মহাকাশে কৃত্রিম আলোতে সৌরজগতে উঁকি মারছে এলিয়েন ?

light.jpg

কক্সবাংলা ডটকম(৫ নভেম্বর) :: শুধু কি আমরাই খুঁজছি এলিয়েনদের? নাকি ওরাও আমাদের খুঁজছে? এই প্রশ্নের উত্তর কবে পাওয়া যাবে, জানা নেই। তবে আশার আলো কিন্তু বারবারই দেখছেন বিজ্ঞানীরা। ফের একবার তেমনই এক আশার উৎসের সন্ধান পাওয়া গিয়েছে।

মহাকাশে প্রথমবার দেখা গিয়েছে, এক কৃত্রিম আলোর উৎস। আর সেই আলো প্রাণের সন্ধান দিচ্ছে বলেই মনে করছেন মহাকাশ বিশেষজ্ঞরা।

এই সংক্রান্ত একটি গবেষণাপত্র প্রকাশ করেছে হার্ভার্ড স্মিথসোনিয়ান সেন্টার ফর আ্যাস্ট্রোফিজিক্স। ওই বিশেষ আলোকবস্তুরটির নামকরণ করা হয়েছে ‘ওউমুয়ামুয়া’।

গত বছর প্রথম আমাদের সৌরজগতে প্রবেশ করতে দেখা গিয়েছে ওই বস্তুটিকে। অন্য কোনও নক্ষত্র জগৎ থেকে এসেছে ওই বস্তুটি। এটিকে ঠিক কী বলা হবে, তা বোঝা যাচ্ছিল না। কারণ এর মধ্যে গ্রহাণু এবং ধূমকেতু উভয়ের গুনই রয়েছে। তখনই অনুমান করা হয় যে, ওই বস্তুটি কোনও কৃত্রিম উৎস থেকে এসেছে।

এরপরই শুরু হয় গবেষণা। সেখানে বিজ্ঞানীরা বলছেন, ‘ওউমুয়ামুয়া’ আসলে একটা আলোর জাহাজের মত। যেটা মহাকাশে ভাসতে ভাসতে চলে এসেছে। হয়ত কোনও যন্ত্রের অংশ এটি।

গত বছরের ১৯ অক্টোবর প্রথমবার দেখা যায় ওই জিনিস। সিগারের মত দেখতে জিনিসটি নিয়ে আগ্রহ বাড়ে মহাকাশ বিজ্ঞানীদের মধ্যে। তবে ‘ওউমুয়ামুয়া’ নিয়ে গবেষণা জারি রয়েছে। আগামিদিনে হয়ত সব অনুমানের বাইরে গিয়ে চিহ্নিত করা সম্ভব হবে বলে আশা বিজ্ঞানীদের।

Share this post

PinIt
scroll to top