চীনা পণ্যে আরো ২০০ বিলিয়ন ডলার শুল্কারোপ

usa-china-trade-war-2.jpg

কক্সবাংলা ডটকম(১৫ সেপ্টেম্বর) :: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবার আরো ২০০ বিলিয়ন মার্কিন ডলারের চীনা পণ্যের ওপর শুল্কারোপ করতে চাইছেন। যুক্তরাষ্ট্রের অর্থমন্ত্রী স্টিভেন মুচিন চীনের সাথে বাণিজ্য বিষয়ক আলোচনা পূনরায় শুরু করতে যাচ্ছেন এমন সময় বার্তা সংস্থা রয়টার্স ট্রাম্প প্রশাসনের নির্ভরযোগ্য এক সূত্রের বরাতে এ খবর জানিয়েছে।

তবে কবে নাগাদ এই বাড়তি শুল্ক কার্যকর করা হবে তা জানা যায়নি।

ট্রাম্প ইতিমধ্যে ৫০ বিলিয়ন ডলারের চীনা পণ্যে শুল্ক আরোপ করেছেন। সপ্তাহ খানেক আগে তিনি জানিয়েছিলেন, আরো ২০০ বিলিয়ন ডলারের চীনা পণ্যে শুল্ক আরোপ করা হতে পারে। এছাড়াও ২৬৭ বিলিয়ন ডলারের চীনা পণ্যের আমদানীতে বর্তমানে শুল্ক কার্যকর রয়েছে।

যুক্তরাষ্ট্রে চীনের ৩৭৫ বিলিয়ন ডলারের বাণিজ্য উদ্বৃত্তের অবসান ঘটাতে চায় ট্রাম্প প্রশাসন। হোয়াইট হাউসের এক বিবৃতিতে বলা হয়, ‘প্রেসিডেন্ট ট্রাম্প এবং তার প্রশাসন চীনের বাণিজ্য রীতির বিরুদ্ধে ব্যবস্থা নেবে। বেইজিংকে যুক্তরাষ্ট্রের উদ্বেগের জায়গাগুলো জানান দিতে চাই আমরা।’

দুই দেশের মধ্যে চলমান বাণিজ্য সংঘাত বন্ধে দৃশ্যমান অগ্রগতি না হলেও মার্কিন যুক্তরাষ্ট্র এ বিষয়ে কথা বলতে চীনা উপপ্রধানমন্ত্রী লিউ হেসহ উচ্চপদস্থ একটি দলকে দাওয়াত দিয়েছে।

চীনা পররাষ্ট্র দপ্তর একে স্বাগত জানালেও ট্রাম্প পরক্ষণেই এক টুইট বার্তায় জানিয়েছেন, ‘যুক্তরাষ্ট্র চীনের সাথে বাণিজ্যচুক্তি করতে কোন ভাবেই চাপের মধ্যে নেই। আমরা আগামী দিনে বিলিয়ন বিলিয়নে শুল্ক আরোপ করে তা গ্রহণ করব এবং আমরা নিজ দেশে আমাদের পণ্য তৈরি করব।’

Share this post

PinIt
scroll to top