বিটলসের ৫০ বছর পূর্তি উপলক্ষে পুনরায় প্রকাশ হতে যাচ্ছে ‘হোয়াইট অ্যালবাম’

betles.jpg

কক্সবাংলা ডটকম(২১ জুন) :: কয়েক মাস ধরে চলা নানা জল্পনা-কল্পনার অবসান ঘটেছে শেষতক। ভক্তরা এতদিন অনেক কথাই শুনেছেন পঞ্চাশের দশকের জনপ্রিয় রক ব্যান্ড বিটলসের একটি অ্যালবামের পুনঃপ্রকাশ নিয়ে। ১৯৬৮ সালে ব্যান্ডটি বাজারে ছাড়ে তাদের নবম স্টুডিও অ্যালবাম ‘হোয়াইট অ্যালবাম’। চলতি বছর সে অ্যালবামের ৫০ বছর পূর্তি উপলক্ষে পুনরায় সেটি প্রকাশ করার উদ্যোগ নিয়েছেন প্রবীণ সংগীতশিল্পী পল ম্যাককার্টনি।

মজার বিষয় হচ্ছে, শিরোনামহীন এ অ্যালবামের প্রচ্ছদ করেছিলেন আর্টিস্ট রিচার্ড হ্যামিলটন। সম্পূর্ণ সাদা কভারের কারণেই পরবর্তীতে এটিকে হোয়াইট অ্যালবাম হিসেবেই চেনে ভক্তরা। বিটলসের লিড গিটারিস্ট জর্জ হ্যারিসনের লন্ডনের কাছেই একটি বাড়ি ছিল। ১৯৬৮ সালের মে মাসে সেখানেই প্রায় ৩০টি গান খসড়া হিসেবে তৈরি করা হয়েছিল।

সে বছরের শুরুতে ব্যান্ডের সদস্যরা মেডিটেশনের জন্য অবস্থান করছিলেন ভারতে, তখনই মূলত অ্যালবামটির বেশির ভাগ গান লেখা হয়। অধিকাংশ গানের ডেমো তৈরি হওয়ার পর রেকর্ড করা হয়। যদিও ৩০টি গানের ডেমো থেকে কিছু গান চলে যায় বিটলসের ১১তম অ্যালবাম অ্যাবে রোডের দখলে এবং কিছু গান দিয়ে তৈরি হয় সলো অ্যালবাম।

এদিকে ৭৬ বছর বয়সী পল ম্যাককার্টনির ১৭তম সলো অ্যালবাম ইজিপ্ট স্টেশন আসছে সেপ্টেম্বরের ৭ তারিখে। ২০১৩ সালের পর তার প্রথম সলো অ্যালবাম এটি। এ অ্যালবামের মুক্তি প্রসঙ্গে সাক্ষাত্কারে তিনি বিটলসের হোয়াইট অ্যালবাম পুনঃপ্রকাশের বিষয়টি খোলাসা করে বলেন, হোয়াইট অ্যালবাম পুনঃপ্রকাশের কাজ প্রায় শেষের পথে।

হোয়াইট অ্যালবাম পুনরায় প্রসঙ্গে তিনি আরো বলেন, এ অ্যালবামের পুরোটাই ঠিক আছে। আমি শুধু এটি নিবন্ধ করেছি। অ্যালবামটি বিটলসের একটি চমত্কার সৃষ্টি। এটি এতটাই প্রশান্তি দেবে যে, এর গানগুলো শুনে শ্রোতার কাছে মনে হবে, তিনি যেন ঘরের মধ্যে রয়েছেন।

বিটলসের জনপ্রিয় এ অ্যালবামটি পুনঃপ্রকাশের কাজ শেষের দিকে হলেও কবে নাগাদ ছাড়া হবে, সে বিষয়ে নির্দিষ্ট করে কিছুই বলেননি পল ম্যাককার্টনি। উল্লেখ্য, ১৯৬৮ সালের নভেম্বরের ২২ তারিখ ব্রিটেনে এবং এর তিনদিন পর যুক্তরাষ্ট্রে মুক্তি পায় বিটলসের হোয়াইট অ্যালবাম। সে হিসাব অনুযায়ী, আসছে নভেম্বরে অ্যালবামটির বয়স হতে যাচ্ছে ৫০ বছর।

প্রসঙ্গত, বিটলসের কোলাবরেটর স্যার জর্জ মার্টিনের ছেলে গিলস মার্টিন গেল বছর অবশ্য ইঙ্গিত দিয়েছিলেন, তিনিও ম্যাককার্টনির মতোই বিটলসের কিছু অ্যালবাম নিয়ে কাজ করতে যাচ্ছেন। যদিও এখন পর্যন্ত মার্টিনের সে ঘোষণার পরবর্তী পদক্ষেপগুলো জানা যায়নি।

সূত্র: ফোর্বস

Share this post

PinIt
scroll to top