কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে ইউরোপীয় প্রতিনিধি দল

eu-cox.jpg

শহিদুল ইসলাম,উখিয়া(১২ ফেব্রুয়ারী) :: কক্সবাজারের উখিয়ার মধুরছড়া রোহিঙ্গা ক্যাম্পে ইইউ প্রতিনিধিদলের প্রধান জিন লামবারট বলেছেন,মিয়ানমারের পরিস্থিতি উদ্বেগজনক। ইউরোপিয় ইউনিয়ন ও আন্তজাতিক মহল মনে করেন রোহিঙ্গাদের ফেরত পাঠানোর পরিস্থিতি তৈরি করবে মিয়ানমার সরকার। ‘মিয়ানমারের আগের যে পরিস্থিতি তা কোনভাবে রোহিঙ্গাদের অনুকূলে নয়। রোহিঙ্গা মিয়ানমারের বসবাস করতে পারেনি বলে বাংলাদেশে পালিয়ে এসেছে।

এর আগে সোমবার সকালে ককসবাজারের উখিয়ার মধুরছড়ার পাহাড়ি পাদদেশে ইউরোপীয় ইউনিয়নের ১০সদস্যের একটি প্রতিনিধিদল পরিদর্শন করেন।

প্রতিনিধি দলের সঙ্গে থাকা পররাষ্ট্রপ্রতি মন্ত্রী শাহরিয়ার আলম বলেন, জাতিসংঘের এই সংস্হাকে সাথে নিয়ে রোহিঙ্গাদের নিরাপদে স্বদেশে ফেরত পাঠাতে চায় বাংলাদেশ। তাদের জন্য সুষ্ট পরিবেশ সৃষ্টি করে ফেরত নিতে মিয়ানমারের প্রতি আহবান জানান। রোহিঙ্গা প্রত্যাবাসনে জাতিসংঘের রোহিঙ্গা বিষয়ক সংস্থা ইউএন এইচসি আরকে সম্পৃক্ত নিশ্চিত হয়েই ফেরত পাঠানো হবে।

এসময় সাথে ছিলেন ইউরোপী পার্লামেন্টের মানবাধিপ বিষয়ক সাব কমিটির সভাপতি পিয়ার এন্টনি পেনজারির, জেকেহিম জিলিয়ার, সোরায়া পোষ্ট,বারবার লকবাইলার, উরমাস পায়েন্ট,মার্ক তারবেলা,জেন ল্যাম্ববার্ট, জেমসনিকলসন, রিচার্ড করবেট, ওয়াজিদ খানও সাজ্জাদ করিম।

প্রদিনিতি দল সেখান খেকে টেকনাফ শামলাপুর হয়ে কক্সবাজার গমন করেন। সংশ্লিষ্ট সুত্র জানা গেছে প্রতিনিধি দলের সদস্যরা ককসবাজারে থেকেই ১৩ ফেব্রুয়ারি পর্যন্ত ক্যাম্প পরিদর্শন করবেন। সেখান থেকে ঢাকায় ফিরে সংবাদ সম্মেলন করার কথা রয়েছে।

Share this post

PinIt
scroll to top
error: কপি করা নিষেধ !!
bahis siteleri