চাঁদ থেকে এমন কী খুঁজে আনবে ইসরো ?

moon-696x418.jpg

কক্সবাংলা ডটকম(২৯ জুন) :: মহাকাশ গবেষণায় ভারতের সাফল্য ঈর্ষনীয় বটে। কিন্তু এবার মহাকাশ অভিযানের পথে নতুন মাইলফলক পোঁতার পথে হাঁটছে ভারত। বেশ কয়েক বছর আগে একবার শোনা গিয়েছিল, প্রয়োজনীয় শক্তির সঞ্চারের জন্য চাঁদে হিলিয়ামের সন্ধান করছে ভারত। যদিও পরে এই ধরনের জল্পনা অস্বীকার করা হয়। কিন্তু ফের একই কথা সংবাদ মাধ্যমের শিরোনামে সম্প্রতি জায়গা করে নিয়েছে।

সূত্রের খবর, চলতি সপ্তাহের অক্টোবর মাসেই একটি অনুসন্ধান মিশনে নামবে ইসরো। এই মিশনের মাধ্যমে চাঁদের জমি থেকে মাটি এবং জল সংগ্রহ করে গবেষণার জন্য পৃথিবীতে নিয়ে আসা হবে।

বিজ্ঞানীদের মতে, পরমাণু শক্তি উৎপাদনের জন্য হিলিয়াম একটি অত্যন্ত মূল্যবান উপাদান। সেই কারণেই শক্তির সন্ধানে এই মিশনের মাধ্যমে চাঁদের মাটি খুঁড়ে হিলিয়ামের সন্ধান চালানো হবে। যদি এই মিশন সফল হয়, তবে কম খরচে যে বিশাল পরিমাণ শক্তি উৎপাদন করা সম্ভব হবে এই নিয়ে কোনও দ্বিমত থাকছে না।

ভারত ছাড়া অন্যান্য বহু দেশও শক্তির সন্ধানে চাঁদের মাটিতে হিলিয়াম খোঁজার আগ্রহ দেখাচ্ছে। যাদের মধ্যে আমেরিকা ও রাশিয়ার মতো দেশগুলি সামিল রয়েছে। কিন্তু হিলিয়াম-৩ কে উপাদান হিসেবে ব্যবহার করে শক্তির সঞ্চার করার প্রযুক্তি সফলভাবে এখনও পর্যন্ত কোনও দেশ করে উঠতে পারেনি।

নাসার মুখ্য পরামর্শদাতা গেরাল্ড কুসিংসির মতে, চাঁদে ১০ লক্ষ মেট্রিক টন হিলিয়াম-৩ রয়েছে। যার এক চতুর্থাংশ পৃথিবীতে নিয়ে আসা সম্ভব। যদিও সঠিক প্রযুক্তি দ্বারা এই হিলিয়াম ব্যবহার করা যায় তবে সহজেই ২৫০ বছর পৃথিবীর আলোর সমস্যা হবে না।

Share this post

PinIt
scroll to top
bahis siteleri