রোহিঙ্গা ইস্যু নিয়ে আলোচনা : মোদিকে ট্রাম্পের ফোন

modi-trump.jpg

কক্সবাংলা ডটকম(৯ ফেব্রুয়ারি) :: রোহিঙ্গা সংকট নিয়ে আলোচনা করেছেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।  বুধবার ফোনালাপে এই বিষয় নিয়ে দুই নেতার কথা হয় বলে জানিয়েছে হোয়াইট হাউস।

এক বিবৃতিতে হোয়াইট হাউস জানায়, রোহিঙ্গা শরণার্থীদের সহায়তায় ও সংকট সমাধানে বিভিন্ন উপায় নিয়ে আলোচনা করেছেন মোদি ও ট্রাম্প।

গত ২৫ আগস্ট মিয়ানমারের রাখাইন প্রদেশে পুলিশ চেকপোস্টে সহিংসতার পর বহুদিন ধরে চালানো রোহিঙ্গাদের ওপর চালানো নিধনযজ্ঞ জোরালো করে মিয়ানমার সেনাবাহিনী। হত্যা ও ধর্ষণ থেকে বাঁচতে বাংলাদেশে পালিয়ে আসে ছয় লাখেরও বেশি রোহিঙ্গা। জাতিসংঘ এই ঘটনাকে জাতিগত নিধনযজ্ঞের ‘পাঠ্যপুস্তকীয় উদাহরণ’ বলে উল্লেখ করেছে। একে নিধনযজ্ঞ বলেছে যুক্তরাষ্ট্রও।

বর্তমানে বাংলাদেশে ৬ লাখ ৮০ হাজার রোহিঙ্গা আশ্রয় নিয়েছে, যা বাংলাদেশের অর্থনৈতিক প্রেক্ষাপটে চাপ। সম্প্রতি রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে একটি সমঝোতা করেছে মিয়ানমার ও বাংলাদেশ। তবে যুক্তরাষ্ট্রের পর্যবেক্ষণ, এখনই রোহিঙ্গাদের ফিরে যাওয়ার উপযুক্ত সময় না।

দেশটির পররাষ্ট্র দফতরের এক মুখপাত্র বলেন, ‘প্রত্যাবাসন প্রক্রিয়াটি কিভাবে হবে তা নিয়ে আমরা উদ্বিগ্ন। যারা স্বইচ্ছায় যেতে চায় তাদের দিয়ে এই প্রক্রিয়া শুরু হতে পারে।’

এখন পর্যন্ত প্রায় ১০ লাখ রোহিঙ্গা শরণার্থী বাংলাদেশে অবস্থান করছে। সম্প্রতি মিয়ানমার সরকার বাংলাদেশ থেকে তাদের অধিবাসীদের ফেরত নেওয়ার কথা বলেছে। কিন্তু এই বিষয়ে মার্কিন প্রশাসন বলছে, এখনই রোহিঙ্গাদের ফেরত নেওয়ার সঠিক সময় না।

Share this post

PinIt
scroll to top
bahis siteleri