যুদ্ধের মুখোমুখি ইরান-ইসরায়েল

iran-israel.jpg

কক্সবাংলা ডটকম(২২ জানুয়ারী) :: যারাই ইসরায়েলের ক্ষতি করার চেষ্টা করবে তাদের বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নেয়ার হুমকি দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু। অন্যদিকে যুদ্ধের জন্য ইরান প্রস্তুত বলে জানিয়েছে ইরানের বিমানবাহিনী প্রধান ব্রিগেডিয়ার জেনারেল।

রোববার মধ্যরাত থেকে সোমবার ভোর পর্যন্ত সিরিয়ায় অবস্থিত ইরানি লক্ষ্যবস্তুগুলোতে টানা বিমান হামলা চালায় ইসরায়েলের সামরিক বাহিনী। গোলান হাইটসে ইরানের ছোড়া মিসাইলের জবাবে এই হামলা চালানোর পর সোমবার এ মন্তব্য করেন তিনি।

সিরিয়া, লেবানন ও গাজা ব্যবহার করে ইসরায়েলের বিরুদ্ধে ইরান অব্যাহত চেষ্টা চালাচ্ছে দাবি করে তিনি জানান, এই প্রচেষ্টা রুখতে ইসরায়েল প্রস্তুত রয়েছে।

ইসরায়েলের ওপর হামলায় ইরানকে চরম মূল্য দিতে হবে বলেও সতর্ক করেন ইসরায়েলি প্রধানমন্ত্রী।

ওদিকে ইরানের বিমানবাহিনী প্রধান ব্রিগেডিয়ার জেনারেল আজিজ নাসির জাদেহও বলেছেন, তার বাহিনী যুদ্ধের জন্য প্রস্তুত।

রোববার রাতভর চলা ইসরায়েলি অভিযানে ইরানি বাহিনী ও সিরিয়ার বিমান বাহিনীর লক্ষ্যবস্তুতে হামলায় ৪ সিরীয় সেনাসহ কমপক্ষে ১১জন নিহত হয়।

অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষার সফল পরীক্ষা চালালো ইসরায়েল

ইসরায়েল অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার সফল পরীক্ষা চালিয়েছে। এই ব্যবস্থা দেশটির আকাশসীমা যে কোনও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র প্রতিহত করতে পারবে বলে দাবি করেছে ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয়।

 মার্কিন বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস (এপি) ইসরায়েলের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে এখবর জানিয়েছে। মঙ্গলবার মন্ত্রণালয় জানিয়েছে তারা অ্যারো-৩ ইন্টারসেপ্টর ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার সফল পরীক্ষা চালিয়েছে। এর ফলে দেশটি নিজেকে রক্ষা করতে সক্ষম হবে।

ইরানি একটি ক্ষেপণাস্ত্র হামলা প্রতিহত করার কয়েকদিনের মধ্যে এই প্রতিরক্ষা ব্যবস্থার সফল পরীক্ষার কথা জানালো ইসরায়েল। সম্প্রতি সিরীয় ক্ষেপণাস্ত্র প্রতিহত করতে দেশটি অ্যারো প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করেছে।

গাজা ও লেবানন থেকে ছোড়া স্বল্প ও দূর পাল্লার ক্ষেপণাস্ত্র প্রতিহত করার পরিকল্পনার অংশ হিসেবে অ্যারো-৩ প্রতিরক্ষা ব্যবস্থার উন্নয়ন করছে ইসরায়েল। ইরানের দূর পাল্লার ক্ষেপণাস্ত্র ধ্বংস করতে আয়রন ডোম, ডেভিড’র স্লিং ও অ্যারো-২ প্রতিরক্ষা ইতোমধ্যে গড়ে তুলেছে দেশটি।

Share this post

PinIt
scroll to top
error: কপি করা নিষেধ !!
bahis siteleri