ্যমে দক্ষতা সম্পন্ন মানবসম্পদ তৈরীতে অদ্বিতীয়। এ সরকারের আমলে শিক্ষাঙ্গনে সুন্দর পরিবেশে লেখাপড়া নিশ্চিত করা হচ্ছে। বিদ্যালয় গুলোতে ঝড়েপড়া রোধে সরকার নানামুখী প্রনোদনা প্রকল্প চালু করেছে। তিনি বলেন, জননেত্রী শেখ হাসিনা সরকারের আছেন বলেই আজ বছরের প্রথমদিন শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিতে সরকার সক্ষম হচ্ছে। এই সরকার শিক্ষার প্রতি বেশি আন্তরিক। কারন জননেত্রী শেখ হাসিনার একমাত্র লক্ষ্য শিক্ষার মাধ্যমে বাংলাদেশকে নিরক্ষরতার অভিশাপ থেকে মুক্ত করা। তিনি বলেন, সরকারের ধারাবাহিক সাফল্য অব্যাহত রাখতে হলে আগামীতেও আওয়ামীলীগকে রাষ্ট্র ক্ষমতায় আনতে হবে। মানবতার নেত্রী শেখ হাসিনাকে পুনরায় প্রধানমন্ত্রী পদে বসাতে হবে। এই জন্য সকলকে যার যার অবস্থান থেকে কাজ করতে হবে।

চকরিয়া সরকারি উচ্চ বিদ্যালয়ে বই উৎসব

চকরিয়া সরকারি উচ্চ বিদ্যালয়ের উদ্যোগে গতকাল পহেলা জানুয়ারী সকালে শিক্ষার্থীদের মাঝে বই উৎসবের সুচনা করা হয়েছে। বিদ্যালয় প্রাঙ্গনে বই উৎসবে উপস্থিত থেকে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি চকরিয়া উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি ও উপজেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক আলহাজ ফজলুল করিম সাঈদী। বই উৎসব আনুষ্ঠানিক উদ্বোধন করেন বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ বান্দরবান জেলার ডেপুটি জেলা ইউনিট কমান্ডার ও শিক্ষার্থী অভিভাবক মুক্তিযোদ্ধা ফরিদুল আলম।
চকরিয়া সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত) জিএম এনামুল হকের সভাপতিত্বে বই উৎসব অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মুক্তিযোদ্ধা ও শিক্ষানুরাগী আবু তাহের, নেটিজেন আইটি লিমিটেডের সিইপি ইমন চৌধুরী। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিদ্যালয়ের সহকারি শিক্ষক জামাল উদ্দিন। অনুষ্ঠানে বিদ্যালয়ের সকল শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক ও সুধীজন উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে প্রধান অতিথি আলহাজ ফজলুল করিম সাঈদী বলেন, জননেত্রী শেখ হাসিনার সফল নেতৃত্বে বর্তমান সরকারের আমলে দেশের শিক্ষাখাতে ব্যাপক পরির্বতন ঘটেছে। মানসম্মত শিক্ষা বিকশিত হওয়ার ফলে নতুন প্রজন্মের শিক্ষার্থীরা মেধাবী হিসেবে নিজেকে প্রতিষ্ঠা করতে সক্ষম হচ্ছে। সরকার প্রধানের সদিচ্ছার কারনে বাংলাদেশে শিক্ষাখাতসহ সকল ক্ষেত্রে এগিয়ে যাচ্ছে। তিনি বলেন, বছরের প্রথমদিন শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিয়ে জননেত্রী শেখ হাসিনার সরকার শিক্ষাখাতে বিশাল সাফল্য অর্জন করেছে। এই অর্জন অব্যাহত রাখতে হলে সকলকে যার যার অবস্থান থেকে কাজ করতে হবে। শিক্ষার্থীদের মাঝে লেখাপড়ার মান আরো বাড়াতে হবে।

Share this post

PinIt
scroll to top