ভারতেরঅস্ত্র কেনার ওপরও আসতে পারে মার্কিন নিষেধাজ্ঞা

s400-india-usa-coxbangla.jpg

কক্সবাংলা ডটকম(৩১ আগস্ট) :: মার্কিন-ভারত সম্পর্ক মন্দ নয়। নানা ইস্যুতে বরং যুক্তরাষ্ট্রের পাশেই থাকার চেষ্টা করেছে ভারত। কিন্তু এবার সেই সম্পর্কে যেন আঘাতের আভাস পাওয়া যাচ্ছে। টানাপড়েন শুরু হয়েছে রাশিয়ার কাছ থেকে ভারতের অস্ত্র কেনার বিষয়কে কেন্দ্র করে।

পেন্টাগন কর্মকর্তা জানিয়েছে, ভারত যদি রাশিয়ার কাছ থেকে অস্ত্র কেনে, তাহলে ভারতকে যে বিশেষ বিবেচনায় নিষেধাজ্ঞা ছাড় দেবে, তার কোনো নিশ্চয়তা নেই। এমন হুশিয়ারি দিয়েছেন এশিয়া ও প্রশান্ত মহাসাগরের নিরাপত্তাবিষয়ক মার্কিন সহকারী প্রতিরক্ষামন্ত্রী রান্ডাল শ্রিভার।

গত বুধবার ওয়াশিংটনে পররাষ্ট্রনীতিবিষয়ক গবেষণা প্রতিষ্ঠান কার্নেগি এনডোমেন্ট ফর ইন্টারন্যাশনাল পিসের এক অনুষ্ঠানে দেওয়া বক্তব্যে এমন মন্তব্য করেন তিনি। খবর আলজাজিরা।

রাশিয়ার সঙ্গে লেনদেনকারী দেশগুলোর বিরুদ্ধেও কঠোর ব্যবস্থা নিয়ে থাকে ওয়াশিংটন। রাশিয়ার সঙ্গে প্রতিরক্ষা ও গোয়েন্দা খাতে লেনদেন করলে ওইসব দেশের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

তবে ক্ষেত্রবিশেষে এ নিষেধাজ্ঞায় ছাড় দেওয়ার ক্ষমতা রয়েছে মার্কিন প্রেসিডেন্ট ও প্রতিরক্ষামন্ত্রীর। যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ সামরিক মিত্র ভারত। প্রতিরক্ষা সরঞ্জাম আমদানির দিক দিয়েও বিশ্বে শীর্ষ অবস্থানে রয়েছে দেশটি।

ভারত ক্রমাগত যুক্তরাষ্ট্র ও ফ্রান্স অস্ত্র কেনা বাড়িয়েছে। তবে কিছু কিছু অস্ত্রের ক্ষেত্রে দেশটি এখনো রাশিয়ার ওপর নির্ভরশীল। দীর্ঘপাল্লার এস-৪০০ ক্ষেপণাস্ত্রসহ রাশিয়ার কাছ নতুন করে অস্ত্র কিনছে ভারত। আর সেদিকে এখন নজর রাখছে যুক্তরাষ্ট্র।

Share this post

PinIt
scroll to top
error: কপি করা নিষেধ !!
bahis siteleri