আসন্ন জাতীয় নির্বাচনে আগে ভাগেই মনোনয়ন ঘোষণার পরিকল্পনা আওয়ামী লীগের

alg-elc-18-coxbangla.jpg

কক্সবাংলা ডটকম(২৫ এপ্রিল) :: বিরোধীদল নয় আগামী জাতীয় সংসদ নির্বাচনে অন্তঃকলহ সামাল দিতে আসন্ন জাতীয় নির্বাচনে আগে ভাগেই মনোনয়ন ঘোষণার পরিকল্পনা রয়েছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের।

এ তথ্য জানিয়েছেন বাংলাদেশ সরকারের সাবেক খাদ্য মন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ড. আবদুর রাজ্জাক।

রাজ্জাকের কাছে প্রশ্ন রাখা হয়েছিলো: সম্প্রতি দলের বিভিন্ন পর্যায়ে বিভক্তি স্পষ্ট হয়েছে। রাজনৈতিক বিশ্লেষকরাও বলছেন, জামায়ত-বিএনপি নয় আগামী নির্বাচনে অন্তঃকোন্দলের জন্য ভুগতে হবে দলটিকে। এ বিষয়ে কি ভাবছে আওয়ামী লীগ?

জবাবে তিনি বলেন: ২০০৮ সালে জনগনের একটি বিশাল ম্যানডেট নিয়ে আমরা ক্ষমতায় আসি।দীর্ঘদিন ক্ষমতায় থাকলে প্রাপ্তি-অপ্রাপ্তির বিষয় গুলো স্বভাবতই সামনে চলে আসে।

আওয়ামী লীগ অনেক পুরানো এবং ঐতিয্যবাহী একটি দল।  আপনি দেশের এমন কোন অঞ্চল এলাকা পাবেন না যেখানো আমাদের একজন কর্মী নেই।  তারপরও দীর্ঘদিন থেকে ক্ষমতায় থাকলে এটা সমস্য তৈরী হয়ই। যে দেখা যাচ্ছে ওয়ার্ড পর্যায়ের নেতা; সে চাইবে তার এলাকায় একটা মসজিদ তৈরী হোক কিংবা রাস্তা। এতে করে এলাকায় তার গ্রহণযোগ্যতা বৃদ্ধি পায়। কিন্ত যখন এটা হচ্ছে না তখনই সমস্যা গুলো সৃষ্টি হচ্ছে।  এগুলো হচ্ছে তৃণমূলের সমস্যা।

আবার দেখা যাচ্ছে একটি নির্বাচনী এলাকায় দলের মনোনয়ন পাওয়া যোগ্য ৫ থেকে ৬ জন শক্তিশালী প্রার্থী রয়েছে।  তখন অস্থিতিশীলতা তৈরী হচ্ছে। কিন্তু প্রার্থী হলেই তো চলবে না। এই ধরেন যেখানে আমাদের প্রার্থী তোফায়েল আহমেদ কিংবা শেখ সেলিম; অন্য প্রার্থী যতোই ভালো হোক দলের তাদের বাইরে মনোনয়ন দেওয়ার সুযোগ কম।

সম্প্রতি গাজীপুরের তিনটি ইউনিয়ন পরিষদের নির্বাচনে তিনটি ইউনিয়ন পরিষদেই আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থীর ভরাডুবির বিষয়টি তুলে ধরে আবদুর রাজ্জাকের দৃষ্টি আকর্ষণ করলে তিনি বলেন: এখন দল এ বিষয়ে সচেতন।  কোন ব্যক্তির কারণে দলের ক্ষতি হবে এটা মেনে নেওয়া হবে না।

দ্বন্দ্ব নিরসনে ১৫ সদস্যের একটি দল গঠন করা হয়েছে বলে জানান ড. আবদুর রাজ্জাক।  যারা নির্বাচনের আগে দেশের প্রতিটি জেলা সফর করে অন্তঃকলোহ নিরসনে কাজ করবে।

এছাড়াও, গতানুগতিক নির্বাচনের ঠিক আগ মুহূর্তে প্রতিটি দলের মনোনয়ন ঘোষণার রেওয়াজ থাকলেও; এবছর কিছুটা আগে ভাগেই মনোনয়ন ঘোষণার পরিকল্পনা রয়েছে দলটির। তবে, এখনই সব কিছু চূড়ান্ত না, বিষয়টি এখনও আলোচনা পর্যায়ে রয়েছে বলে জানান রাজ্জাক।

Share this post

PinIt
scroll to top