কক্সবাজারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গবেষণা ও প্রশিক্ষণ কেন্দ্র প্রকল্প পরির্দশনে ভিসি ড.মো. আখতারুজ্জামান

VC-Dabi-Pic-1.jpg

বার্তা পরিবেশক(২৪ নভেম্বর) :: কক্সবাজার সমুদ্র সৈকত ঘেঁষে নির্মিত হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নতুন গবেষণা ও প্রশিক্ষণ কেন্দ্র। প্রকল্পটি বাস্তবায়নের অগ্রগতি সরূপ কক্সবাজার পৌরসভার মেয়র মুজিবুর রহমানকে সাথে নিয়ে পূর্বনির্ধারিত জায়গা পরিদর্শন করেছেন বিশ^বিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

শনিবার সকালে কবিতা চত্বর সংলগ্ন জমি পরিদর্শনকালে কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আশরাফুল আফসার, পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেনসহ বিশ^বিদ্যালয়ের সংশ্লিষ্ট শিক্ষক-শিক্ষিকাগণ উপস্থিত ছিলেন।

এসময় গবেষণা ও প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণের ক্ষেত্রে কক্সবাজার পৌরসভা এবং ব্যক্তিগত পক্ষ থেকে সব ধরণের সহযোগিতা থাকবে বলে ভিসিকে আশ^াস দেন মেয়র মুজিবুর রহমান।

এর আগে পৌরসভার কয়েকজন কর্মকর্তাকে সাথে নিয়ে মেয়র মুজিব সকালে ভিসি আখতারুজ্জামানকে স্বাগত জানিয়ে বিমানবন্দরে ফুলেল শুভেচ্ছায় বরণ করেন।

পরে ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, সৈকতের অদূরে ১০০ শতক এলাকাজুড়ে ঢাবি’র এই নতুন ক্যাম্পাসে আধুনিক সমুদ্র গবেষণাগার ও প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণ হবে।

পাশাপাশি এখানে থাকবে বিশাল একটি কনফারেন্স হল। এছাড়া বিশ^বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের জন্যও থাকবে আবাসিক সব সুযোগ-সুবিধা।

তিনি জানান, প্রতি বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ এবং ইন্সটিটিউট থেকে হাজারো শিক্ষার্থী পৃথিবীর দীর্ঘতম সমুদ্র সৈকতের শহরে শিক্ষা সফরে আসেন। এছাড়া জীববিজ্ঞান অনুষদের বিভাগগুলো থেকে শিক্ষক-শিক্ষার্থীর গবেষণা এবং ফিল্ডওয়ার্কও হয় এখানে।

এসব সফর এবং গবেষণা কার্যক্রম সহজলভ্য করতে ও গবেষক-শিক্ষার্থীদের নিরাপত্তার কথা বিবেচনা করে জীববিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক ইমদাদুল হক গত বছর কক্সবাজারে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব একটি গবেষণা ও প্রশিক্ষণ কেন্দ্র স্থাপনের উদ্যোগ নেন।

এরই ফলশ্রুতিতে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব অর্থায়নে সমুদ্র সৈকতের সন্নিকটে নয়নাভিরাম প্রাকৃতিক সৌন্দর্যের মাঝে ১০০ শতক উঁচু নিষ্কন্টক জায়গা ক্রয় করা হয়।

বিশ্ববিদ্যালয়ের যেকোনো শিক্ষক-ছাত্রছাত্রী বিভাগীয় প্রধানের মাধ্যমে আবেদন করে স্বল্প খরচে এই কেন্দ্রের সুবিধা ভোগ করতে পারবেন। আগামী দুই থেকে তিন বছরের মধ্যে এর নির্মাণ কাজ সম্পন্ন হবে বলে আশা প্রকাশ করেন ভিসি।
এর আগে ২০১৪ সালের ২২ আগস্ট ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক এ গবেষণা ও প্রশিক্ষণ কেন্দ্রের ভিত্তিপ্রস্থর স্থাপন করেন।

প্রসঙ্গত: সমুদ্র নিয়ন্ত্রণ বিষয়ক এই গবেষণা কেন্দ্র প্রতিষ্ঠার লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় ও অস্ট্রেলিয়ার ওয়েস্টার্ন সিডনি বিশ্ববিদ্যালয় কতৃপক্ষের মধ্যে একটি সমঝোতা স্মারক সই হয়েছে।

Share this post

PinIt
scroll to top