জাতীয় সংসদ নির্বাচনে টানা তিনবার সংখ্যাগরিষ্ঠতা আওয়ামী লীগের

alg-perlament-elc-pm-logo.jpg

কক্সবাংলা ডটকম(৩১ ডিসেম্বর) :: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা (দুই-তৃতীয়াংশ আসন) পেয়েছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। বেসরকারিভাবে ঘোষিত ফলাফলে ২৯৪টি আসনের মধ্যে এককভাবে ২৫৪টি আসনে জয় পেয়েছে দলটি। এছাড়াও আওয়ামী লীগের শরিক দল জাতীয় পার্টি পেয়েছে ২০টি আসন। আর বিএনপি পেয়েছে ৮টি আসন। অন্যরা পেয়েছে ১২টি আসন।

এনিয়ে টানা তিনটি জাতীয় সংসদ নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা পেল আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট। শেখ হাসিনার নেতৃত্বাধীন মহাজোট ২০০৮, ২০১৪ সালের পর ২০১৮ সালে অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনেও সংখ্যাগরিষ্ঠতা অর্জন করল।

রবিবার একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। রাত ১১টা পর্যন্ত প্রাপ্ত ফলাফলে দেখা যায় সরকার গঠনের জন্য প্রয়োজনীয় ১৫১টি আসন লাভ করেছে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট।

২০০৮ সালে তত্ত্বাবধায়ক সরকারের অধীনে অনুষ্ঠিত নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট। ২০১৪-এর পর চলতি বছর অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনেও বিজয়ী হল মহাজোট। এরই ফলে টানা তৃতীয়বারের মতো সরকার গঠন করতে যাচ্ছে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট।

ফলাফল প্রসঙ্গে সন্ধ্যায় আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা কমিটির কো-চেয়ারম্যান এইচ টি ইমাম বলেন, ‘দলীয় সরকারের অধীনে যে নির্বাচন শান্তিপূর্ণ ও সুষ্ঠু হওয়া সম্ভব তা এই নির্বাচনের মাধ্যমে প্রমাণিত হয়েছে।’

তিনি আরও বলেন, ‘বাংলার জনগণের নিরঙ্কুশ সমর্থনে, এই স্বাধীন-সার্বভৌম নির্বাচন কমিশনের অধীনে নির্বাচন শান্তিপূর্ণভাবে সম্পন্ন হয়েছে। এর সব কৃতিত্বের দাবিদার প্রধানমন্ত্রী শেখ হাসিনা, যিনি সরকারপ্রধান হয়েও স্বাধীন ও নিরপেক্ষ নির্বাচন কমিশনের অধীনে সংবিধানের বিধান অনুযায়ী কীভাবে একটি গ্রহণযোগ্য নির্বাচন করতে হয়, তার অনন্য নজির স্থাপন করেছেন।’এদিকে নির্বাচনে অংশ নিলেও ফলাফল প্রত্যাখ্যান করেছে বিএনপি।

রেকর্ড গড়ার পথে আওয়ামী লীগ

নতুন দু’টি রেকর্ড গড়ে টানা তৃতীয় বারের মতো সরকার গঠন করতে যাচ্ছে আওয়ামী লীগ। ১৯৭৩ সালে প্রথম জাতীয় জাতীয় সংসদ নির্বাচনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে আওয়ামী লীগ সরকার গঠন করে। এরপর শেখ হাসিনার নেতৃত্বে ১৯৯৬ সালের ৭ম জাতীয় সংসদ নির্বাচন, ২০০৮ সালে ৯ম জাতীয় সংসদ নির্বাচন ও ২০১৪ সালে দশম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ সরকার গঠন করে। এই হিসেবে ২০০৮ সালের পর থেকে টানা তৃতীয় বার এবং ১৯৭৩ থেকে মোট পাঁচবার আওয়ামী লীগ সরকার গঠন করে দু’টি রেকর্ড সৃষ্টি করে।

Share this post

PinIt
scroll to top
error: কপি করা নিষেধ !!
bahis siteleri