কক্সবাজারে রোহিঙ্গাদের সাথে ৩ ঘন্টা থাকবেন জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রতিনিধি দল

unsc-rohingya-coxbangla-1.jpg

কক্সবাংলা রিপোর্ট(২৭ এপ্রিল) :: জাতিসংঘের সর্বোচ্চ নীতিনির্ধারনি ফোরাম হিসাবে পরিচিত নিরাপত্তা পরিষদ এবার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের উদ্দেশ্যে কক্সবাজার আসছেন ২৮ এপ্রিল।

নিরাপত্তা পরিষদের স্থায়ী ৫ সদস্য ও পরিষদের ১৫ সদস্য সহ ২৪ সদস্যের একটি বিশেষ প্রতিনিধি দল দুইদিনে সফরে কক্সবাজারে আসছেন।

এর মধ্যে ২৯ এপ্রিল সকাল ৯টা ২০ মিনিট থেকে দুপুর ১২ টা ৪৫ মিনিট পর্যন্ত অর্থাৎ রোহিঙ্গাদের সাথে সাড়ে ৩ ঘন্টা সময় কাটাবেন নিরাপত্তা পরিষদের সদস্যরা।

জানা যায়, রাখাইনে রোহিঙ্গাদের ওপর বর্বরতা এবং বাংলাদেশ সরকারের নেয়া বিভিন্ন পদক্ষেপ জানতে বাংলাদেশে আসছেন জাতিসংঘ নিরাপত্তা পরিষদের এই বিশেষ দলটি।

সূত্র জানায়, ওই প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন চলতি মাসের (এপ্রিল) জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সভাপাতির দায়িত্বপ্রাপ্ত গুস্তাভো এডোলফো মেজা-চুয়াদ্রা ভেলাজেজ।

শনিবার একটি বিশেষ বিমানে ঢাকায় আসার পর ওইদিনই কক্সবাজারে চলে আসবে জাতিসংঘের উচ্চ পর্যায়ের প্রতিনিধি দলটি।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সহকারি সচিব মো: বাকী বিল্লাহ দেয়ার তথ্যমতে প্রতিনিধি দলটি কুয়েত ভিআইপি বিমানে করে ২৮ এপ্রিল ৪ টা ৪৫ মিনিটে কক্সবাজার বিমান বন্দরে পৌছবেন। সেখান থেকে ৫ টা ১৫ মিনিটে ইনানীর হোটেল টিউলিপে যাবেন।

সন্ধ্যা সাড়ে ৬ টায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা, জাতিসংঘের বিভিন্ন সংস্থা, নিরাপত্তা বাহিনী, রোহিঙ্গা শরনার্থী প্রত্যাবসন কমিশনারের সাথে মতবিনিময় করবেন।

২৯ এপ্রিল ৮ টা ২০ মিনিটে বিভিন্ন গ্রুপে ভাগ হয়ে রোহিঙ্গা ক্যাম্পের উদ্দেশ্যে রওনা দেবেন। প্রথমে প্রতিনিধি দলটি মিয়ানমার-বাংলাদেশ সীমান্তেরর কোণার পাড়া নোম্যান্স ল্যান্ডের রোহিঙ্গা শিবির পরিদর্শনে যাবেন সকাল ৯ টা ২০ মিনিটে। সকাল ৯টা ৪৫ মিনিটে যাবেন কুতুপালং বর্ধিত বড় রোহিঙ্গা ক্যাম্পে।

কুতুপালং এর বিভিন্ন ব্লকে থাকা রোহিঙ্গাদের খোঁজ খবর নেবেন । ১১ টা ২০ মিনিটে জেলা প্রশাসক ও বিজিবির সাথে মতবিনিময় করবেন।

এর পর কুতুপালং এর ব্লক ডি তে রোহিঙ্গা নারী, শিশু, ধর্ষনের শিকার নারী-শিশুসহ নানাভাবে নির্যাতিত রোহিঙ্গাদের সাথে কথা বলবেন প্রতিনিধি দলটি। দুপুর ১২ টা ৪৫ মিনিটে সাংবাদিকদের প্রেস বিফ্রিং করবেন।

রোহিঙ্গা ক্যাম্প থেকে দুপুর দেড়টায় হোটেল টিউলিপে পৌছবেন দলটি। মুলত এই সাড়ে তিন ঘন্টা রোহিঙ্গাদের সাথে কাটাবেন দলটি।

দুপুর সাড়ে তিনটায় ঢাকার উদ্দেশ্যে বিমান যোগে কক্সবাজার ত্যাগ করবেন। এই দিন ঢাকায় রেডিশন হোটেলে বিশ্রাম নেবেন দলটি।

৩০ এপ্রিল সাড়ে ৯ টায় দলটি গণভবনে প্রধান মন্ত্রী শেখ হাসিনার সাথে দেখা করবেন।সকাল সাড়ে ১০ টায় মিয়ানমারের উদ্দেশ্যে দলটি বিমানযোগে ঢাকা ত্যাগ করবেন।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ১৫টি সদস্য রাষ্ট্রের মধ্যে স্থায়ী পাঁচটি হলো- চীন, ফ্রান্স, রাশিয়া ফেডারেশন, যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্র।

এর আগে রোহিঙ্গাদের মানবিক পরিস্থিতি বোঝার জন্য একাধিকবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে বাংলাদেশ এবং মিয়ানমার পরিদর্শনের আহ্বান জানানো হয়েছে।

গত বছরের ২৫ আগস্ট থেকে মিয়ানমারের সেনাবাহিনী দ্বারা ভয়াবহ নির্যাতনের স্বীকার হয়ে সাত লাখেরও বেশি রোহিঙ্গা সীমান্ত অতিক্রম করে প্রতিবেশী র দক্ষিণাঞ্চলে আশ্রয় নিয়েছে।

Share this post

PinIt
scroll to top