আফগানিস্তান সেনাঘাঁটিতে তালেবান হামলায় শতাধিক নিহত

af.jpg

কক্সবাংলা ডটকম(২১ জানুয়ারী) :: আফগানিস্তানের মধ্য মাইদান ওয়ারদাক প্রদেশে একটি সামরিক ঘাঁটিতে তালেবান হামলায় দেশটির নিরাপত্তা বাহিনীর শতাধিক সদস্য নিহত হয়েছেন। গতকালের এ হামলার বিষয়টি নিশ্চিত করেছেন দেশটির একজন জ্যেষ্ঠ প্রতিরক্ষা কর্মকর্তা।

গতকাল কাবুলে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ওই কর্মকর্তা বলেন, আমরা জেনেছি, সামরিক প্রশিক্ষণ কেন্দ্রের অভ্যন্তরে ওই বিস্ফোরণে ১২৬ জন মারা গেছেন। নিহতদের মধ্যে আটজন স্পেশাল কমান্ডোও রয়েছেন। খবর রয়টার্স।

ওই কর্মকর্তা আরো জানান, সকালের দিকে হামলার সূত্রপাত হয়। আক্রমণকারীরা একটি গাড়িতে বিস্ফোরক নিয়ে সামরিক চেকপোস্ট ভেঙে ভেতরে ঢুকে পড়ে। এর পরই তারা দেশটির ন্যাশনাল ডিরেক্টরেট অব সিকিউরিটির (এনডিএস) প্রশিক্ষণ কেন্দ্রের ক্যাম্পাসে বিস্ফোরণ ঘটায়।

প্রত্যক্ষদর্শীরা জানান, বিস্ফোরণের পর পরই দুই বন্দুকধারী সেখানে প্রবেশ করে আফগান সৈন্যদের দিকে গুলি ছুড়তে থাকে। পরে সৈন্যদের গুলিতে ওই দুই বন্দুকধারী মারা যায়।

আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, তালেবান সন্ত্রাসীরা গাড়িবোমা হিসেবে আফগান সৈন্যদের কাছ থেকে আগেই ছিনিয়ে নেয়া যুক্তরাষ্ট্র নির্মিত একটি আর্মার্ড হামভি যান ব্যবহার করে।

মাইদান ওয়ারদাক প্রদেশের স্থানীয় এক বাসিন্দা জানান, ওই চত্বরে সংঘটিত হামলায় এনডিএসের শতাধিক সদস্য প্রাণ হারিয়েছেন।

সাবেক এক প্রাদেশিক কর্মকর্তা জানান, বিষয়টি নিয়ে প্রদেশের এনডিএস কর্মকর্তাদের সঙ্গে আমার যোগাযোগ হয়েছে। তারা জানিয়েছেন, বিস্ফোরণে এনডিএসের শতাধিক সদস্য নিহত হয়েছেন।

মাইদান ওয়ারদাকের প্রাদেশিক কাউন্সিলের সদস্য শরিফ হোতাক জানান, তিনি হাসপাতালে ৩৫ আফগান সেনাসদস্যের মরদেহ দেখেছেন। আরো অনেকেই মারা গেছেন। কাবুল শহরে অনেক মরদেহ নিয়ে যাওয়া হয়েছে এবং অনেক আহতকে কাবুলের হাসপাতালে স্থানান্তর করা হয়েছে।

Share this post

PinIt
scroll to top
error: কপি করা নিষেধ !!
bahis siteleri