কুতুবদিয়ায় বিপুল পরিমাণ অবৈধ বিহিন্দি জাল জব্দ : পরে ধ্বংস

22-10-18.jpg

dav

নজরুল ইসলাম,কুতুবদিয়া(২২ অক্টোবর) :: কক্সবাজারের কুতুবদিয়া চ্যানেলে ইলিশ সংরক্ষণ অভিযানে বিপুল পরিমাণ অবৈধ বিহিন্দি জাল জব্দ করে ধ্বংস করেছে কুতুবদিয়া মৎস্য অধিদপ্তর।

২২ অক্টোবর (সোমবার) সকাল থেকে কুতুবদিয়া চ্যানেলের উজানটিয়া-মগনামা ও দরবার ঘাটে এ অভিযান চালানো হয়। এসময় চ্যানেলের উজানটিয়া ঘাট এলাকা হতে ৬টি বিহিন্দি জাল এবং দরবার ঘাট এলাকা হতে অবৈধ বিহিন্দি জালের ৩০টি বস্তা (প্রতি বস্তায় ৫টি করে জাল) জব্দ করে কুতুবদিয়া মৎস্য অধিদপ্তর। পরে এসব জাল জন সম্মুখে ধ্বংস করা হয়। উপজেলা মৎস্য কর্মকর্তা নাসিম আল মাহমুদ তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, সরকারি নির্দেশনা অনুসারে ৭ অক্টোবর থেকে ২৮ অক্টোবর পর্যন্ত ইলিশের প্রধান প্রজনন মৌসুম উপলক্ষে সাগরে সকল ধরনের মৎস্য আহরণ নিষিদ্ধ করা হয়েছে। সরকারি এই নির্দেশনাকে অমান্য করে কিছু জেলে চ্যানেলে অবৈধ বিহিন্দি জাল বসিয়ে মৎস্য আহরণে লিপ্ত রয়েছে।

নিয়মিত অভিযানের মাধ্যমে তাদের জরিমানা করা হচ্ছে। অবৈধ বিহিন্দি জালের ৩০টি বস্তা সম্পর্কে তিনি বলেন, বিপুল পরিমান কিছু অবৈধ বিহিন্দী জাল বিক্রির উদ্দেশ্যে দরবার ঘাট এলাকায় মজুদ করা হয়েছে। এই গোপন খবর ভিত্তিতে সেখানে অভিযান চালিয়ে এসব অবৈধ জাল জব্দ করা হয়।

এসময় এসব জালের মালিকানা কেউ স্বীকার না করলেও পরে ধ্বংস করার সময় বিভিন্ন মহল থেকে ফোন আসার কথা জানান তিনি।

Share this post

PinIt
scroll to top
error: কপি করা নিষেধ !!
bahis siteleri