Home আন্তর্জাতিক আইএস প্রধান বাগদাদী এখনও বেঁচে আছে

আইএস প্রধান বাগদাদী এখনও বেঁচে আছে

28
SHARE

কক্সবাংলা ডটকম(১২ ফেব্রুয়ারি) :: জঙ্গিগোষ্ঠী আইএসের প্রধান নেতা আবু বকর আল বাগদাদী এখনও বেঁচে আছে। একটি বিমান হামলায় গুরুতর আহত হওয়ার পর সে উত্তর-পূর্ব সিরিয়ার একটি হাসপাতালে চিকিৎসা নিচ্ছে।

ইরাকের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের গোয়েন্দা ও সন্ত্রাস দমন বিভাগের প্রধান আবু আলি আল-বসরির বরাত দিয়ে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে।

এর আগে কয়েকটি সূত্র থেকে বাগদাদির নিহত হওয়ার খবর নিশ্চিত করা হয়। জুনে রুশ উপ-পররাষ্ট্রমন্ত্রী ওলেগ সিলোমলোটভ বলেছিলেন, ২০১৭ সালের মে মাসের শেষদিকে সিরিয়ার রাকা শহরের কাছে রাশিয়ার বিমান হামলায় ‘খুব সম্ভবত’ বাগদাদি নিহত হয়েছেন।

এছাড়া, লন্ডন-ভিত্তিক সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস সিরিয়ায় তাদের নির্ভরযোগ্য সূত্রের বরাত দিয়ে বাগদাদির মৃত্যুর খবর নিশ্চিত করে। পাশাপাশি আইএস-এর কথিত বার্তা সংস্থা আমাক এজেন্সিও বাগদাদির মৃত্যুর খবর প্রচার করে।

ইরাকের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের গোয়েন্দা ও সন্ত্রাস দমন বিভাগের প্রধান আবু আলি আল-বসরি বলেন, একটি বিমান হামলার সময় আইএস প্রধান বাগদাদী পায়ে গুরুতর আঘাত পায়। আল বসরি আরও বলেন, ‘আমাদের কাছে সন্ত্রাসী সংগঠনটির কাছ থেকে পাওয়া অকাট্য তথ্য ও প্রমাণ রয়েছে। বাগদাদী এখনও বেঁচে আছে আর সহযোগীদের সহায়তায় লুকিয়ে আছে।’

তিনি বলেন, বাগদাদী এখন সিরিয়ার দেইর আজ জোর শহরের পশ্চিমে জাজিরা মরুভূমিতে রয়েছে। সে জখম, ডায়বেটিসের পাশাপাশি শরীর ও পায়ের বেশ কয়েকটি হাড় ভেঙে গেছে। সে এখন কারও সহায়তা ছাড়া হাটতে পারে না।

ইরাকের এই কর্মকর্তা এর আগেও আইএস প্রধান বাগদাদির মৃত্যুর খবর অস্বীকার করেছিলেন। আল-সাবাহ পত্রিকাকে এক সাক্ষাৎকারে তিনিও বলেছিলেন, বাগদাদি এখনও সিরিয়ার রাক্কার বাইরে একটি এলাকায় লুকিয়ে রয়েছেন। একইমাসে বাগদাদি জীবিত থাকার দাবি করেছিলেন এক শীর্ষস্থানীয় কুর্দি সন্ত্রাসবিরোধী কর্মকর্তা। ওই কর্মকর্তার দাবি, বাগদাদির জীবিত থাকার ব্যাপারে তিনি ৯৯ শতাংশ নিশ্চিত।

SHARE