বাংলাদেশের প্রথম বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ পিছিয়ে ৭ মে

bangabandu-stlt.jpg

কক্সবাংলা ডটকম(২৫ এপ্রিল) :: দেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ উৎক্ষেপণের সময় আবার পিছিয়েছে। উৎক্ষেপণের সম্ভাব্য নতুন তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ৭ মে। ২৫ এপ্রিল বিটিআরসি কার্যালয়ে আয়োজিত ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট: সম্ভাবনার মহাকাশ’ শীর্ষক এক গোলটেবিল আলোচনায় এ তথ্য জানান ডাক, টেলিযোগাযোগ ও তথ্য-প্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার।

যৌথভাবে এ সেমিনারের আয়োজন করে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) ও টেলিকম রিপোর্টার্স নেটওয়ার্ক বাংলাদেশ (টিআরএনবি)। আগামী ৪ মে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার লঞ্চ প্যাড থেকে এটি উৎক্ষেপণের কথা ছিল।

মোস্তাফা জব্বার বলেন, আমাদের কাছে থাকা তথ্য অনুযায়ী ৪ তারিখ উেক্ষপণ হচ্ছে না। আগামী ৭ মে সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়েছে। তবে লঞ্চিংয়ের দিনও এটি পরিবর্তন হতে পারে।

তিনি বলেন, বঙ্গবন্ধু স্যাটেলাইট আমাদের গর্বের বিষয়। স্যাটেলাইট ব্যবহার শুরু হলে নতুন নতুন চ্যালেঞ্জগুলো মোকাবেলা করতে পারব। স্যাটেলাইটের উেক্ষপণস্থল ফ্লোরিডায় ৪২ সদস্যবিশিষ্ট প্রতিনিধি দল থাকবে। স্যাটেলাইট উৎক্ষেপণ হওয়ার পর জাতীয়ভাবে উদযাপন করা হবে।

 

বিটিআরসির চেয়ারম্যান শাহজাহান মাহমুদ বলেন, এখন পর্যন্ত ৭ মে স্যাটেলাইট উৎক্ষেপণের অনুকূল আবহাওয়া রয়েছে। আশা করি এটাই চূড়ান্ত হবে। তবে বিষয়টি নির্ভর করছে আবহাওয়ার ওপর। চার-পাঁচদিন পর এটি নিশ্চিত হওয়া যাবে।

গত ১৬ ডিসেম্বর ফ্লোরিডার কেপ ক্যানাভেরাল লঞ্চ প্যাড থেকে বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের প্রস্তুতি নেয়া হয়। তবে হারিকেন আরমায় ফ্লোরিডায় ব্যাপক ক্ষয়ক্ষতি হওয়ায় ওই লঞ্চ প্যাড থেকে স্যাটেলাইট উৎক্ষেপণ বন্ধ থাকে।

Share this post

PinIt
scroll to top