আধুনিক হেলিকপ্টার তৈরি করছে ভারত

helicopter-1.jpg

কক্সবাংলা ডটকম(৯ নভেম্বর) :: চিনের সীমান্তে ভারতের এয়ার সাপোর্ট দ্বিগুণ করতে মোতায়েন করা হচ্ছে ৫.৮ টনের হেলিকপ্টার। হিমালয়ের কোলে ২০,০০০ মিটার উচ্চতায় প্রতিকূল আবহাওয়াতেও সদা প্রস্তুত থাকবে এই হেলিকপ্টার।

ভারতীয় সংস্থা হিন্দুস্থান অ্যারোনটিকস লিমিটেড এই হেলিকপ্টার তৈরি করছে যাতে থাকবে ২০ এমএম টারেট গান, ৭০ এমএম রকেট, থাকবে এয়ার টু এয়ার মিসাইল থেকে শুরু করে হেলমেট পয়েন্টিং সিস্টেম সবই। এটি মূলত চিনের সীমান্তে মোতায়েন করার লক্ষেই তৈরি করা হচ্ছে।

প্রতিরক্ষামন্ত্রী অরুণ জেটলির উপস্থিতিতে আনুষ্ঠানিকভাবে ওই হেলিকপ্টার তৈরির কাজ শুরু হয় শনিবার। এই লাইট কমব্যাট হেলিকপ্টারটি সম্পূর্ণভাবে ভারতীয় প্রযুক্তিতে ভারতেই তৈরি হবে। HAL-এর তরফ থেকে জানানো হয়েছে সিয়াচেনের মত দুর্গম জায়গা থেকে অনায়াসে উড়তে পারবে ও অবতরণ করতে পারবে এই হেলিকপ্টার।

পাশাপাশি, যে পরিমাণ মালপত্র, জ্বালানি ও অস্ত্র বহন করার মত ক্ষমতা ভারতের অন্য কোনও হেলিকপ্টারের নেই।

গত বছরের নভেম্বর মাসে প্রতিরক্ষা মন্ত্রক এই ১৫টু হেলিকপ্টার তৈরির জন্য ৪৫০ মিলিয়ন ডলার বরাদ্দ করে। মার্কিন অ্যাপাচে হেলিকপ্টারের প্রায় অর্ধেক দাম হবে ভারতের এই লাইট কমব্যাট হেলিকপ্টারের। অ্যাপাচের থেকে এটি ওজনেও হালকা।

তবে অ্যাপাচের মতই অত্যাধুনিক ফায়ার কন্ট্রোল রাডার লাগানোর ব্যবস্থা করা হচ্ছে এই হেলিকপ্টারে। এতে থাকবে দুটি ইঞ্জিন। এই হেলিকপ্টারের ককপিটে থাকবে স্মার্ট গ্লাস, আধুনিক ল্যান্ডিং গিয়ার যা বিপদ থেকে রক্ষা করবে।

অরুণ জেটলি বলেন, এইভাবে ধীরে ধীরে নিজেদের ম্যানুফ্যাকচারিং হাব তৈরির পথে নিজেদের এগিয়ে নিয়ে যাচ্ছে ভারত।

Share this post

PinIt
scroll to top