শেখ হাসিনা-মোদি বৈঠক চলতি মাসেই !

Hasina-Modi-logo.jpg

কক্সবাংলা ডটকম(১ এপ্রিল) :: ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার মধ্যে চলতি মাসের তৃতীয় সপ্তাহে একটি বৈঠকের সম্ভাবনা রয়েছে।

রবিবার ভারতের প্রভাবশালী পত্রিকা ক‚টনৈতিক সূত্রের বরাতে এ সম্ভাবনার কথা জানিয়ে বলেছে, আসন্ন কমনওয়েলথ হেড অব গভর্নমেন্ট সম্মেলন (সিএইচওজিএম) উপলক্ষে উভয় দেশের প্রধানমন্ত্রী ব্রিটেনে গিয়ে সম্মেলনের ফাঁকে যে কোনো এক সময় নিজেদের বৈঠকটি করবেন।

বৈঠকের প্রস্তুতি হিসেবে উভয় দেশের কর্মকর্তারা ব্যাপক তৎপর রয়েছে জানিয়ে পত্রিকাটি জানায়, উভয় দেশেই জাতীয় নির্বাচন যেহেতু আসন্ন, তাই তাদের ওই বৈঠকে নির্বাচন সংক্রান্ত বিষয়সমূহ সর্বাধিক গুরুত্ব পেতে পারে।

উল্লেখ্য, দুদেশের প্রধানমন্ত্রীর সর্বশেষ বৈঠক হয় প্রায় এক বছর আগে। এ ছাড়া, লন্ডনের ওই সম্ভাব্য বৈঠকে রোহিঙ্গা সংকট, আন্তর্জাতিক এবং আঞ্চলিক সমস্যাসমূহ, তিস্তা ইস্যু এবং ভারতীয় অর্থায়নে বাংলাদেশের বিভিন্ন উন্নয়ন প্রকল্প নিয়েও তাদের মধ্যে কথা হতে পারে।

উল্লেখ্য, গত ২৭ মার্চ ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল বিমস্টেকের নিরাপত্তাবিষয়ক বৈঠকে যোগ দিতে ঢাকা সফর করেন এবং আগামী ৭ এপ্রিল ভারতের পররাষ্ট্র সচিব বিজয় গোখলে ঢাকা সফরে আসার কথা রয়েছে।

ভারতের পররাষ্ট্রমন্ত্রণালয় সূত্রের উল্লেখ করে পত্রিকা জানিয়েছে, বাংলাদেশের বর্তমান ক্ষমতাসীন সরকারের কাছ থেকে আরো বেশি আস্থা অর্জন করার বিষয়টি অগ্রাধিকার দিচ্ছে ভারতের ক্ষমতাসীন মোদি সরকার। এ জন্য যৌথভাবে দুদেশের সাংস্কৃতিক কর্মকাণ্ডকে বেছে নেয়া হয়েছে।

এর অংশ হিসেবে, আগামী ১০ এপ্রিল রবীন্দ্রনাথ ঠাকুরের ওপর একটি আলোচনা সভায় যোগ দিতে ঢাকা আসছেন রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সব্যসাচী বসু রায় চৌধুরী এবং বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সবুজকলি সেন।

Share this post

PinIt
scroll to top
bahis siteleri