কক্সবাজারের ঐতিহ্যবাহী ডিসি সাহেবের বলী খেলা ও বৈশাখী মেলার ৬৩তম আসরের পর্দা উঠলো

IMG_4598.jpg

এম.এ আজিজ রাসেল(২৭ এপ্রিল) :: প্রাইভেট সেবা প্রতিষ্ঠান ডিজিটাল হাসপাতালের পৃষ্ঠপোষকতায় ও জেলা ক্রীড়া সংস্থার আয়োজনে কক্সবাজার বীরশ্রেষ্ঠ রুহুল আমিন স্টেডিয়ামে ঐতিহ্যবাহী ডিসি সাহেবের বলীখেলা ও বৈশাখী মেলার ৬৩তম আসরের পর্দা উঠেছে।

শুক্রবার বিকেলে বলীখেলা ও মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন কক্সবাজার জেলা প্রশাসক মো. কামাল হোসেন।

এসময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. মাহিদুর রহমান, নির্বাহী ম্যাজিস্ট্রেট জুয়েল আহমেদ, জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক অনুপ বড়–য়া অপু, সিনিয়র সহসভাপতি অধ্যক্ষ জসিম উদ্দিন, সহসভাপতি জসিম উদ্দিন, যুগ্ন সম্পাদক হারুনুর রশীদ, স্পন্সরকারী প্রতিষ্ঠান ডিজিটাল হাসপাতালের চেয়ারম্যান ওসমান গণি, বলী খেলা ও বৈশাখী মেলা বাস্তবায়ন কমিটির সদস্য সচিব কাউন্সিলর হেলাল উদ্দিন কবির, ডিএসএ‘র সদস্য রতন দাশ, আলহাজ্ব শফিকুর রহমান কোম্পানী, রাশেদ হোসাইন নান্নু, প্রভাষক জসিম উদ্দিন, খালেদ আজম বিপ্লব, আজমল হুদা, আলী রেজা তসলিম, ফরহাদ হোসেন, জেলা মহিলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদিকা খালেদা জেসমিন।

বলীখেলার প্রথম দিনে তিনটি ক্যাটাগরিতে জেলার বিভিন্ন স্থানের ২৫০ জন বলী অংশ নেন। জেলা প্রশাসক মো. আলী হোসেন জানান, ১৯৫৬ সালে ‘এসডিও সাহেবের বলীখেলা’ নামে এই খেলা শুরু। ১৯৮৪ সালে কক্সবাজার মহকুমা থেকে জেলায় উন্নীত হয়। এরপর এই খেলা ডিসি সাহেবের বলীখেলা নামে পরিচিতি পায়।

মেলা বাস্তবায়ন কমিটির সদস্য সচিব কাউন্সিলর হেলাল উদ্দিন কবির জানান, শনিবার চূড়ান্ত খেলায় ১নং মেডেলে খেলবেন রামু দিদার ও মহেশখালীর শফি বলী।

২নং মেডেলে লড়বেন হাসেম, মোঃ হোসেন, রমিজ ও জয়নাল বলী। ৩নং মেডেলে শিরোপার জন্য মাঠে নামবেন মোস্তাক, আবদুল্লাহ, শহিদ, জয়নাল, শহিদুল, রাসেল ও আবু নাসের।

২৫ এপ্রিল থেকে ২৮ এপ্রিল পর্যন্ত স্টেডিয়াম এলাকা জুড়ে বসেছে বৈশাখী মেলা। মেলায় নাগরদোলা, হস্ত, কুঠি, তাঁত, মৃৎ শিল্পসহ দেশীয় পণ্যের অর্ধশতাধিক স্টল স্থান পেয়েছে।

কাউন্সিলর হেলাল উদ্দিন কবির আরও বলেন, ১ম, ২য় ও ৩য় মেডেলে মোট ৩ ক্যাটাগরিতে বলী খেলা হবে। ১ম মেডেলে চ্যাম্পিয়ন ১৫ হাজার, রানার আপ ১০ হাজার, ২য় মেডেলে চ্যাম্পিয়ন ১০ হাজার, রানার আপ ৭ হাজার, ৩য় মেডেলে চ্যাম্পিয়ন ৭ হাজার ও রানার আপ ৫ হাজার টাকা প্রাইজ মানি দেয়া হবে।

সেই সাথে প্রতি চ্যাম্পিয়ন-রানার আপ বলীকে ট্রপিও দেয়া হবে। পাশাপাশি ৫জন সাবেক কৃতি বলীকে দেয়া হবে সম্মাননা।

Share this post

PinIt
scroll to top