চীনে গিয়ে নিখোঁজ অস্ট্রেলীয় লেখক

Australiya.jpg

কক্সবাংলা ডটকম(২৩ জানুয়ারী) :: এবার চীনা বংশোদ্ভূত অস্ট্রেলীয় এক লেখক চীনে গিয়ে নিখোঁজ হয়েছেন। অস্ট্রেলিয়া সরকারের তরফ থেকে বলা হয়েছে, চীনে নিখোঁজ হওয়া লেখকের বিষয়ে তারা তদন্ত করছে। নিখোঁজ হওয়া লেখব ইয়াং হেংজুন। তিনি চীনের একজন সাবেক কূটনীতিক।

ইয়াং হেংজুনের এক বন্ধু জানিয়েছেন, শনিবার যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহর থেকে চীনের গুয়ানঝু শহরে পাড়ি জমান তিনি। এরপর থেকেই তার কোনো খোঁজ পাওয়া যাচ্ছে না।

সিডনি একাডেমির পেং চোংগি জানিয়েছেন, তার আশঙ্কা ইয়াং হেংজুনকে আটক করেছে চীনা কর্তৃপক্ষ। তবে এ বিষয়ে তাৎক্ষণিক কোনো মন্তব্য করেনি চীন।

ইয়াং হেংজুন সম্পর্কে একটি অনুসন্ধানের বিষয়ে অস্ট্রেলিয়ার পররাষ্ট্র ও বাণিজ্য বিষয়ক অধিদফতর জানিয়েছে, চীনে এক অস্ট্রেলীয়ান নাগরিকের নিখোঁজের বিষয়ে তারা তথ্য জানার চেষ্টা করছেন। ইয়াং হেংজুন তার স্ত্রী ইউয়ান রুই জুয়ান এবং সৎ ছেলের সঙ্গে চীনে ঘুরতে গিয়েছিলেন বলে ধারণা করা হচ্ছে। সামাজিক মাধ্যমে ইউয়ান রুই জুয়ানের একটি পোস্ট থেকে ধারণা করা হচ্ছে তিনি বেইজিংয়ে ছিলেন। তবে তাদের সঠিক অবস্থান পরিস্কার নয়। ইয়াং হেংজুন অস্ট্রেলিয়ার নাগরিক হলেও সাম্প্রতিক সময়ে তিনি যুক্তরাষ্ট্রে বসবাস করছিলেন।

এর আগে হুয়াওয়ের সিইওকে গ্রেফতারের ঘটনায় কানাডার বেশকিছু নাগরিক চীনে হঠাৎই উধাও হওয়ার ঘটনা ঘটে। পরে তাদের কয়েকজনকে ছেড়ে দিলেও অনেকের বিরুদ্ধে মাদক ও নিরাপত্তাজনিত অপরাধের অভিযোগ এনে গ্রেফতার দেখিয়েছে চীন।

Share this post

PinIt
scroll to top