কক্সবাজার শহরের বড়বাজারে ২১০ কেজি পলিথিন জব্ধ : ৪৫ হাজার টাকা জরিমানা

50405259_1567434550026718_5803789706516758528_n.jpg

কক্সবাংলা রিপোর্ট(২৩ জানুয়ারী) ::‍‍ কক্সবাজার শহরের বড় বাজার এলাকায় অভিযান চালিয়ে ২১০ কেজি নিষিদ্ধ পলিথিন জব্ধ ও শপিং ব্যাগ মজুদ, প্রদর্শন ও বিক্রয়ের দায়ে ৪টি প্রতিষ্ঠানকে ৪৫ হাজার টাকা অর্থদন্ড প্রদান করেছে ভ্রাম্যমান আদালত।

২৩ জানুয়ারী বুধবার সকাল ১১ টা হতেদেুপুর আড়াইটা পর্যন্ত জেলা পরিবেশ অধিদপ্তর কর্তৃক পরিচালিত জেলা প্রশাসন কক্সবাজার এর ভূমি অধিগ্রহণ কর্মকর্তা ও বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট জনাব মোঃ আব্দুল মোমেনের নেতৃত্বে উক্ত মোবাইল কোর্ট পরিচালনা করা হয়।

তিনি বলেন,কক্সবাজার শহরের বড় বাজার এলাকায় অবৈধভাবে নিষিদ্ধ পলিথিন মজুদ ও বিক্রয় করা হচ্ছে বলে তাদের কাছে অভিযোগ ছিল। ফলে বুধবার সকাল থেকে দুপুর পর্যন্ত পরিবেশ অধিদপ্তরের উদ্যোগে অভিযান পরিচালনা করা হয়।

উক্ত মোবাইল কোর্ট অভিযানে বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ (সংশোধিত-২০১০) এর ৬(ক), ১৫(১) এর ৪(খ) ধারা অনুযায়ী নিষিদ্ধ ঘোষিত পলিথিন শপিং ব্যাগ মজুদ, প্রদর্শন ও বিক্রয়ের দায়ে ৪টি প্রতিষ্ঠানকে ৪৫ হাজার টাকা জরিমানা করে আদায় করা হয়।

প্রসঙ্গত: সারাদশে পলিথিন নিষিদ্ধ হলেও পর্যটন শহর কক্সবাজারে কখনোই তা মজুদ ও বিপনন বন্ধ ছিলো না। প্রশাসনকে ম্যানেজ করে কয়েকটি সিন্ডিকেট ঢাকা ও চট্টগ্রাম থেকে কুরিয়ার সার্ভিসের মাধ্যমে পলিথিন ব্যাগ এনে অবাধে বিক্রি করে যাচ্ছে। যা ছড়িয়ে পড়ছে পুরো শহরসহ আশপাশের উপজেলাগুলোতে। মাঝে মধ্যে ছিটেফোঁটা অভিযান হলেও আবার পুরোদমে শুরু হয় পরিবেশ বিধ্বংসী এ বাণিজ্য।

Share this post

PinIt
scroll to top