অক্সফোর্ড ডিকশনারির বর্ষসেরা শব্দ ‘টক্সিক’

oxford.jpg

কক্সবাংলা ডটকম(১৫ নভেম্বর) :: টক্সিক বা বিষাক্ত এটিই এবছর অক্সফোর্ড ডিকশনারির হিসেবে বছরের সেরা শব্দ। কিন্তু এত শব্দ থাকতে টক্সিক কেন? অক্সফোর্ড ডিকশনারির টুইটার পেজে বলা হয়েছে, বৈচিত্রময় ব্যবহারের কারণেই সেরার তালিকায় উঠে এসেছে শব্দটি। বিভিন্ন পরিস্থিতি, ঘটনা ও বিষয়কে বর্ণনা করতে শব্দটি ব্যবহার করা হয়েছে।

অক্সফোর্ড ডিকশনারি বলছে, এত দিন শুধুমাত্র পরিবেশ ও স্বাস্থ্য সংক্রান্ত আলোচনায় ব্যবহৃত হলেও বর্তমানে রূপক অর্থে টক্সিক শব্দটি নতুন মাত্রা পেয়েছে। তাদের মতে, এবছর সবচেয়ে বেশী সংখ্যক লোক বিভিন্ন অবস্থা বর্ণনা করতে শব্দটি ব্যবহার করেছে। সংস্কৃতি, সম্পর্ক, হতাশা, কর্মক্ষেত্র এমনকি স্কুলকে বর্ণনা করতেও টক্সিক শব্দটি ব্যবহৃত হয়েছে।

অক্সফোর্ড ডিকশনারির মতে, বর্তমানের বহুল আলোচিত মি টু আন্দোলনের ফলে ‘টক্সিক মাসকুলিনিটি’ বা ‘বিষাক্ত পৌরুষ’ আমাদের সামনে উন্মোচিত হয়েছে। আবার রাজনীতিতে বিভিন্ন ব্যক্তিত্ব, পলিসি, এজেন্ডা টক্সিক হিসেবে বর্ণিত হয়েছে। বিভিন্ন পরিস্থিতি ব্যবহৃত হওয়ার যে অভাবনীয় ক্ষমতা শব্দটির রয়েছে সেটিই একে সেরা শব্দ করেছে।

বর্ষসেরা শব্দ বেছে নিতে প্রতি বছর বিভিন্ন ওয়েব ভিত্তিক প্রকাশনার ১৫০ মিলিয়ন ইংরেজি শব্দের ভেতর থেকে সংক্ষিপ্ত তালিকা করা হয়। আর এ থেকেই পরে সেরা শব্দটিকে বেছে নেয়া হয়।

Share this post

PinIt
scroll to top