মহাবিশ্বে পৃথিবীর মতোই বাসযোগ্য গ্রহের সন্ধান

galaxy-voot.jpg

কক্সবাংলা ডটকম(২ আগস্ট) :: মহাবিশ্বে মানুষ কি একা, নাকি অন্য কোনো নক্ষত্ররাজিকে পদক্ষিণরত বাসযোগ্য গ্রহে প্রাণী বাস করে? এ প্রশ্নের উত্তর শীঘ্রই মিলবে বলে মনে করছেন বিজ্ঞানীরা।

সম্প্রতি সন্ধান মিলেছে আমাদের সৌরজগতের মতোই একটি বিশেষ নক্ষত্র ও তাকে প্রদক্ষিণরত কয়েকটি গ্রহের। আর তাতেই নতুন আশায় বুক বেঁধেছেন বিজ্ঞানীরা। এবার বুঝি এলিয়েনের সন্ধান মিলল!

পৃথিবীতে জীবনের বিস্তার যেভাবে হয়েছে সেভাবেই জীবন বিস্তারের মতো পরিস্থিতি রয়েছে সেই গ্রহে। আর তাই বিজ্ঞানীরা বলছেন পৃথিবীর মতো প্রাণ বিস্তারের জোর সম্ভাবনা রয়েছে সে গ্রহে।

সম্প্রতি কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা প্রাণী বিকাশের উপযোগী কয়েকটি গ্রহের সন্ধান পেয়েছেন বলে জানিয়েছেন। এ বিষয়ে তাদের পর্যবেক্ষণ সায়েন্স অ্যাডভান্সেস জার্নালে প্রকাশিত হয়েছে।

গবেষকরা বলছেন, সেখানে একটি নয় বরং বেশ কয়েকটি গ্রহ রয়েছে, যেগুলোতে প্রাণ বিকাশের উপযোগী পরিবেশ রয়েছে। সম্ভবত সেখানে প্রাণীও রয়েছে। তবে দূরত্বের কারণে এ বিষয়ে নিশ্চিত হওয়া যাচ্ছে না।

মহাবিশ্বের বিভিন্ন স্থানে প্রাণধারণের মতো পরিবেশ রয়েছে। তবে গবেষকরা সে স্থানগুলোর মধ্যে অল্প কয়েকটি স্থানকে প্রাণ ধারণের ‘একেবারে উপযোগী’ বলে মনে করছেন।

এ অল্প কয়েকটি স্থান নিয়ে বিস্তারিত গবেষণা করা হলে সহজেই এলিয়েন শনাক্ত করা সম্ভব হবে বলে মনে করছেন তারা। সে লক্ষ্যে বর্তমানে জোর গতিতে কাজ চলছে। খুব দ্রুতই এ কাজে সফলতার আশা করছেন গবেষকরা।

সূত্র : ইনডিপেনডেন্ট

scroll to top