শরীর পরিষ্কার রাখতে সাহায্য করে যেসব খাবার

body-food.jpg

কক্সবাংলা ডটকম(১৭ সেপ্টেম্বর) :: মানবদেহের ছয়টি অঙ্গ ডিটক্সিফিকেশনের মাধ্যমে শরীর পরিষ্কার রাখতে সাহায্য করে। এগুলো হচ্ছে- লিভার, ফুসফুস, কোলন, কিডনি, লিম্ফ এবং ত্বক। বিপাকক্রিয়ার মাধ্যমে এই অঙ্গগুলো শরীর থেকে অতিরিক্ত বর্জ্য বের করতে সাহায্য করে।

কিছু কিছু খাবার আছে যেগুলো প্রাকৃতিভাবে ডিটক্সিফিকেশনের মাধ্যমে শরীর পরিষ্কার রাখতে সাহায্য করে। যেমন-

পানি : শরীর থেকে টক্সিন বের করার সবচেয়ে সহজ ও নিরাপদ পদ্ধতি হচ্ছে পর্যাপ্ত পানি পান। শরীরে আর্দ্রতা বজায় রাখার পাশাপাশি সব ধরনের টক্সিন বের করতে এটি ভূমিকা রাখে। এজন্য প্রতিদিন কমপক্ষে ৮ গ্লাস পানি পান করা উচিত।

লেবু : শরীর থেকে টক্সিন বের করতে লেবু দারুন ভূমিকা রাখে। এছাড়া ওজন কমাতে, ত্বকের উজ্জ্বলতা ধরে রাখতে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে লেবু কার্যকরী ভূমিকা পালন করে।

গ্রিন টি : অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ গ্রিন টি বিপাকীয় শক্তি বাড়ায়। এটি ওজন কমাতে যেমন ভূমিকা রাখে তেমনি শরীরকে টক্সিন মুক্ত রাখতেও সাহায্য করে। গ্রিন টিতে সামান্য মধু বা পুদিনা পাতা দিয়ে খেলে তা আরও স্বাস্থ্যকর হবে।

হলুদ : শরীর থেকে টক্সিন বের করার আরেকটি খাবার হচ্ছে হলুদ। এতে থাকা ইনফ্লামেটরি উপাদান হজমশক্তি ঠিক রাখে। চা অথবা দুধের সঙ্গে হলুদ মিশিয়ে খেতে পারেন। এটি আপনার শরীরকে ডিটক্স করতে সাহায্য করবে।

রসুন : এটি যদিও ডিটক্স খাবার নয় কিন্তু এটা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে, লিভারের কার্যকারিতা বাড়ায়। প্রতিদিন রসুন খেলে নানা ধরনের রোগ প্রতিরোধ করা যায়।

সূত্র : হেলদিবিল্ডার্জড

Share this post

PinIt
scroll to top