লা লিগার শিরোপা পুনরুদ্ধার করল বার্সেলোনা।

brc-2.jpg

কক্সবাংলা ডটকম(২৯ এপ্রিল) :: লিওনেল মেসির দারুণ এক হ্যাটট্রিকে দেপোর্তিভো লা করুনাকে হারিয়ে লা লিগার শিরোপা পুনরুদ্ধার করেছে বার্সেলোনা। রোববার রাতে দেপোর্তিভোকে তাদেরই মাঠে ৪-২ গোলে হারায় বার্সেলোনা। দলটির কোচ হিসেবে প্রথম মৌসুমে লিগ শিরোপার স্বাদ পেলেন এরনেস্তো ভালভেরদে।

শিরোপার হাতছানিতে মাঠে নামা বার্সেলোনার উৎসবের শুরু ম্যাচের সপ্তম মিনিটেই। ডি-বক্সের মধ্যে উসমান দেম্বেলের পাস পেয়ে উঁচু কোনাকুনি শটে দলকে এগিয়ে দেন ফিলিপে কৌতিনিয়ো।

১৭তম মিনিটে স্প্যানিশ ফরোয়ার্ড লুকাস পেরেস বল জালে পাঠালে উল্লাসে মাতে স্বাগতিকরা। তবে বেশ কিছুক্ষণ পর অফসাইডের বাঁশি বাজান রেফারি। ৩০তম মিনিটে লিওনেল মেসির দারুণ একটি ফ্রি-কিক ঝাঁপিয়ে কর্নারের বিনিময়ে ঠেকান গোলরক্ষক।

৩৮তম মিনিটে দ্বিতীয় গোল পেয়ে যায় বার্সেলোনা। ডান দিক থেকে পায়ের বাইরের অংশ দিয়ে উঁচু করে দূরের পোস্টে বল বাড়ান লুইস সুয়ারেস। আর দুরূহ কোণ থেকে ভলিতে গোলরক্ষককে পরাস্ত করেন মেসি।

এই গোলেই প্রথম খেলোয়াড় হিসেবে লা লিগায় সাত মৌসুমে ৩০ বা তার বেশি গোল করেন আর্জেন্টিনা অধিনায়ক। পাল্টা আক্রমণে দুই মিনিট পরেই ব্যবধান কমায় দেপোর্তিভো। লুকাস পেরেসের নীচু শটে জায়গা থেকে নড়ার সুযোগ পাননি মার্ক-আন্ড্রে টের স্টেগেন।

৬৪তম মিনিটে ম্যাচে সমতা টেনে সমর্থকদের উচ্ছ্বাসে ভাসায় দেপোর্তিভো। দারুণ এক পাসিং আক্রমণে গোলটি করেন তুরস্কের মিডফিল্ডার এমরে কোলাক।

৮১তম মিনিটে সুয়ারেসের একটি প্রচেষ্টা রুখে দেন গোলরক্ষক রুবেন মার্তিনেস। তবে শেষ পর্যন্ত দলকে বাঁচাতে পারেননি। তিন মিনিটের ব্যবধানে দুই গোল করে জয় ও শিরোপা নিশ্চিত করেন মেসি।

৮২তম মিনিটে সুয়ারেসের সঙ্গে বল দেওয়া-নেওয়া করে কাছ থেকে দলকে ফের এগিয়ে দেন মেসি। আর ৮৫তম মিনিটে হ্যাটট্রিক পূরণের পাশাপাশি জয়সূচক গোলটি করেন আর্জেন্টিনা অধিনায়ক। চলতি মৌসুমে মেসির এটি ৩২তম লা লিগা গোল। ইউরোপিয়ান গোল্ডেন বুট জয়ের দৌড়ে ছাড়িয়ে গেলেন ইংলিশ প্রিমিয়ার লিগে এখন পর্যন্ত ৩১ গোল করা মোহামেদ সালাহকে।

৮৭তম মিনিটে ইভান রাকিতিচের বদলে মাঠে নামেন চলতি মৌসুম শেষে বার্সেলোনা ছাড়ার ঘোষণা দেওয়া আন্দ্রেস ইনিয়েস্ত। মাঠে উপস্থিত বার্সেলোনা ও দেপোর্তিভো সমর্থকরা উঠে দাঁড়িয়ে সম্মান জানায় স্প্যানিশ তারকা মিডফিল্ডারকে।

ঘরোয়া ডাবল জিতে বার্সেলোনা ক্যারিয়ারের ইতি টানতে যাচ্ছেন ৩৩ বছর বয়সী এই ফুটবলার। গত শনিবার সেভিয়াকে ৫-০ গোলে উড়িয়ে কোপা দেল রের শিরোপা জিতেছিল ভালভেরদের দল। এই নিয়ে শেষ ১০ মৌসুমে সাত ও মোট ২৫ বার লা লিগায় চ্যাম্পিয়ন হলো বার্সেলোনা।

চার ম্যাচ হাতে রেখে শিরোপা পুনরুদ্ধার করা বার্সেলোনার পয়েন্ট ৮৬। দেপোর্তিভো আলাভেসকে ১-০ গোলে হারানো আতলেতিকো মাদ্রিদ ৩৫ ম্যাচে ৭৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে। তৃতীয় স্থানে থাকা রিয়াল মাদ্রিদের পয়েন্ট ৩৪ ম্যাচে ৭১। দিনের আরেক ম্যাচে এইবারের সঙ্গে গোলশূন্য ড্র করা ভালেন্সিয়া ৩৫ ম্যাচে ৬৭ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে আছে।

Share this post

PinIt
scroll to top