ঈদগাঁও’র কলেজ পড়ুয়া শিক্ষার্থীদের পরিবহন সংকট : বঞ্চিত পাঠদান

bus.jpg

এম আবুহেনা সাগর,ঈদগাঁও(৮ জুলাই) :: পরিবহন সংকটের কবলে পড়ে বৃহত্তর ঈদগাঁওর কলেজ পড়ুয়া শিক্ষার্থীদের ভোগান্তি চরম পর্যায়ে বললেই চলে। যথাসময়ে শিক্ষা প্রতিষ্টানে পৌছতে না পারায় অনেকে পাঠদান বঞ্চিত হচ্ছে।

একদিকে উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্টান বাড়ার সাথে সাথে শিক্ষার্থীও দ্বিগুন পরিসরে বৃদ্ধি পেয়েছে। অনেকেই আবার জীবনের ঝুকি নিয়ে চলন্ত বাসে আড়াআড়ি করে পাল্লা দিয়ে নানা পরিবহনে উঠার দৃশ্য চোখে পড়ছে অহরহ।

যে কোন মুহুর্তে মারাত্বক দূর্ঘটনার আশংকাও প্রকাশ করেন সচেতন অভিভাবক মহল। এমনকি জেলার সর্বোচ্চ বিদ্যাপীঠ সরকারী কলেজসহ বেশকটি উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্টান রয়েছে।

এছাড়াও শহরে সরকারী পলিটেকনিক কলেজসহ অসংখ্য উচ্চ শিক্ষা প্রতিষ্টানের যাতায়াত সুবিধার অভাবে প্রতিনিয়ত পাঠদান থেকে বঞ্চিত হচ্ছে গ্রামাঞ্চলের শিক্ষার্থীরা।

দেখা যায়, সদর উপজেলার বৃহত্তর ঈদগাঁওর ছয় ইউনিয়নের প্রত্যান্ত গ্রামাগন্জের শিক্ষার্থীরা জেলার বিভিন্ন কলেজে লেখাপড়ার পাশাপাশি মাদ্রাসায় আসা যাওয়া মাধ্যমে পড়ালেখা করে থাকে অনেকে।

কক্সবাজার সরকারী কলেজ পড়ুয়া কয়েক শিক্ষার্থীরা জানান, প্রতিদিন কলেজে যাওয়ার জন্য গ্রামীন সড়ক পেরিয়ে মহাসড়কে দীর্ঘক্ষণ ধরে অপেক্ষা করতে হয়। দুরপাল্লার যানবাহনের জন্য। আবার যথাসময়ে গাড়ি না পেয়ে বাড়ি ফিরে যেতে হয় বহু শিক্ষার্থীদেরকে। আর প্রায়শ বাসের চালক, হেলপারদের নাজেহালের কবলে পড়তে হয় কলেজ ও মাদ্রাসা পড়ুয়া ছাত্রছাত্রীদেরকে।

রামু ও সিটি কলেজের কজন শিক্ষার্থীর মতে, আড়াআড়ি করে জীবনের ঝুকি নিয়ে প্রতিদিন কলেজে যেতে হচ্ছে। আবার শিক্ষার্থী ও পরিবহন শ্রমিকদের মাঝে সংঘর্ষের ঘটনাও ঘটে থাকে। এ বিষয়ে সংশ্লিষ্ট কতৃপক্ষের নিকট জরুরী হস্তক্ষেপ কামনা করেছেন শিক্ষার্থীরা।

Share this post

PinIt
scroll to top
error: কপি করা নিষেধ !!
bahis siteleri