ছোটখাটো কাটাছেঁড়ার ঘরোয়া দাওয়াই

injured-2.jpg

কক্সবাংলা ডটকম(১ আগস্ট) :: চলতে ফিরতে প্রায়সময়ই আমাদের হাত পায়ে কাটা ছেঁড়া হয়। রান্নাঘরে কাজের সময়, খেলাধূলা বা রাস্তাঘাটে। এমন ছোটখাটো কাটা ছেঁড়ায় জরুরি সঠিকভাবে ক্ষত পরিস্কার করে সেটির ধরণ বুঝে ব্যবস্থা নেওয়া।

ছোটখাটো কাটাছেঁড়া সামলাবেন কীভাবে জেনে নিন-

*কেটে গেলে প্রথমেই সাবান দিয়ে ভাল করে জায়গাটা পানিতে ধুয়ে নিন। রক্ত পড়া বন্ধ করার চেষ্টা করুন আর কোনও ইনফেকশন না হয় সে খেয়াল রাখুন।

*পেট্রোলিয়াম জেলি ব্যবহার করলে ক্ষত দ্রুত সেরে যায় বলে জানা গেছে। ক্ষত স্থান ঘষাঘষি না করে পেট্রোলিয়াম জেলি লাগিয়ে রাখলে ভবিষ্যতে দাগ পড়া থেকেও রেহাই পাওয়া যায়। ক্ষতস্থান লাল হয়ে গেলে বা চুলকালে সেটা ইনফেকশনের লক্ষণ হতে পারে। কোনও রকম সমস্যা দেখা দিলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নেবেন।

*পেট্রোলিয়াম জেলি ক্ষতস্থানের আর্দ্রতা বজায় রাখতেও সাহায্য করে। এর ফলে দ্রুত ক্ষত সেরে যায়। জারের বদলে টিউব থেকে পেট্রোলিয়াম জেলি ব্যবহার করলে কোনোরকম ব্যাকটেরিয়া বা নোংরা ভিতরে প্রবেশ করতে পারে না। অ্যান্টিবায়োটিকের বদলে ছোটখাটো কাটাছড়া ঘরোয়া টোটকার সাহায্যে দূর করার চেষ্টা করুন।

*ক্ষতস্থান ধুতে ঠাণ্ডা অথবা ঈষদুষ্ণ পানি ব্যবহার করুন। আর একটা মৃদু সাবান বা ক্লিনজার দিয়ে পরিষ্কার করে ফেলুন।

*পরিষ্কার কাপড় বা গজ কাপড় দিয়ে চেপে দুই-এক মিনিট ধরে রাখলে রক্তপাত বন্ধ হয়ে যাবে। তারপর একটা পরিষ্কার ব্যান্ডেজ জড়িয়ে রেখে দেবেন। এর ফলে বাইরের ধুলোবালির হাত থেকে ক্ষত স্থান সুরক্ষিত থাকবে।

*ক্ষতস্থানে ব্যথা থাকলে ওষুধপত্র সেবন করবেন। অল্প কাটাছড়ায় বেশিরভাগ ক্ষেত্রেই ওষুধের প্রয়োজন হয় না।

*নোংরা জং ধরা কিছুতে কাটলে অবশ্যই টিটেনাস নেবেন। আপনি নিজে নিশ্চিত না থাকলে ডাক্তারের পরামর্শ নিয়ে নেবেন।

*বেশিরভাগ সময় ছোটখাটো ক্ষত এক সপ্তাহের মধ্যেই সেরে যায়। কিন্তু তিন- চার সপ্তাহ ক্ষত থেকে গেলে বা রক্তপাত বন্ধ না হলে বা কয়েক ইঞ্চি গভীর ক্ষত সৃষ্টি হলে এবং জ্বালা, চুলকানি দেখা দিলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নেবেন।

Share this post

PinIt
scroll to top