কক্সবাজার পৌরসভার বর্জ্য থেকে জৈব সার উৎপাদন কেন্দ্রের যাত্রা শুরু

Minister-Anis-Pic-1.jpg

সংবাদ বিজ্ঞপ্তি(২৭ অক্টোবর) :: প্রথমবারেরমতো কক্সবাজার পৌরসভার উদ্যোগে প্রতিষ্ঠিত বর্জ্য থেকে জৈব সার উৎপাদন কেন্দ্র প্রকল্পের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়েছে।

২৭ অক্টোবর সকাল সাড়ে ১০টায় স্টেশনটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন বন ও পরিবেশমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ। এসময় মন্ত্রীকে প্রকল্পটির সবদিক ঘুরিয়ে দেখান কক্সবাজার পৌরসভার মেয়র মুজিবুর রহমান।

প্রাপ্ত তথ্যে জানা যায়, প্রায় তিন একর জমির উপর কক্সবাজার শহর থেকে প্রায় ১০ কিলোমিটার দূরে রামুর মিঠাছড়ি এলাকায় নির্মিত গুরুত্বপূর্ণ এ প্রকল্পটির ব্যায় ধরা হয়েছে প্রায় ১০ কোটি টাকা।

জলবায়ু তহবিলের ১ কোটি ৭৩ লাখ টাকা ব্যয়ে ‘সিভিএম কম্পোস্ট প্লান্ট নির্মাণ প্রকল্প’ বাস্তবায়ন করেছে পরিবেশ অধিদপ্তর। এখান থেকে প্রতিদিন উৎপাদন হবে ১০ টন জৈব সার। এরফলে কৃষকরা যেমন উপকৃত হবে, তেমনি পর্যটন শহরও বর্জ্য ফেলার সমস্যা থেকে রেহাই পাবে।

কক্সবাজার পৌরসভার মেয়র মুজিবুর রহমান বলেন, এ প্রকল্পের আওতায় পর্যটন এলাকা কক্সবাজার শহর ময়লা-আবর্জনাহীন পরিচ্ছন্ন নগরীতে পরিণত হবে। পাশাপাশি এর সুফল ভোগ করবে পৌরবাসী এবং আগত দেশী-বিদেশী পর্যটকরা। অন্যদিকে স্থানীয় কৃষকরা স্বল্পমূল্যে পাবেন উন্নত মানের জৈব সার। সবমিলিয়ে বলা চলে এটি বর্তমান সরকারের সফল এবং সুন্দর উদ্যোগ।

প্রকল্পের উদ্বোধনকালে সংসদ সদস্য মোহাম্মদ ইলিয়াছ, বন ও পরিবেশ মন্ত্রণালয়ের সচিব আব্দুল্লাহ আল মোহসীন চৌধুরী, কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান লেফটেন্যান্ট কর্নেল (অব.) ফোরকান আহমেদ, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ড. সুলতান আহমেদ, প্রকল্প পরিচালক আবুল কালাম ও পৌরসভার কাউন্সিলরগণ ও সচিবসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

Share this post

PinIt
scroll to top
error: কপি করা নিষেধ !!
bahis siteleri