কক্সবাজারে ডিসি সাহেবের দুইদিন ব্যাপী বলী খেলা ও বৈশাখী মেলা শুক্রবার শুরু

IMG_20180425_170812.jpg

আজিজ রাসেল(২৫ এপ্রিল) :: কক্সবাজারে দুইদিন ব্যাপী ঐতিহ্যবাহী ডিসি সাহেবের বলী খেলা ও বৈশাখী মেলার ৬৩তম আসর বসছে ২৭ এপ্রিল শুক্রবার। ওইদিন বিকাল ৩টায় বীর শ্রেষ্ঠ রুহুল আমিন স্টেডিয়ামে আসরের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন জেলা প্রশাসক মোঃ কামাল হোসেন এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পুলিশ সুপার ড.একেএম ইকবাল হোসেন।

২৮ এপ্রিল শনিবার সমাপনী ও পুরস্কার বিতরণীতে প্রধান অতিথি থাকবেন জেলা পরিষদের চেয়ারম্যান মোস্তাক আহমদ।

জেলা প্রশাসক মোঃ কামাল হোসেনে সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পুলিশ সুপার ড.একেএম ইকবাল হোসেন, জেলা আওয়ামী লীগের সভাপতি এড. সিরাজুল মোস্তফা ও সাধারণ সম্পাদক মুজিবুর রহমান।

এ উপলক্ষে বুধবার (২৫ এপ্রিল) বিকালে বীর শ্রেষ্ঠ রুহুল আমিন স্টেডিয়ামের হল রুমে সংবাদ সম্মেলনের আয়োজন করে জেলা ক্রীড়া সংস্থা।

সংবাদ সম্মেলনে ডিসি সাহেবের বলী খেলা ও বৈশাখী মেলার সদস্য সচিব, ডিএসএ’র সদস্য কাউন্সিলর হেলাল উদ্দিন কবির বলেন, তৎকালীন পূর্ব পাকিস্তানের ইতিহাসে ১৯৫৬ সালে এসডিও সাহেবের বলী খেলা শুরু হয়। যা কক্সবাজারের বর্ণিল সংস্কৃতিতে বাঙালি লোকজ উৎসব বলী খেলা ও বৈশাখী মেলা এই জনপদের মানুষের মাঝে প্রাণের উৎসবে পরিণত হয়।

১৯৮৪ সালের ১লা মার্চ কক্সবাজার মহকুমা জেলায় উন্নীত হওয়ার পর এসডিও সাহেবের বলী খেলার নতুন নামকরণ হয় ডিসি সাহেবের বলী ও বৈশাখী মেলা। প্রতি বছর ন্যায় এবারও প্রায় ৩০০ স্বনামধন্য বলী অংশ নেয়ার কথা রয়েছে।

২৫ এপ্রিল থেকে ২৮ এপ্রিল পর্যন্ত স্টেডিয়াম এলাকা জুড়ে বসেছে বৈশাখী মেলা। মেলায় নাগরদোলা, হস্ত, কুঠি, তাঁত, মৃৎ শিল্পসহ দেশীয় পণ্যের অর্ধশতাধিক স্টল স্থান পেয়েছে।

কক্সবাজারের স্বনামধন্য চিকিৎসা সেবা প্রতিষ্ঠান ডিজিটাল হাসপাতাল প্রাইভেট লিঃ এবারের বলী খেলা ও বৈশাখী মেলার গর্বিত স্পন্সর।

সংবাদ সম্মেলনে কাউন্সিলর হেলাল উদ্দিন কবির আরও বলেন, ১ম, ২য় ও ৩য় মেডেলে মোট ৩ ক্যাটাগরিতে বলী খেলা হবে।

১ম মেডেলে চ্যাম্পিয়ন ১৫ হাজার, রানার আপ ১০ হাজার, ২য় মেডেলে চ্যাম্পিয়ন ১০ হাজার, রানার আপ ৭ হাজার, ৩য় মেডেলে চ্যাম্পিয়ন ৭ হাজার ও রানার আপ ৫ হাজার টাকা প্রাইজ মানি দেয়া হবে। সেই সাথে প্রতি চ্যাম্পিয়ন-রানার আপ বলীকে ট্রপিও দেয়া হবে। পাশাপাশি ৫জন সাবেক কৃতি বলীকে দেয়া হবে সম্মাননা।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক অনুপ বড়–য়া অপু, সিনিয়র সহ-সভাপতি অধ্যক্ষ জসিম উদ্দিন, সহ-সভাপতি জসিম উদ্দিন, সহ-সাধারণ সম্পাদক হারুনুর রশীদ, নির্বাহী সদস্য, ক্রিকেট সম্পাদক প্রভাষক জসিম উদ্দিন, রতন দাশ, আজমল হুদা ও আলী রেজা তসলিম।

Share this post

PinIt
scroll to top