অস্কার মনোনয়নে কৃষ্ণাঙ্গ চলচ্চিত্রকারদের জয়জয়কার

oscar-black.jpg

কক্সবাংলা ডটকম(২৪ জানুয়ারী) :: স্পাইক লি, পরিচালক—ডু দ্য রাইট থিংস, ম্যালকম এক্স ও প্রামাণ্যচিত্র ফোর লিটল গার্লস— ছবিগুলোর জন্য অস্কারে আগেও মনোনয়ন পেয়েছেন, কিন্তু এবারই প্রথম অস্কারের ইতিহাসে ব্ল্যাকক্লানসম্যান ছবির জন্য তিনি সেরা পরিচালক বিভাগে মনোনয়ন পেয়েছেন।

ছবিটি এর বাইরে আরো পাঁচটি বিভাগে পুরস্কারের জন্য মনোনয়ন পেয়েছে: সংগীত, চিত্রনাট্য, সম্পাদনা, পার্শ্বঅভিনেতা (অ্যাডাম ড্রাইভার) ও সেরা ছবি। এ স্বীকৃতি একাডেমির কাছ থেকে বহু আগেই পাওনা হয়েছিল তার।

স্পাইক লিকে অতীতে মনোনয়ন দেয়া হলেও মাঝে মধ্যে তার কপালে যৌথ পুরস্কারের বেশি কিছু জুটেনি, পরে ২০১৫ সালে তাকে সাম্মানিক অস্কার দিয়ে সান্ত্বনা দেয়া হয়। তবে সাম্মানিক পুরস্কারকে যদি তার গোটা চলচ্চিত্র জীবনের প্রতি একাডেমির স্বীকৃতি ধরা হয়, তাহলে এবারে তার ব্ল্যাকক্লানসম্যান ছবির মনোনয়নকে বলতে হবে একাডেমি তার অতীত কর্মকাণ্ডের, বঞ্চনার সংশোধনের চেষ্টা করছে।

কৃষ্ণাঙ্গদের উদাহরণ শুধু এক স্পাইক লি না। ব্ল্যাকক্লানসম্যান আরো বড় বড় সহযোগীও পেয়েছে এ বছর: রায়ান কুগলারের ব্ল্যাক প্যান্থার ও ব্যারি জেনকিন্সের ইফ বিল স্ট্রিট কুড টক— এ ছবিগুলোও একাধিক বিভাগে পুরস্কারের জন্য মনোনয়ন পেয়েছে। ব্ল্যাক প্যান্থার লড়বে স্পাইক লির সঙ্গে সেরা ছবির লড়াইয়ে।

আর সবাইকে অবাক করে দিয়ে অভিষেক ঘটা চলচ্চিত্রকার রামেল রসের নিরীক্ষধর্মী চলচ্চিত্র হেইল কাউন্টি দিস মনিং, দিস ইভিনিংও সেরা প্রামাণ্যচিত্র বিভাগে মনোনীত হয়েছে এবং এ মনোনয়ন পেতে ছবিটিকে পরাস্ত করতে হয়েছে প্রতিযোগিতায় আগেভাগে ফেভারিট তকমা পাওয়া থ্রি আইডেন্টিক্যাল স্ট্রেঞ্জারস ও মিস্টার রজারস ডকুর য়োন্ট ইউ বি মাই নেইবর?, এ ছবিটির বেলাও বলা হচ্ছিল এবারের নিশ্চিত বিজয়ী।

কৃষ্ণাঙ্গ পরিচালকদের ছবি এবার সংগীতের জন্যও রেকর্ড-সংখ্যক মনোনয়ন পেয়েছে। অন্য রেকর্ড হলো ব্ল্যাক প্যান্থার প্রথম সুপারহিরো ছবি, যা সেরা ছবির মনোনয়ন পেল। আর স্পাইক লি হলেন অস্কারের ইতিহাসে ষষ্ঠ কৃষ্ণাঙ্গ পরিচালক, যিনি সেরা পরিচালক বিভাগে মনোনয়ন পেলেন। ব্ল্যাক প্যান্থারের হানা বিকলার প্রডাকশন ডিজাইনার বিভাগে মনোনয়ন পাওয়া প্রথম কৃষ্ণাঙ্গ নারী।

এ বছর স্পাইক লির মনোনয়ন পাওয়া যেমন ঘটনা, তার চেয়ে উল্লেখযোগ্য ঘটনা হলো লির দীর্ঘদিনের সহযোগী টেরেন্স ব্ল্যানচার্ডের (অরিজিনাল স্কোর বিভাগে) ও ব্যারি আলেক্সান্ডার ব্রাউনের (সম্পাদনা) মনোনয়ন পাওয়া। এ দুজনের, ব্যারি স্পাইকের সঙ্গে কাজ করেছেন বিশ্বখ্যাত ছবিম্যালকম এক্স আর ব্ল্যানচার্ড কাজ করেছেন ডু দ্য রাইট থিংস ছবিতে।

ব্যারি জেনকিন্সের ইফ বিল স্ট্রিট কুড টক মনোনয়ন পেয়েছে— সেরা পরিচালক, সেরা ছবি, সেরা সম্পাদনা, আর শ্রেষ্ঠ সিনেমাটোগ্রাফি বিভাগে। শেষ পর্যন্ত পুরস্কার না জিতলেও এটা হোয়াইট অস্কারকে আর ততটা সাদা মনে হচ্ছে না।

 

Share this post

PinIt
scroll to top