কক্সবাজারের মহেশখালীতে আরও একটি এনএলজি টার্মিনাল নির্মাণের পরিকল্পনা সরকারের

Bangladesh-first-lng-ICF-e1500372297762-1280x640.jpg

কক্সবাংলা রিপোর্ট(৭ জুন) :: কক্সবাজারের মহেশখালীতে আরও একটি স্থলভিত্তিক এলএনজি টার্মিনাল নির্মাণের পরিকল্পনা রয়েছে সরকারের।

বৃহস্পতিবার জাতীয় সংসদের ২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেট বক্তৃতার সময় এ কথা বলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

অর্থমন্ত্রী বলেন, অর্থনৈতিক অগ্রযাত্রার সাথে তাল মিলিয়ে ক্রমশ বাড়ছে জ্বালানির চাহিদা। দেশীয় প্রাকৃতিক গ্যাস দিয়ে জ্বালানির ক্রমবর্ধমান চাহিদা মেটানো সম্ভব নয়।

ফলে, বিকল্প জ্বালানির উৎস সন্ধান করতে হচ্ছে। প্রাকৃতিক গ্যাসের চাহিদা এলপিজি দ্বারা প্রতিস্থাপন করার জন্য বিভিন্ন কোম্পানিকে ২৪ লক্ষ ৪৪ হাজার ৭৬৬টি এলপিজি সিলিন্ডার আমদানি ও মজুদের অনুমোদন দেওয়া হয়েছে।

তিনি বলেন, তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানির লক্ষ্যে ইতোমধ্যে মহেশখালীতে একটি ভাসমান সংরক্ষণাগার ও পুনঃগ্যাসায়ন ইউনিট স্থাপন করা হয়েছে। অপর একটি ইউনিট শীঘ্রই স্থাপন করা সম্ভব হবে।

এর মাধ্যমে চলতি বছরের জুন মাস হতে ৫০০ এমএমসিএফডি (মিলিয়ন কিউবিক ফিট পার ডে) এবং অক্টোবর ২০১৮ নাগাদ আরো ৫০০ এমএমসিএফডি সমতূল্য এলএনজি পাইপলাইনে সরবরাহ করা সম্ভব হবে।

পর্যায়ক্রমে কক্সবাজারের মহেশখালীতে আরও একটি স্থলভিত্তিক এলএনজি টার্মিনাল নির্মাণের পরিকল্পনা আছে আমাদের।

এর আগে জাতীয় সংসদ ভবনের দ্বিতীয় তলায় মন্ত্রিসভা কক্ষে বিশেষ বৈঠকে বাজেট ৪ লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকার বাজেট প্রস্তাব অনুমোদন করে মন্ত্রিসভা। এতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভাপতিত্ব করেন।

Share this post

PinIt
scroll to top
error: কপি করা নিষেধ !!
bahis siteleri