মঙ্গলে প্রথমবার তরল পানির লেকের সন্ধান

mars-four-billion-years-ago.jpg

কক্সবাংলা ডটকম(৫ জুলাই) :: সৌরজগতে পৃথিবীর নিকটতম গ্রহ মঙ্গলে প্রথমবারের একটি তরল পানির লেকের সন্ধান পেয়েছেন গবেষকরা। লাল রঙয়ের গ্রহটির দক্ষিণ মেরুর বরফ আচ্ছাদিত অঞ্চলে মাটির নিচে ২০ কিলোমিটার জায়গাজুড়ে এই লেক বিস্তৃত বলে ধারণা করছেন বিজ্ঞানীরা।

মঙ্গলের কক্ষপথে থাকা রাডারের মাধ্যমে পাওয়া তথ্য বিশ্লেষণ করে বিজ্ঞানীরা এই পানির সন্ধান পেয়েছেন।

 এর আগে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসার পাঠানো কিউরিওসিটি রোভারের পাঠানো ছবিতে মঙ্গলপৃষ্ঠে পানিপ্রবাহ থাকার চিহ্ন পাওয়া গেলেও প্রথমবারের মতো তরল পানির সন্ধান পাওয়া গেল।

নতুন গবেষক দলের নেতৃত্ব দেওয়া ইতালির ন্যাশনাল ইনস্টিটিউট ফর অ্যাস্ট্রোফিজিকসের অধ্যাপক রবার্টো অরোসেই বলেন, ‘এই পানির লেকটি খুব সম্ভবত বেশি বড় নয়।’ মাটির কত গভীরে লেকটি রয়েছে তার হিসাব জানা না গেলেও ধারণা করা হচ্ছে কমপক্ষে এক মিটার গভীরে পানির এই লেকটি রয়েছে।

অধ্যাপক অরোসেই বলেন, ‘সত্যিকার পানির আধারের যাবতীয় গুণ নতুন এই আবিষ্কারের মধ্যে রয়েছে। এটি একটি লেক। বরফ আর পাথরের ভাঁজে আটকে থাকা কোনও বরফগলা পানি নয়।’

 এই তরল পানির বৈশিষ্ট্য পর্যালোচনা করে বিজ্ঞানীরা মঙ্গলে প্রাণ থাকার সম্ভাবনা বা অতীতে সেখানে প্রাণ থাকার বিষয়ে আরও বিশদ ধারণা লাভ করতে পারেন। এর আগে বিজ্ঞানীরা মঙ্গলপৃষ্ঠের গভীরে ব্যাকটেরিয়ার জীবাশ্মের সন্ধান পেয়েছেন।

গবেষক দলের প্রধান রবার্টো অরোসেই বলেছেন, লেকের বৈশিষ্ট্য সম্পর্কে ধারণা পেতে দেড় কিলোমিটার পর্যন্ত বরফ খুঁড়তে সক্ষম একটি রোবট পাঠানো দরকার। এজন্য কিছু প্রযুক্তিগত উন্নয়ন জরুরি।

সূত্র: বিবিসি।

Share this post

PinIt
scroll to top